কেন্দ্রের বিএসএফের এখতিয়ার বাড়ানোর পদক্ষেপের বিরুদ্ধে ‘প্রস্তাব পাশ’ করল রাজ্যে সরকার

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

mamata vs modi

এনবিটিভি ডেস্কঃ  আজ রাজ্যে বিধানসভায় কেন্দ্রের ৫০ কিমি পর্যন্ত বিএসএফের এখতিয়ার বাড়ানোর বিরুদ্ধে প্রস্তাব পাশকরল মমতা সরকার । পশ্চিমবঙ্গ বিধানসভা রাজ্যের আন্তর্জাতিক সীমান্ত থেকে ৫০ কিলোমিটার পর্যন্ত বিএসএফ-এর এখতিয়ার বাড়ানোর কেন্দ্রের পদক্ষেপের বিরুদ্ধে প্রস্তাব পাস করে ।

সীমান্ত রক্ষী (বিএসএফ)।

উল্লেখ্য, চলতি বছরে অক্টোবর মাসের শুরুতে ভারত-পাকিস্তান এবং ভারত বরাবর আন্তর্জাতিক সীমান্তে বিএসএফদের ক্ষমতা বাড়ানও হয়।সেখানে বলা হয় ভারতীয় ভূখণ্ডের অভ্যন্তরে ৫০ কিলোমিটার পর্যন্ত তল্লাশি চালানো, সন্দেহভাজনদের গ্রেপ্তার এবং জব্দ করার জন্য সীমান্ত নিরাপত্তা বাহিনীকে (বিএসএফ) ক্ষমতা দিয়েছিল।

পাঁচটি উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য মণিপুর, মিজোরাম, ত্রিপুরা, নাগাল্যান্ড এবং মেঘালয় রাজ্যের সীমান্তের এখতিয়ার ২০  কিলোমিটার কম করা হয়েছে যেখানে পূর্বে ৮০ কিলোমিটার পর্যন্ত এখতিয়ার ছিল। একইভাবে গুজরাটে, বিএসএফের এখতিয়ার ৮০ থেকে ৫০ কিলোমিটার পর্যন্ত কমানো হয়েছে। রাজস্থানে, বিএসএফের এখতিয়ার ৫০ কিলোমিটার  থাকবে বলে সূত্রে জানা যায়

এদিকে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আগামী সপ্তাহে নয়াদিল্লি সফর করবেন এই বিষয়ে আলোচনা করতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে দেখা করবেন।

সূত্রে জানা যায়, মমতা বন্দ্যোপাধ্যায় সম্ভবত ২২ নভেম্বর জাতীয় রাজধানী সফর করবেন এবং ২৫ নভেম্বর কলকাতায় ফিরে আসবেন

 

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর