নাগরিকত্ব বিরোধী আন্দোলনকারী বন্দিদের ছেড়ে দেওয়া হোক, দাবি ইউরোপীয় ইউনিয়নের

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

IMG-20200512-WA0070

এনবিটিভি ডেস্ক: ভারতে সিএএ এনআরসি বিরোধী বিক্ষোভকারীদের মুক্তির দাবিতে সরব ইউরোপীয় ইউনিয়ন পার্লামেন্ট। তাঁরা ইতিমধ্যে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে চিঠি দিয়েছে।

চিঠিতে দাবি করা হয়েছে, অবিলম্বে নাগরিকত্ব আইন বিরোধী আন্দোলনের কারণে যাদের বন্দি করা হয়েছে তাদের মুক্তি দিতে হবে।ইউরোপিয়ান পার্লামেন্ট সাবকমিটি অন হিউম্যান রাইটস্-র চেয়ারম্যান মেরী অ্যারেনা স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে দেওয়া চিঠিতে সিএএ বিরোধী সমাজ কর্মীদের গ্রেপ্তারের বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছেন। প্রসঙ্গত উল্লেখ্য, সংস্থাটি বিশ্বব্যাপী সক্রিয়ভাবে মানবাধিকার বিকাশ সংক্রান্ত বিষয় পর্যবেক্ষণ করে থাকে ।

চিঠিতে কি বলা হয়েছে?

ডিআরওআই চেয়ারের এই চিঠি এমন সময় এসেছে যখন সিএএ বিরোধী মুসলিম নেতাকর্মী ও অন্যান্য মানবাধিকার রক্ষাকারীদের ভারতে গ্রেপ্তার করা হচ্ছে, চলছে “উইচ্ হান্টিং”। সাম্প্রতিক গ্রেপ্তার হলেন আলীগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ের আরও দুই শিক্ষার্থী।

চিঠিতে বলা হয়েছে, ইউরোপীয় সংসদে লক্ষ্য করা গেছে যে সরকার ভারত সিএএ-র মতো গণতন্ত্রপন্থী বিক্ষোভকে “সন্ত্রাসবাদি তৎপরতা” হিসাবে চিহ্নিত করছে।

চিঠিতে শারজিল ইমাম, কাফিল খান, শিফা উর রহমান, মীরাণ হায়দার, আসিফ ইকবাল তানহা, সাফুরা জার্গার, খালিদ সাইফি, গুলশিফা ফাতিমা, আনন্দ তেলতুম্বে ও গৌতম নাভালখাদের গ্রেপ্তারের বিষয়ে উদ্বেগ ও উষ্মা প্রকাশ করেছে।

চিঠিতে স্মরণ করিয়ে দেওয়া হয়েছে, কোভিড-১৯ মহামারীর ভয়াবহ পরিস্থিতি কমানোর সামগ্রিক প্রচেষ্টার অংশ হিসাবে বন্দিদের অবিলম্বে মুক্তি দেওয়ার জন্য জাতিসংঘ বারবার আহ্বান জানিয়েছে।
নিচে মেরী অ্যারেনা -এর সেই চিঠি ও ট্যুইট দেখুন।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর