অটো, টোটো ও বাসে জ্যামের সমস্যা বেড়েছে, বিরক্ত যাত্রীরা, প্রশাসনের ভূমিকা নিয়ে উঠছে প্রশ্ন

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

আসানসোলে টোটো ও অটোর দৌরাত্মে জ্যামের চিত্র
আসানসোলে টোটো ও অটোর দৌরাত্মে জ্যামের চিত্র

উজ্জ্বল দাস, আসানসোলঃ আসানসোলের সৌন্দর্যায়নে অটো, টোটো ও বাসের জেরে জ্যামের সমস্যা চাঁদের দাগের মতো হয়ে দাঁড়িয়েছে। এতে সাধারণ যাত্রীরা যাতায়াত করতে চরম সমস্যায় পড়ছেন। আসানসোল সিটি বাস স্ট্যান্ডের কাছের সংযোগস্থলটি আসানসোল শহরের প্রাণকেন্দ্র।  এখান থেকে একটি রাস্তা আসানসোল স্টেশনে যায়। অন্য পথ আসানসোল জেলা হাসপাতালে যায়।  তৃতীয় রুটটি দুর্গাপুর কলকাতায় যায়। তাই একই চতুর্থ রাস্তা বরাকর চিত্তরঞ্জনের দিকে নিয়ে যায়।  এই চৌরাস্তা আসানসোল শহরের ব্যস্ততম মোড়গুলির মধ্যে একটি। এই মোড়ের স্টেশনে যাওয়ার রাস্তা দখল করে রেখেছে টোটো। আসানসোল জেলা হাসপাতালে যাওয়ার পথে হটন রোড অটোগুলি দখল করে আছে। আসানসোল সিটি বাসস্ট্যান্ড থেকে বাস থেকে নামার পর, বরাকর থেকে দুর্গাপুরের দিকে যাওয়ার রাস্তায়, বাসের যাত্রীরা উঠা-নামা করে। চৌরাস্তার চার সড়কে এসব যানবাহন দখলের কারণে প্রায়ই জ্যাম লেগে থাকে। এতে সাধারণ মানুষ হেঁটে চলাফেরাতেও সমস্যায় পড়ছেন। এই জ্যামের সমস্যা দূর করতে পুলিশ প্রশাসন, ট্রাফিক পুলিশ কোনো পদক্ষেপ নিচ্ছে না বলে অভিযোগ স্থানীয়দের। আসানসোল পৌর নিগম প্রশাসন আসানসোল শহরকে সুন্দর করার জন্য অনেক প্রকল্প শুরু করেছে। কিন্তু যতক্ষণ পর্যন্ত যানজট সমস্যার সমাধান হবে না, ততদিন আসানসোলের সৌন্দর্যবর্ধনের কল্পনা বৃথা।

আসানসোল শহরকে প্রশস্ত করতে, বৈদ্যুতিক সজ্জা দিয়ে সজ্জিত করতে, পরিবেশগত করে তুলতে সরকারি জমিতে থাকা দোকানগুলি সরিয়ে দিচ্ছে পৌর প্রশাসন। কিন্তু মূল বাজার কোথায়। এটি শহরের প্রাণকেন্দ্র। সেখান থেকে কয়েক ধাপ দূরে আসানসোল দক্ষিণ থানা। এর কাছেই আসানসোল পৌর নিগমের প্রধান কার্যালয়। তা সত্ত্বেও আসানসোল শহরের বাসিন্দাদের এই জ্যামের সমস্যা থেকে মুক্তি দিতে ব্যর্থ হয়েছে পৌর প্রশাসন বা পুলিশ প্রশাসন।

আসানসোল পৌর নিগমের ​​প্রশাসক অমরনাথ চ্যাটার্জি বলেন, “আসানসোল শহরের যানজটের সমস্যা মেটাতে পুলিশ প্রশাসনকে বহুবার বলা হয়েছে।  কিন্তু এখন পর্যন্ত এই সমস্যার সমাধান হয়নি। এ সমস্যা সমাধানে শীঘ্রই পুলিশ প্রশাসনের সঙ্গে বৈঠক করা হবে।“

অভিজিৎ ঘটক বলেন যে “আসানসোল শহরকে সুন্দর করতে পৌর নিগম প্রতিশ্রুতিবদ্ধ।  শীঘ্রই জ্যামের সমস্যার সমাধান হবে এবং আসানসোল শহরকে সুন্দর করা হবে।“

অন্যদিকে  আইএনটিটিইউসি-র নেতা রাজু আলুওয়ালিয়া বলেন, “আসানসোলে সব টোটো চলছে।  কারও লাইসেন্স নেই। সবই অবৈধ। টোটো বিক্রেতারা অবৈধভাবে টোটো বিক্রি করছে এবং যুবকদের ফাঁদে ফেলে বিভ্রান্ত করছে। তাই প্রশাসনের উচিত আগে টোটোর শোরুমের মালিকদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া।

একই কথা বাস মালিকরাও বলছেন, অটো ও টোটোর কারণে জ্যামের সমস্যা হচ্ছে।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর