ইসলামী রাষ্ট্র ঘোষণা করে শত্রুদের নিঃশর্ত ক্ষমা করে মানবতার নজির গড়ল তালিবান

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

IMG-20210816-WA0062

এনবিটিভি ডেস্ক: দীর্ঘ ২০ বছর শেষে কাবুল বিজয়ের পর নিজ জাতির উদ্দেশ্যে দেওয়া নতুন একটি ভিডিও বার্তায় তালিবান নেতারা আফগানিস্তানের জনগণের জীবন জীবিকা উন্নয়নের প্রতিশ্রুতি দিয়েছেন।

বিজয় ঘোষণার একদিন পরে তালিবানের পক্ষ থেকে নতুন ভিডিও বার্তায় সংগঠনটির উপ-প্রধান শায়েখ মোল্লা আব্দুল গনি বারাদার বলেছেন, আমাদের জাতিকে আমরা সবচেয়ে ভালো সেবা দেব, গোটা জাতির জন্য প্রশান্তি নিয়ে আসব, তাদের জীবনমান উন্নয়নের জন্য যতদূর যা করা দরকার, আমরা তাই করব।

তিনি বলেন, এখন সময় হয়েছে আফগানিস্তানের মানুষের সেবা আর তাদের জীবনমান উন্নয়নের। এর আগে আফগানিস্তানের কেন্দ্রীয় রাজধানী কাবুল বিজয়ের পর সাধারণ ক্ষমা ঘোষণা করেছে তালেবান।

কাতারে অবস্থিত তালেবানের রাজনৈতিক কার্যালয়ের মুখপাত্র সোহেল শাহীন বলেছেন, যারা শত্রুদের সহযোগিতা করেছেন, তাদের জন্যও ইসলামিক আমিরাত আফগানিস্তানের দরজা খোলা। তাদের নিঃশর্ত ক্ষমা করে দেওয়া হলো।

তিনি বলেন, আমরা আগেও ক্ষমা করে দিয়েছি এবং আবারও বলছি, আসুন সবাই মিলে দেশ ও মানুষের কল্যাণে কাজ করি।

তালিবানদের কাবুল বিজয়ের পর দীর্ঘ ২০ বছর পর মার্কিন দূতাবাস থেকে সব পতাকা নামিয়ে ফেলেছে আমেরিকা। আফগানিস্তানে এটি বিশ্বের অন্যতম বড় দূতাবাস।

তবে তালিবানের কাবুল বিজয়ের পর দেশ ছাড়তে শুরু করে অনেক নাগরিক। এসময় জনসমুদ্রে পরিণত হয় কাবুলের বিমান বন্দর। জনসমূদ্রের মধ্যেই সেখানে ফাঁকা গুলি চালায় মার্কিন বাহিনী।তাদের দাবি, বিশৃঙ্খলা এড়াতে গুলি চালানো হয়।গুলি ছোড়ার বিষয়টি নিশ্চিত করলেও মার্কিন কর্তৃপক্ষ বলছে, লোকজনের ভিড়ে পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যায়। বিশৃঙ্খলা এড়াতে গুলি চালান তারা।

আমেরিকার পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিনকেন বলেন, তালেবানের সঙ্গে কাজ করতে প্রস্তুত আমেরিকা, তবে তার আগে তাদের নিশ্চিত করতে হবে যে সেদেশে কোনওভাবে মানবাধিকার লঙ্ঘিত হবে না। বিশেষ করে নারীদের অধিকার কোনওভাবে খর্ব করা হবে না। পাশাপাশি জঙ্গিদেরও কোনওভাবে সেদেশে আশ্রয় দিতে পারবে না তালিবান।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর