৬ মাসের মধ্যে কাবুল দখল করবে তালিবান, বলছে মার্কিন গোয়েন্দা রিপোর্ট

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

2021_6$largeimg_2021991474

সাইফুল্লা লস্কর

নিউজ ডেস্ক ;
আফগানিস্থানে নিজেদের আধিপত্য বলয়ের পরিসীমা অতি দ্রুত হারে বাড়িয়ে চলেছে আফগান তালিবান। এরই মধ্যে সামনে এল মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ এর রিপোর্ট। রিপোর্টে বলা হয়েছে, যে গতিতে তালিবান অগ্রসর হচ্ছে তাতে সেপ্টেম্বরের পর আফগানিস্থানের রাজধানী কাবুল দখল করতে তাদের খুব বেশি হলে আর ৬ মাস সময় লাগবে। অন্যদিকে আফগানিস্থানে মোতায়ন থাকা মার্কিন সেনা কমান্ডারদের বক্তব্য উদ্ধৃত করে মার্কিন মিডিয়া জানাচ্ছে, সেপ্টেম্বর ১১ তে মার্কিন সেনা প্রত্যাহার সম্পূর্ণ হওয়ার পর ৩ মাস বা তারও আগে তালিবান আফগানিস্থানের রাজধানী কাবুলের নিয়ন্ত্রন ছিনিয়ে নেবে। বিষয়টিতে উদ্বেগ প্রকাশ করেছেন আফগানিস্থানের আশরাফ ঘানি সরকারের বিদেশ মন্ত্রী।

ইতিমধ্যেই রাষ্ট্রসঙ্ঘ উদ্বেগ প্রকাশ করে বলেছে, মে মাস থেকে তালিবান আফগানিস্থানের ৩৭০ টি জেলার মধ্যে প্রায় ৫০ টির বেশী জেলা দখল করে নিয়েছে। যার বেশিরভাগ আফগানিস্থানের প্রাদেশিক রাজধানীগুলোর আশপাশে। তাই অদূর ভবিষ্যতে তারা এই প্রাদেশিক রাজধানীগুলো দখল করবে বলে আশঙ্কা। গত কয়েকদিনের সংঘর্ষে তাজিকিস্তানের সঙ্গে আফগানিস্থানের সীমান্ত এলাকার পূর্ন নিয়ন্ত্রন নিয়েছে তালিবান। এখন তাজিকিস্তানের সঙ্গে কাবুলের সংযোগকারী একমাত্র সড়ক তালিবানের দখলে।

 

কিছুদিন আগে তালিবানের সঙ্গে সংঘর্ষে মার্কিন ডেল্টা ফোর্সের হাতে প্রশিক্ষিত আফগানিস্থানের বিশেষ কমান্ডো বাহিনীর ২৩ জন জওয়ান নিহত হন। ঘটনায় ভীত হয়ে গত ৩ দিনে ১০০ জনের বেশি সরকারি বাহিনীর সদস্য তালিবানের কাছে আত্মসমর্পণ করেছে বলে খবর। এরই মধ্যে তালিবানের হাতে কাবুল পতনের ব্যাপারে এই CIA রিপোর্ট চিন্তা বাড়াবে পেন্টাগনের।

তালিবান আগ্রাসনের মাঝেই যুদ্ধ বিদ্ধস্ত দেশটি থেকে মার্কিন যুক্ত রাষ্ট্রের ৩৫০০ সেনার অর্ধেকের বেশি সেনা সদস্য এবং অস্ত্র সামগ্রী ফেরত নিয়ে গিয়েছে বাইডেন প্রশাসন। আফগানিস্থানের ঘানি সরকারের তরফ থেকে মার্কিন সেনাবাহিনীর সম্পূর্ণ প্রত্যাহারের বিষয়টিতে উদ্বেগ প্রকাশ করা হয়েছে। গতকাল এই বিষয়টি মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে বৈঠকের সময় উত্থাপন করেন ঘানি। জবাবে তাকে আশ্বাস দিয়ে বাইডেন আফগান সেনাদের প্রশিক্ষণ দেওয়ার জন্য ৬৫০ জন মার্কিন সেনা আফগানিস্থানে রাখার ব্যাপারে আগ্রহী বলে জানিয়েছেন। আবার আফগানিস্থানে মার্কিন দূতাবাসের নিরাপত্তার জন্যও কিছু কন্ট্রাক্টর এবং সেনা থাকবে বলে ও জানা যাচ্ছে। আফগানিস্থানে দীর্ঘ ২০ বছর যাবৎ জারি থাকা তথাকথিত সন্ত্রাসবিরোধী যুদ্ধে মার্কিন সেনাবাহিনীকে সাহায্য করা ১৭০০ আফগান নাগরিককে ও দ্রুত মার্কিন ভিসা দিয়ে আমেরিকায় নিয়ে যাওয়ার প্রতিশ্রুতি দেন প্রেসিডেন্ট বাইডেন।

 

তবে সেপ্টেম্বর ১১ এর পরে মার্কিন সেনা বা কন্ট্রাক্টর আফগানিস্থানে রাখা আফগান শান্তি চুক্তির শর্ত বিরোধী বলে মন্তব্য করা হয়েছে তালিবানের তরফ থেকে। তালিবান মুখপাত্র হুমকি দিয়ে বলেছেন, যদি এমন হয় তাহলে আমাদের ও এর বিরুদ্ধে যথোপযুক্ত প্রতিক্রিয়া দেওয়ার অধিকার আছে।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর