সামনে উপনির্বাচন ও জয়েন্ট-এর পরীক্ষা, বদল হল উচ্চ মাধ্যমিক পরীক্ষার সময়সূচী

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।
মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

এনবিটিভি ডেস্কঃ জয়েন্ট এন্ট্রান্স মেইন পরীক্ষার সঙ্গে বার বার উচ্চ মাধ্যমিক পরীক্ষার দিন মিলে যাওয়া এবং উচ্চ মাধ্যমিকের রুটিন বদল আনলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের।বৃহস্পতিবার নবান্নে সাংবাদিক বৈঠক এর মাধ্যমে জানিয়ে দেন মুখ্যমন্ত্রী ।সামনে ভোট ও জয়েন্ট-এর পরীক্ষা তাই পরিবর্তন হল উচ্চ মাধ্যমিক পরীক্ষার সময়সূচী

আগে জয়েন্টের সময়সূচির সঙ্গে উচ্চ মাধ্যমিকের বেশ কয়েকটি পরীক্ষার তারিখ মিলে যাওয়ায় এক বার পরীক্ষার রুটিন বদলেছে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। কিন্তু তার কিছুদিন পরেই গত সোমবার জয়েন্টের পরীক্ষার সময়সূচিও বদলে দেওয়া হয়। জাতীয় পরীক্ষা নিয়ন্ত্রক সংস্থার  তরফে একটি বিজ্ঞপ্তি জারি করে জানানো হয়, জয়েন্ট এন্ট্রান্স মেন পরীক্ষা  হবে ১৬ এপ্রিল থেকে ২১ এপ্রিলের পরিবর্তে ২১ এপ্রিল থেকে ৪ মে পর্যন্ত চলবে। এর ফলে রাজ্যে উচ্চ মাধ্যমিকের বদলে যাওয়া সময়সূচির সঙ্গে ফের সংঘাত হয় জয়েন্টের পরীক্ষার।  

 এদিন মমতা বন্দ্যোপাধ্যায়ের ঘোষণা অনুযায়ী, “প্রথম ভাষার পরীক্ষা হবে ২ এপ্রিল, এরপর একদিন ছুটি দিয়ে ৪ এপ্রিল হবে দ্বিতীয় ভাষার পরীক্ষা। ৫ এপ্রিল হবে বৃত্তিমূলক বিষয়ের পরীক্ষা। এরপর অঙ্ক পরীক্ষা হবে ১৬ তারিখ। ১৮ তারিখ অর্থনীতির পরীক্ষা, ১৯ এপ্রিল হবে কম্পিউটার সায়েন্স। ২০ এপ্রিল হবে কমার্শিয়াল ল। এরপর পরীক্ষা আছে ২২, ২৩ এপ্রিল। ২২ তারিখ হবে পদার্থ বিজ্ঞান, ২৩ তারিখ স্যাটিসটিকস এর পরীক্ষা রয়েছে। ২৬ তারিখ হবে রসায়ন পরীক্ষা ও ২৭ তারিখ বায়োলজিক্যাল সাইন্স গ্রুপের পরীক্ষা রয়েছে।

এদিন মুখ্যমন্ত্রী বলেন, “এই বছর রাজ্যে প্রায় ৭ লক্ষ পরীক্ষার্থী উচ্চ মাধ্যমিক পরীক্ষা দিচ্ছে। তার মধ্যে ছেলেদের সংখ্যা রয়েছে ৩ লক্ষের কাছাকাছি। মেয়েদের সংখ্যা ৪ লক্ষের আশেপাশে। পরীক্ষা কেন্দ্র রয়েছে ৬ হাজার ৭২৭। পরীক্ষা হবে সকাল ১০ টা থেকে দুপুর ১টা পর্যন্ত।”

এদিন মুখ্যমন্ত্রী সাংবাদিক সম্মেলন থেকে পরীক্ষার্থীদের আগাম শুভেচ্ছা বার্তা দেন।  

উল্লেখ্য, এদিকে রাজ্যে দু’ কেন্দ্রে উপনির্বাচন অনুষ্ঠিত হবে। আসানসোল ও বালিগঞ্জে। আগামী ১২ এপ্রিল ভোট হবে এবং ১৬ এপ্রিল গননা হবে সূত্রে জানা যায়।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর