কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো হিজাবিদের চাকরী বাঁচাতে লড়াই করবে, ‘কুইবেকের বিল ২১’ বাতিলের দাবী 

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

jakak

এনবিটিভি ডেস্কঃ সম্প্রতি কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো একটি বিতর্কিত কুইবেকের আইনকে চ্যালেঞ্জ করতে  চলেছেন। যেখানে ফরাসি ভাষী প্রদেশে একজন হিজাবি শিক্ষককে তার চাকরি থেকে বরখাস্ত করা হয়েছে।

উল্লেখ্য,কুইবেকের চেলসি এলিমেন্টারি স্কুলের তৃতীয় গ্রেডের শিক্ষিকা ফাতেমেহ আনোয়ারিকে কুইবেকের বিল ২১-এর কারণে তার ক্লাস থেকে সরিয়ে দেওয়া হয়েছে।এই বিলটি মূলত পাবলিক ভবনে সমস্ত ধর্মীয় প্রতীক নিষিদ্ধ করে।

কানাডায় কুইবেকের বিল -২১ বিরোধী আন্দোলন।

ট্রুডোর কার্যালয় একটি ইমেলে জানা যায়, “কানাডায় কেউ তাদের পোশাক বা তাদের ধর্মীয় বিশ্বাসের কারণে তাদের চাকরি হারাতে হবে না।এমনকি আমরা ভবিষ্যতে আদালতে প্রতিনিধিত্ব করার দরজা বন্ধ করিনি।”

কানাডায় আন্দোলন ।

ওয়েস্টার্ন কুইবেক স্কুল বোর্ড বিলটির বিরোধিতা করেছে বলে জানা যায়।এই বিলটি  ২০১৯ সালে কার্যকর হয়েছিল । এটিকে ‘অনৈতিক’ এবং ‘মৌলিক মানবাধিকারের’ বিরুদ্ধে অবস্থান করে।

কুইবেকের বিল -২১ কি ? 

কুইবেকের বিল ২১-এর মাধ্যমে নার্স, শিক্ষক এবং পুলিশ অফিসার সহ বেশিরভাগ বেসামরিক কর্মচারীদের কাজের সময় হেডস্কার্ফ,পাগড়ি, ক্রস এবং কিপাহের মতো ধর্মীয় প্রতীক পরিধান থেকে নিষিদ্ধ করে।

সমালোচকরা বলছেন যে, “বিলটি বিশেষ করে মুসলমানদের লক্ষ্য করে তৈরি করা হয়েছে, তবে এটি শিখ এবং ইহুদিদের মতো অন্যান্য সংখ্যালঘুদেরও সমস্যার মধ্য ফেলবে।”

আনোয়ারি অটোয়া সাধারণ মানুষদের উদ্দেশ্য করে বলেছেন, “আমি অন্য কারও প্রতি সহানুভূতি প্রকাশ করি ,যা এটি প্রভাবিত করে যে, কেউ তাদের ধর্মীয় বিশ্বাস, তাদের পরিচয়, তাদের সংস্কৃতির উপর ভিত্তি করে পোশাকের যে কোনও নিবন্ধ পরতে পছন্দ করে। এটা শুধু মুসলমানদের জন্য একটি সমস্যা নয়, এটি একটি মানবিক সমস্যা।”

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর