কলকাতায় উদ্বোধন হয়ে গেল ওয়েস্ট বেঙ্গল জাকাত ফাউন্ডেশনের

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

WhatsApp Image 2023-02-25 at 7.27.25 PM

ইসলামের ৫টি পিলারের অন্যতম হল জাকাত। আর্থিকভাবে সামর্থ্যবান প্রত্যেক মুসলিমকে প্রাপ্য জাকাত তার সম্পদ থেকে বিলিয়ে দিতে হয়।

ভারতে প্রায় ২০ কোটির বেশি মুসলিম সম্প্রদায়ের মানুষের বসবাস। আর বিশাল সংখ্যক মুসলিমকে প্রতি বছর তার সম্পদের আড়াই শতাংশ বিলিয়ে দিতে হয়।

কিন্তু বিশাল পরিমাণ জাকাত সঠিকভাবে প্রাপ্য লোকের কাছে পৌঁছে দেওয়ার জন্য কোন ব্যবস্থা নেই। সেই সাথে জাকাত কীভাবে কোথায় দেবেন সেটা অনেকেই বুঝতে পারেন না।

আর এই সমস্যার কথা মাথায় রেখেই সমাজসেবী আমিরুল ইসলাম উদ্যোগ নেন জাকাত নিয়ে কাজ করার। এরপর তাঁর উদ্যোগেই তৈরি হয় একটি ট্রাস্ট। তারপরেই আজ ২৫ ফেব্রুয়ারি শনিবার কলকাতার পশ্চিমবঙ্গ  উর্দু অ্যাকাডেমির সেমিনার হলে উদ্বোধন হয়ে গেল ওয়েস্ট বেঙ্গল জাকাত ফাউন্ডেশনের।

এই ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান প্রাক্তন আমলা জাভেদ আখতার উদ্বোধন করেন জাকাত ফাউন্ডেশনের ওয়েবসাইট wbzf.org এর। যে ওয়েবসাইটে গিয়ে সরাসরি জাকাত দাতারা তাঁদের জাকাত পাঠাতে পারবেন। ট্রাস্টি বোর্ডে আরও রয়েছেন প্রাক্তন সিভিল সার্ভিস অফিসার আরফান আলী, প্রাক্তন আমলা লিয়াকত আলি, মিনিস্ট্রি অফ ডিফেন্সের ডেপুটি সেক্রেটারি মোহাম্মদ মনিরুজ্জামান, আমিরুল ইসলাম, সিএ মিজানুর রহমান, আনোয়ার হোসেন ও সাবির আহমেদ।

জাভেদ আখতার জাকাত ফাউন্ডেশনের উদ্দেশ্য নিয়ে জানান যে, তারা শিক্ষা, স্বাস্থ্য, ত্রান, জীবিকা ও সামাজিক কাজকর্মে সম্পূর্ণ শরীয়াহ মেনে জাকাতের ১০০ শতাংশ টাকা সঠিকভাবে ব্যবহার করবেন। 

আজকের এই উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মৌলানা ইসহাক মাদানী, জিএসআই ডেপুটি ডিজি আমিনুল ইসলাম, প্রাক্তন ইসিএল করতা মোহাম্মদ সাজাহান, আলিয়া বিশ্ববিদ্যালয়ের মাস কম বিভাগের অধ্যাপক রিয়াজ আহমেদ, বিশিষ্ট সমাজসেবী জোয়া আহমেদ সহ প্রমুখ।

এদিনের উদ্বোধন অনুষ্ঠান মাদানী সাহাবের দোয়ার মধ্য দিয়ে শেষ হয়। 

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর