Share on facebook
Share on twitter
Share on whatsapp
Share on email

ইউক্রেনে আর নিরাপদ জায়গা নেই : ইউক্রেনের স্বরাষ্ট্রমন্ত্রী ডেনিস মোনাসটিরিস্কি

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

_123417520__123415144_ukrainenatguardreuters

ইউক্রেনের স্বরাষ্ট্রমন্ত্রী ডেনিস মোনাসটিরিস্কি বলেছেন, ইউক্রেনের সর্বত্র রুশ গোয়েন্দা ও সৈন্যদল ছড়িয়ে পড়েছে। ইউক্রেনের আর কোথাও নিরাপদ জায়গা নেই।

বৃহস্পতিবার ইউক্রেনীয় বার্তা সংস্থা ইউনিয়ানের সাথে এক সাক্ষাতকারে এই কথা বলেন তিনি।

তিনি বলেন, ‘দুঃখজনকভাবে, সম্ভাব্য সামরিক হুমকির বাইরে বর্তমানে ইউক্রেনের কোনো জায়গা নেই। আমরা এমন কোনো অঞ্চলের নাম বলতে পারি না যেখানে বোমা বর্ষণ না হচ্ছে বা আমরা কোনো না কোনো সৈন্য দল না পেয়েছি।’

ইউক্রেনীয় স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, প্রতিদিনই কিয়েভ থেকে এই ধরনের সৈন্য দলকে প্রতিদিনই আটক করা হচ্ছে। এমনকি ইউক্রেনের পশ্চিমাঞ্চলেও সামরিক ঘাঁটি বা বিমানবন্দরের মতো কৌশলগত গুরুত্বপূর্ণ স্থান লক্ষ্য করে মিসাইল হামলা হচ্ছে।

সাক্ষাতকারে তিনি বলেন, ‘সমস্যা এখন সর্বত্রই।’

গত ১৭ ফেব্রুয়ারি থেকে পূর্ব ইউক্রেনের রুশপন্থী বিদ্রোহী ও সরকারি বাহিনীর মধ্যে সংঘর্ষ শুরু হয়। এর জেরে ২১ ফেব্রুয়ারি বিদ্রোহীদের দুই রাষ্ট্র ‘দোনেৎস্ক পিপলস রিপাবলিক’ ও ‘লুহানস্ক পিপলস রিপাবলিক’কে স্বীকৃতি দিয়ে শান্তি রক্ষায় ওই অঞ্চলে সৈন্য পাঠায় রাশিয়া।

পরে ২৪ ফেব্রুয়ারি রুশপন্থী বিদ্রোহীদের সহায়তার লক্ষ্যে রুশ স্থল, নৌ ও বিমান বাহিনীকে ইউক্রেনে পূর্ণমাত্রার অভিযানের নির্দেশ দেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনকে পুতিন ‘বিশেষ সামরিক অভিযান’ হিসেবে বর্ণনা করছেন। ইউক্রেনকে ‘বেসামরিকীকরণ’ ও ‘নাৎসিমুক্ত’ করার জন্যই তিনি এই অভিযান চালিয়েছেন বলে দাবি করছেন।

সূত্র : নয়া দিগন্ত

সম্পর্কিত খবর