গুরুদুয়ারে এসে আফগান হিন্দু এবং শিখদের সবরকম সাহায্যের আশ্বাস দিচ্ছে তালিবান, বলছেন ভারতীয় নেতা

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

58874567_302

 

আফগানিস্তানের আসন্ন তালিবানশাসন নিয়ে নানা মহলে বিচিত্র উত্‍কণ্ঠা, নানা মন্তব্য, নানা ধারণা, নানা ভাবনা। তবে আতঙ্কটা সকলের ক্ষেত্রে সাধারণ বিষয়। কাবুলের এক গুরুদ্বারে আটকে-থাকা একদল ভারতীয় হিন্দু ও শিখদের মনেও সেই আতঙ্কেরই ছায়া। তবে, তালিবান তাদের আশ্বাস দিয়েছে বলেই শোনা গিয়েছে।

কাবুলের গুরুদ্বার প্রাধান, অকালি নেতা প্রায় একই ভিডিও সোশ্যাল মিডিয়ায় শেয়ার করেছেন। সেই ভিডিওটিতে দেখা যাচ্ছে, বুধবার রাতে তালিবান নেতারা স্থানীয় একটি গুরুদ্বারে যান। গুরুদ্বারটি পরিদর্শন করেন। স্থানীয় শিখ নেতা ও গুরুদ্বারে আশ্রয় নেওয়া সাধারণ নাগরিকদের সঙ্গেও কথাবার্তা বলেন। ৭৬ সেকেন্ডের সেই ভিডিওটিতে দেখা গেছে এক তালিবান নেতা আরবিতে গুরুদ্বারের উপস্থিত ব্যক্তিদের কথা কথা বলনেন। তিনি স্পষ্ট জানিয়েছেন, তাবিবানরা তাদের নিরাপত্তার ভার নিয়েছে।তালিবান নেতা নইমও সেই ভিডিওটি টুইট করেন। সেখানে তিনি আরবি ভাষায় লিখেছেন, আতঙ্কিত হওয়ার কোনও কারণ নেই। আগে মন্দির আর গুরুদ্বারের প্রধানরা প্রাণ ও অর্থ নিয়ে ভয় পেতেন। কিন্তু এখন সেখানে কোনও সমস্যা নেই।

দিল্লির শিখ গুরুদ্বার কমিটির তরফ থেকে বলা হয়েছে, তাঁরা আফগানিস্তানের শিখ গুরুদ্বারগুলির সঙ্গে নিরন্তর যোগাযোগ রাখছেন। কাবুলের গুরুদ্বার কমিটির প্রধান গুরুনাম সিং-এর সঙ্গেও একাধিকবার কথা বলেছেন। তাঁরাও তাঁকে জানিয়েছেন গুরুদ্বারগুলিতে তালিবান নেতারা এসে শিখ ও হিন্দুদের নিরাপত্তার আশ্বাস দিয়ে গেছেন। একটি সূত্র বলছে তালিবান নেতারা নিজেদের ফোন নম্বরও দিয়ে গেছেন- প্রয়োজনে যোগাযোগ করার জন্য।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর