পাঠান অতীত! আসছে জওয়ান

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

Jawan_film_poster

~হাফিজুর রহমান, আসোসিয়েট এডিটর, এনবিটিভি

পাঠান একমাস পার করল। শাহরুখ, দীপিকা, জন, অমর-আকবর-অ্যান্টনির সাফল্য তাক লাগিয়ে দিয়েছে। পাঠান এর সাফল্যের পর শাহরুখ অভিনীত পরের যে ফিল্মটি দোসরা জুন রিলিজ হচ্ছে তার নাম জওয়ান। পাঠান এর স্টোরিতে সে রকম কিছু না থাকলেও টেকনিক্যাল কারিকুরি আর ভায়োলেন্স কামাল করে দিয়েছে। অন্ধভক্তদের মুখে ছাই দিয়ে রেকর্ডের পর রেকর্ড ভেঙে এগিয়ে চলেছে অপ্রতিহত গতিতে। চিনে রিলিজ হয়নি, হলে লাভের অঙ্ক কোথায় চড়বে বলা মুশকিল। চিনে আমির খান এর ফিল্ম দঙ্গল ১৮০০ কোটি টাকার ব্যবসা করেছে। এখন দেখা যাক পাঠান কি খেল দেখায়। 

হিন্দি ফিলমি দুনিয়ার সাফল্যের চেয়ে বড় কিছু নেই। এ প্রসঙ্গে লিখতে গিয়ে ভাইজান মেহমুদের একটি ফিল্মের গানের লাইন মনে এলো – “না বিবি, না বাচ্চা, না বাপ বড়া, না ম্যাইয়া, দ্য হোল থিং ইজ দ্যাট রে ভাইয়া সবসে বড়া রুপ্যায়া”। এই রুপিয়ার চক্করে পরের পর ফিল্মে এখন জোর জবরদস্তি ভায়োলেন্স ঢোকানো হবে।

শুনছি জওয়ানের এক্সট্রা শুটিং হচ্ছে। হলিউডের অ্যাকশন ডিরেক্টরকে অনেক টাকা খরচ করে এনে অ্যাকশন সিনের শুটিং হচ্ছে। এই অ্যাকশনের গুতোয় বছরের শেষে শাহরুখের  রাজু হিরানির ফিল্ম ডানকীর রিলিজ পিছিয়ে গেছে। এখন ৫৭+ হিরো কি খেল দেখায়, দেখার জন্য অপেক্ষায় গোটা দেশ। সত্তর দশকের শুরুতে সেলিম জাভেদের কলম থেকে বেরুলো একটি চরিত্র, নবজন্ম হলো এক অ্যাক্টরের। অভিনেতা নয় যার বেশি পরিচিতি ছিল জয়া ভাদুড়ির বয় ফ্রেন্ড হিসেবে। ফিল্মি দুনিয়া থেকে বিদায় নেবে ভাবছিল সেই যুবক। গডফাদারের ধমক খেয়ে  আশায় বুক বেঁধে নিজেকে তৈরি করেছিল। সেলিম জাভেদের লেখা ফিল্ম অভিনেতাটির জীবনের মোড় ঘুরিয়ে দিয়েছিল। ফিল্মটির নাম জঞ্জির। জন্ম হয়েছিল অ্যাংরি ইউং ম্যান অমিতাভ বচ্চনের। অমিতাভের সেই গডফাদার আর কেউ নয় ভাইজান মেহমুদ। অমিতাভ তখন মেহমুদের ভাই আনোয়ারের সঙ্গে মেহমুদের বাংলোতেই থাকতেন। মেহমুদই বোম্বে টু গোয়া ফিল্মে নায়ক হিসেবে প্রথম ব্রেক দিয়েছিলেন। জনজিরের সাফল্যের পর তৈরী হয় “অ্যাংরি ইয়ং ম্যান” পারসোনার। এরপর পর পর ফিল্মে একই ঘটনার অ্যাকশন রিপ্লে। এখানেই বিগ বি র সঙ্গে শাহরুখের মিল পাচ্ছি। 

পাঠান অনেক রেকর্ড ভেঙেছে ভাঙবে, কিন্তু এ জয় সাধারণ জয় নয়, অন্যায় অবিচারের বিরুদ্ধে  জ্বলন্ত প্রতিবাদ, নিঃশব্দ গান্ধিগীরি। যার কাউন্টার অ্যাটাকে লেজ গুটিয়ে পালিয়েছে হিন্দু মুসলিম করা পরগাছারা।

পাঠান এখন পাস্ট। সামনের দোসরা জুনে আসছে শাহরুখের জওয়ান। পাঠান এর মতোই এটিও আউট অ্যান্ড আউট অ্যাকশন ফিল্ম। শাহরুখের চওড়া কাঁধে ভর করে যশরাজের দিন ফিরেছে। যশরাজ কোমর বেঁধে পরের ফিল্ম টাইগার থ্রি মুক্তি পাওয়ার অপেক্ষায়। টাইগার সালমানের ফিল্ম কিন্তু শাহরুখের জনপ্রিয়তাকে ক্যাশ করতে ফিল্মে শাহরুখের ক্যামিও আর Blink n miss রোল নয়, এটি আরও বড়ো আর গুরুত্বপূর্ণ হতে চলেছে। যারা শাহরুখকে খরচের খাতায় ফেলে

দিয়েছিলেন তাদের বলা যায় পিকচার আভি বাকি হ্যায় দোস্ত, জাস্ট ওয়েট অ্যান্ড ওয়াচ।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর