‘মানব উন্নয়ন সূচক’ কী? এই সূচকের নিরিখে ভারতের স্থান কত?

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

মানব উন্নয়ন সূচক।
মানব উন্নয়ন সূচক।

সাহি আকতার, এনবিটিভি ডেস্ক: ‘মানব উন্নয়ন সূচক’ বা HDI (Humam development index) বলতে বোঝায় জীবন ধারণের মান নির্ধারণ। কোন দেশে বসবাসকারী অধিবাসীদের জীবন ধারণের মান দেখে বোঝা যায় সেই দেশের অর্থনৈতিকসহ সামাজিক অবস্থা। আর জীবনধারণের এই মান বলতে বোঝায় স্বাস্থ্য, শিক্ষা, পুষ্টিকর খাদ্য, বসবাসের পরিবেশসহ একাধিক ধারণা।

এই HDI বা মানব উন্নয়ন সূচকের প্রবর্তক ছিলেন বিখ্যাত অর্থনীতিবিদ মেহেবুব আল হক। কোন দেশের উন্নতির পরিমাপক হিসাবে ব্যাবহার করা হয় এই সূচক। বর্তমানে ‘UNDP’ এই পরিমাপ করে থাকে। এই সূচকের মান থাকে ১০০০ থেকে ১০০ পর্যন্ত। এই সূচকের মাধ্যমে পরমাপ করা হয় দেশের মাথা পিছু আয়, শিক্ষার শতকরা হার, গড় আয়ু, পুষ্টিকর খাদ্য, মহিলারা কতটা সুরক্ষিত, পুরুষ ও মহিলার অনুপাত, শিশু মৃত্যুর পরিমাণ, অপরাধীমূলক কাজের শতকরা হারসহ একাধিক সামাজিক প্রক্রিয়া।

যেই দেশেগুলিতে শিক্ষার হার বেশি, মাথাপিছু আয়ের পরিমাণ বেশি, সমাজে অপরাধীমূলক কাজকর্ম কম সেই দেশগুলিতে এই সূচকের মান বেশী অর্থাৎ ১০০০- ৮০০ মধ্যে হয়। অন্যদিকে যেসব দেশগুলিতে মাথা পিছু গড় আয়ের পরিমাণ কম, শিক্ষার হার কম, জন্ম হার বেশি ও মৃত্যু হার বেশি, সমাজে অপরাধীমুলক কাজের পরিমাণ বেশি সেই সব দেশগুলিতে এই সূচকের মান ৫০০র কম।

‘ UNDP ‘ ১৮৯ টি দেশের মধ্যে এই পরিসংখ্যান চলায়। সূচকের মান হিসাবে সাজানো হয় দেশের নাম। তাই এই সূচকের সর্ব প্রথম স্থানে রয়েছে নরওয়ে। ১৮৯ টি দেশের মধ্যে সর্বপ্রথমে আছে নরওয়ে। আর ভারতের নাম রয়েছে ১৩১ নম্বরে।

পশ্চিম ইউরোপের দেশগুলি দখল করে রয়েছে প্রথম ১০ টি স্থান। অন্যদিকে দক্ষিন পূর্ব এশিয়ার দেশগুলি রয়েছে সূচকের নিম্ন মানে তাই এদের সবারই স্থান ১০০টি দেশের পরে রয়েছে।এই দক্ষিন পূর্ব এশিয়ার দেশগুলিতে মাথা পিছু গড় আয় কম, শিক্ষার হার কম ও সমাজে দুর্নীতিমূলক কাজ কর্মের পরিমাণ বেশি। সূচকের ১৮৯ তম স্থানে রয়েছে আফ্রিকা মহাদেশের একটি দেশ তার নাম নাইজার।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর