আন্তর্জাতিক আলোচনার আহ্বান তালেবানের, প্রতিনিধিদল উপস্থিত জেনেভায়

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

জেনেভায় তালেবান প্রতিনিধিদল।
জেনেভায় তালেবান প্রতিনিধিদল।

এনবিটিভি ডেস্কঃ গত বছর তালেবান আফগানিস্তানে পুনরায় সরকারের পদে অধিষ্ঠিত হয়। এবার তালেবানের লক্ষ্য আন্তর্জাতিক বিশ্বের সঙ্গে সুসম্পর্ক গড়ে তোলা। তার জন্য তালেবান প্রতিনিধিদল বর্তমানে জেনেভায় পাঁচ দিনের সফরে পৌঁছায়। সেখানে আফগানিস্তানে চলমান মানবিক সংকট ও অর্থনৈতিক বিষয়ক আলোচনা হবে সূত্রে জানা যায়।

আন্তর্জাতিক টোলো নিউজ প্রতিনিধি দলের জারি করা একটি বিবৃতি তালেবানের পক্ষ থেকে জানান হয় যে, “আমরা আন্তর্জাতিক বিশ্বের নিকট আহ্বান জানাচ্ছি যে, সমস্ত সাহায্য সংস্থাগুলিকে কোনো রাজনৈতিক সমস্যা বিবেচনা না করে তাদের মানবিক সহায়তা অব্যাহত রাখার জন্য এবং বিশ্বের দেশগুলিকে আফগানিস্তানে পৌঁছানোর লক্ষ্যে মানবিক সহায়তার জন্য তাদের সীমান্ত খুলে দেওয়া হোক।”

শুক্রবার গভীর রাতে এক আন্তর্জাতিক সংবাদমাধ্যমের টুইটারে জানা যায় যে, “আফগানিস্তানের ইসলামিক আমিরাত আন্তর্জাতিক দলের সাথে জেনেভাতে উচ্চ পর্যায়ের আলোচনার পরে একটি মানবিক ঘোষণা গ্রহণ করেছে। এই আন্তর্জাতিক আলোচনাতে সমস্ত আফগানদের জন্য স্বাস্থ্যসেবা, শিক্ষার সুরক্ষা সহ গুরুত্বপূর্ণ বিষয়গুলিকে কভার করে। মানবিক সহায়তার সম্মান এবং পরিবেশ ও সাংস্কৃতিক ঐতিহ্যের সুরক্ষার ব্যাপারে আলোচনা হয়েছে।”

এদিকে তালেবানের উপ-মুখপাত্র বিলাল করিমি টোলো নিউজকে আলোচনা শেষে জানিয়েছেন যে, “তারা রেড ক্রসের আন্তর্জাতিক কমিটির প্রতিনিধিদল ইউরোপীয় দেশগুলির কূটনীতিক এবং সুইস পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সাথেও আলোচনা করেছেন।”

বিলাল করিমি আরও জানান যে, “ইসলামী আমিরাতের প্রতিনিধি দল আফগানিস্তানে সাহায্যের সুবিধার্থে সংস্থার অন্যান্য কর্মকর্তাদের সাথে দেখা করবে।”

উল্লেখ্য,  ২০২১ সালের আগস্টে প্রাক্তন সরকারের পতনের সাথে সাথে আন্তর্জাতিক সম্প্রদায় আফগানিস্তানের উপর আন্তর্জাতিক সহায়তা স্থগিত করা হয়। এবং আফগানিস্তানের কেন্দ্রীয় ব্যাংকের ৯ বিলিয়ন ডলারের বেশি সম্পদ নিষেধাজ্ঞা আরোপ করেছিল। তবে এই আন্তর্জাতিক আলোচনার মাধ্যমে আফগানিস্তানের সাধারণ মানুষের জীবনযাত্রায় অনেকটাই প্রভাব ফেলবে বলে মনে করছেন তালিবান ইসলামি আমিরাত সরকার।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর