কর্ণাটক হাইকোর্টের হিজাব রায়ের বিরুদ্ধে বিহারে মহিলাদের প্রতিবাদ সভা

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

মহিলাদের পথসভা।
মহিলাদের পথসভা।

এনবিটিভি ডেস্কঃ হিজাব নিয়ে কর্ণাটক হাইকোর্টের সিদ্ধান্তের বিরুদ্ধে বিহার রাজ্যে পূর্ণিয়া এলাকার মহিলারা সোমবার মিছিল ও প্রতিবাদ সভা আয়েজন করে। এদিনের র্যা লিতে অংশগ্রহণকারীরা অ্যারাবিয়ান কলেজ হয়ে রজনী চকে গিয়ে শেষ করেন। এই প্রতিবাদ সমাবেশে শতাধিক নারী-পুরুষ অংশ নেন। মিছিল শেষে সমাবেশে হিজাবের অধিকার সম্পর্কে আলোচনাও হয়।

কর্ণাটক হাইকোর্টের রায়ের বিরুদ্ধে এক কণ্ঠে প্রতিবাদ জানান মিছিলে অংশ গ্রহণকারী মহিলারা। ২০১৯ সালে শাহীনবাগ আন্দোলনে মহিলাদের অংশগ্রহণ আরএসএস এবং বিজেপি সরকারের বুকে ঝড় হাঁকিয়ে দিয়েছিল। এর পরে সরকার এবং আরএসএস মুসলিম মহিলাদের বিরুদ্ধে ষড়যন্ত্র শুরু করে এবং অনেক মহিলা সমাজকর্মীকে মিথ্যা মামলায় বন্দী করে।

প্রকৃতপক্ষে, আরএসএসের পরিকল্পনা মুসলিম মহিলাদের শিক্ষা থেকে দুরে রাখার জন্য সর্বদা ব্যাস্ত। সাম্প্রতিক হিজাব বিতর্কও একই ষড়যন্ত্রের অন্যতম চক্রান্ত। মুসলিম মেয়েদের শিক্ষা থেকে বঞ্চিত করার উদ্দেশ্যে হিজাবকে এইভাবে একটি ইস্যু তৈরি করা হয়েছে। আরএসএস পরিচালিত বিজেপি সরকার দেশে মনুবাদ চাপিয়ে দেওয়ার চেষ্টা করছে এবং আদালতও সংঘের এই প্রচেষ্টাকে সফল করার জন্য যথাসাধ্য চেষ্টা করছে।

আন্দোলনের মুহূর্ত।

এদিনের সভা থেকে জানানো হয়, “মুসলিম সমাজ আদালতে বসা বিচারকদের স্পষ্টভাবে বলতে চায় যে, ইসলামে কোনটা সঠিক আর কোনটা বেঠিক তা মুফতি হওয়ার চেষ্টা করবেন না। হিজাব নারীদের সম্মান দেয়। আত্মবিশ্বাস বাড়ায়। হিজাব ইসলামের একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ অংশ এবং মুসলিম সমাজ কখনই বরদাশত করবে না। কে কী পরবে এবং কী পরবে না। সেটা তাদের নিজেদের স্বাধীনতা আছে। জোরকরে কিছু চাপিয়ে দিলে হবেনা।

পূর্ণিয়া মুসলিম সমাজ সহ অন্যান্য ধর্মনিরপেক্ষ ও শান্তিপ্রিয় মানুষকে আদালতের এই সিদ্ধান্তের বিরুদ্ধে আওয়াজ তোলার আবেদন জানায়। এদিনে হাজারও নারী-পুরুষ এই মহাসমাবেশে অংশগ্রহণ করেন।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর