এবার স্বাধীন ফিলিস্তিন গঠনের পক্ষে আওয়াজ তুললেন খোদ মার্কিন প্রেসিডেন্ট বাইডেন

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

IMG_20210522_151001

নিউজ ডেস্ক : ফিলিস্তিনের অবরুদ্ধ শহর গাজায় অবৈধ রাষ্ট্র ইসরাইলের বর্বরোচিত আক্রমণের সময় ইসরাইলের পাশে দাঁড়িয়েছিল আমেরিকা। বাইডেন বার বার ফিলিস্তিনিদের স্বাধীনতা এবং সার্বভৌমত্বকে অধিকারকে অস্বীকার করে ইসরাইলের অত্মরিক্ষার অধিকারের সমর্থন করেছেন। কিন্তু যুদ্ধ শেষে বাইডেন নিজের অবস্থান অনেকটা বদল করে জানালেন তিনি এখন স্বাধীন সার্বভৌম ফিলিস্তিন রাষ্ট্র গঠনের পক্ষে সওয়াল করলেন। ব্যাপারটিতে বাইডেনের এই হঠাৎ অবস্থান বদল আমেরিকা এবং বিশ্বব্যাপী ইয়াহুদী লবিকে ক্ষিপ্ত করে তুলেছে।

 

হোয়াইট হাউস থেকে এক বিবৃতিতে বাইডেন বলেছেন, “ইজরায়েলের প্রতি আমার দায়বদ্ধতায় কোনও পরিবর্তন আসেনি। কিন্তু আমার মনে হয় দু’টি পৃথক রাষ্ট্র (ইজরায়েল ও প্যালেস্তাইন) গঠনই এই সমস্যা সমাধানের একমাত্র পথ। আমি মনে করি সুরক্ষিত ও শান্তিপূর্ণ ভাবে থাকার অধিকার ইজরায়েল এবং প্যালেস্তাইন দু’দেশের নাগরিকদেরই রয়েছে। আমরা গাজ়ায় শান্তি ফেরাতে নীরবে কূটনীতি চালিয়ে যাব।” এছাড়া, গোটা শান্তি প্রক্রিয়ায় ইজরায়েলের অন্তর্বর্তিকালীন প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর ভূমিকার ভূয়সী প্রশংসা করেছেন বাইডেন। স্বাধীন ফিলিস্তিনের পক্ষে বাইডেনের সমর্থনের প্রশংসা করেছেন নেট নাগরিকরা। তবে ইসরাইলের তরফ থেকে সরকারিভাবে এই ব্যাপারে এখনও কোনো বক্তব্য পাওয়া যায়নি।

 

উল্লেখ্য ১১ দিন ব্যাপী ইসরাইলি আগ্রাসনে অবৈধভাবে দখলকৃত গাজায় ২৩২ জনের মৃত্যু হয়েছে এবং আহত হয়েছেন ১৫০০ এর বেশি মানুষ।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর