আজ “বিশ্ব জল দিবস”, প্রধানমন্ত্রীর বিশেষ বার্তা

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

এনবিটিভি ডেস্কঃ আমরা জানি ‘জলই জীবন’। কিন্তু সেই জলকে নানান ভাবে অপচয় করে থাকি। এই জলকে সংরক্ষণ করার দায়িত্ব আমাদের সকলের।  প্রতি বছর ২২শে মার্চ বিশ্ব জল দিবস পালন করা হয়। আজও এই দিনটি জল সংরক্ষণের বার্তা দিয়ে বিশেষ ভাবে পালন করা হচ্ছে। স্বাদুজল এক বিশেষ সম্পদ হিসাবে  সংরক্ষণ করার উদ্দেশ্য এদিন বিশ্ব জল দিবস উপলক্ষ্যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি দেশবাসীর উদ্দেশ্যে বার্তা দিয়েছেন।

 প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী টুইট করে বলেন, “বিশ্ব জল দিবসে আসুন জলের প্রতিটি ফোঁটা সংরক্ষণ করার জন্য আমাদের অঙ্গীকার পুনর্ব্যক্ত করি। জল সংরক্ষণ এবং নাগরিকদের জন্য বিশুদ্ধ পানীয় জলের ব্যবহার নিশ্চিত করার জন্য ‘জলই জীবন’ মিশনের মতো অসংখ্য পদক্ষেপ গ্রহণ করছে।”

তাৎপর্য

বিশ্ব জল দিবস একটি গুরুত্বপূর্ণ দিবস। কারণ জাতিসংঘ বিশ্বব্যাপী মিঠা জলের গুরুত্ব সম্পর্কে সচেতনতা বাড়াতে চেষ্টা করছে। জাতিসংঘও বিশ্বব্যাপী জল সংকট সম্পর্কে মানুষকে সতর্ক করে আসছে। বিশ্ব জল দিবসে বিশ্বব্যাপী পরিষ্কার জলের গুরুত্ব এবং এই অত্যাবশ্যক সম্পদের  প্রয়োজনীয়তা সম্পর্কে জনসচেতনতা বাড়ায়।  আমাদের পারিপার্শ্বিক পরিবিশের ভারসাম্য রক্ষা করতে জলই বিশেষ ভূমিকা পালন করে থাকে।

ইতিহাস

বিশ্ব জল দিবস আনুষ্ঠানিকভাবে ১৯৯২ সালে রিও ডি জেনিরোতে পরিবেশ ও উন্নয়ন সম্পর্কিত জাতিসংঘের সাধারণ পরিষদের সম্মেলনে অনুমোদিত একটি প্রস্তাবের মাধ্যমে প্রতিষ্ঠিত হয়। তারপর জাতিসংঘের সাধারণ পরিষদ ১৯৯৩ সাল থেকে প্রতি বছর ২২ শে মার্চকে বিশ্ব জল দিবস হিসাবে ঘোষণা করে একটি প্রস্তাব পাস করে।  

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর