তালিবান খারাপ ব্যবহার করেনি, ক্রিকেটও খেলেছে : তমাল ভট্টাচার্য

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

603517_112

 

কাবুলে অবস্থিত কার্দান ইন্টারন্যাশনাল স্কুলের পদার্থ ও রসায়নের সিনিয়র শিক্ষক তমাল ভট্টাচার্য্যের একটি সাক্ষাৎকারের ভিডিও সোমবার ভাইরাল হয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে।

এ সময় সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে ওই স্কুল শিক্ষক বলেন, আমি প্রতিদিন সবার সাথে হোয়াটসঅ্যাপে যোগাযোগ করেছি, বিশেষ করে মাসীর ছেলের সাথে। আমি প্রতিদিন হোয়াটসঅ্যাপে স্ট্যাটাস দিতাম কী করছি, কোথায় আছি। এছাড়া আমি তাদেরকে ভিডিও কলেও দেখিয়েছি। এখানে মিডিয়া দেখাচ্ছে সেখানে (আফগানিস্তান) বোম ফাটছে, কিন্তু আমরা তো সেখানে আছি, আমরা দেখেছি সেখানে কি চলছে, কী হচ্ছে।

এ ছাড়া কাবুলের বর্তমান অবস্থা সম্পর্কে কলকাতার বাসিন্দা স্কুল শিক্ষক তমাল বলেন, কাবুলে দোকানপাট ব্যবসা-বাণিজ্য সবই ঠিক মতোই চলছে। এমনকি সেখানে আমরা আগে যে কাবাব খেতাম সেই কাবাবে মাংসের পরিমাণও ডাবল হয়ে গেছে। তারা শরিয়া আইন ফলো করায় তাদের মতে কাউকে ঠকানো যাবে না। তারা তাদের ধর্ম ভালোভাবেই পালন করছে এবং খুব ভালো কাজ করছে সেখানে।

কাবুল ছেড়ে ভারতে আসার সময় তালিবানের ভূমিকা সম্পর্কে জানতে চাইলে তমাল ভট্টাচার্য্য সাংবাদিকদের বলেন, তালিবান আমাদের যথেষ্ট সহায্য করেছে। সেখানে কোনো সরকার না থাকায় কেউ যেন আমাদের উপর আক্রমণ কিংবা আমাদের কিডন্যাপ করতে না পারে সে জন্য তারা আমাদের নিরাপত্তা দিয়ে (খালিদ ওয়েডিং হল) ভারতীয় অ্যাম্বাসির নির্ধারিত স্থানে পৌঁছে দিয়েছে। এছাড়া পাঁচজন তালিবান আমাদের সব সময় গাইড করেছে। আমাদের বলেছে, তোমরা বাইরে যেতে পারবে না। এতে তোমাদের জীবনের নিরাপত্তা বিঘ্নিত হতে পারে। এ ছাড়া তারা আমাদের সম্মান দিয়েছে।

এ সময় তিনি আফগানিস্তানে তার ছাত্রদের উদ্দেশ্যে বলেন, আমি আসলে দুইটা কথা বলতে চাই, প্রথমত ভয় জিনিসটা আসে অজ্ঞতা থেকে, তালিবানকে ভয়ের কারণও এটাই। তাই ভয় পাওয়ার আগে জানা উচিত। দ্বিতীয় বিষয়টি হচ্ছে, আফগানিস্তানের ব্যাপারে আমি আবারো বলছি, বর্তমানে যে হুকুমত বা সরকার আছে তারা বারবার ভারতীয়দের বলছে, তোমাদের এবার যাওয়া প্রয়োজন, তবে যত তাড়াতাড়ি সম্ভব আবার ফিরে এসো।
সূত্র : নয়া দিগন্ত

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর