আগামী সপ্তাহে প্রকাশিত হতে পারে সিবিএসই দশমের ফল

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

WhatsApp Image 2021-07-12 at 4.55.48 PM

নয়াদিল্লি: আর কয়েকদিনের মধ্যেই প্রকাশিত হতে চলেছে সিবিএসই দশম শ্রেণির ফল। সিবিএসই সূত্রে জানা গিয়েছে, ফল প্রকাশের জন্য এখন শেষমুহূর্তের প্রস্তুতি চলছে। ২০ জুলাইয়ের মধ্যেই ফল প্রকাশ হতে পারে।

করোনা আবহে এবার সিবিএসই দশম শ্রেণির পরীক্ষা হয়নি। পরীক্ষার্থীদের মূল্যায়ণের ভিত্তিতে ফল প্রকাশিত হতে চলেছে। সিবিএসই-র পক্ষ থেকে মূল্যায়ণের যে মাপকাঠি দেওয়া হয়েছিল, তার ভিত্তিতে সিবিএসই অনুমোদিত স্কুলগুলি পড়ুয়াদের নম্বর পাঠিয়ে দিয়েছে। এরপর ফল প্রকাশিত হবে।

২০ লক্ষেরও বেশি পরীক্ষার্থী সিবিএসই দশমের ফলের অপেক্ষায়। সিবিএসই-র পরীক্ষা বিষয়ক আধিকারিক শন্যম ভরদ্বাজ জানিয়েছেন, দশম শ্রেণির ফল ২০ জুলাইয়ের মধ্যে প্রকাশিত হতে পারে। ৩১ জুলাইয়ের মধ্যে সিবিএসই দ্বাদশের ফল প্রকাশিত হতে পারে।

সিবিএসই-র সরকারি ওয়েবসাইট cbse.nic.in ও cbse.gov.in –এ ফল জানা যাবে। এছাড়া উমঙ্গ অ্যাপ বা ওয়েবসাইট umang.gov.in-এও ফল জানা যাবে। সরাসরি ফোন করে বা এসএমএসের মাধ্যমেও ফল জানা যেতে পারে। ইন্টার অ্যাকটিভ ভয়েস রেসপন্স সিস্টেমের মাধ্যমে ফল জানতে গেলে দিল্লির ক্ষেত্রে ফোন করতে হবে ২৪৩০০৬৯৯ নম্বরে। দিল্লির বাইরে হলে ফোন করতে হবে ০১১-২৪৩০০৬৯৯ নম্বরে। এসএমএসের মাধ্যমে ফল জানতে হলে সিবিএসই১০ টাইপ করে রোল নম্বর, স্কুল, সেন্টার উল্লেখ করে ৭৭৩৮২৯৯৮৯৯ নম্বরে পাঠিয়ে দিতে হবে।

গত বছর থেকেই করোনা সংক্রমণের কারণে বন্ধ স্কুল। বেশিরভাগ জায়গাতেই অনলাইনে ক্লাস হচ্ছে। এবার করোনার দ্বিতীয় ঢেউয়ের কারণে বেশিরভাগ রাজ্য এবং কেন্দ্রীয় বোর্ডের পরীক্ষা বাতিল করা হয়েছে। এরাজ্যে মাধ্যমিক, উচ্চমাধ্যমিক পরীক্ষা নেওয়া হয়নি। সিবিএসই-র মতোই মাধ্যমিক, উচ্চমাধ্যমিকের ক্ষেত্রেও মূল্যায়ণের ভিত্তিতে ফল প্রকাশিত হচ্ছে। মাধ্যমিক, উচ্চমাধ্যমিকের ফল কবে প্রকাশিত হবে, সেটা অবশ্য এখনও জানা যায়নি।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর