Share on facebook
Share on twitter
Share on whatsapp
Share on email

‌চীনে এবার ট্রেন চলবে বিমানের থেকে দ্রুত গতিতে,শুরু পরীক্ষামূলক লাইন তৈরির কাজ

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

IMG_20210529_184545

নিউজ ডেস্ক : আমেরিকার অতি উচ্চ গতিসম্পন্ন হাইপারলুপ ট্রেনের মোকাবিলায় এবার একই রকম উচ্চ গতিসম্পন্ন ট্রেন চালানোর উদ্যোগ নিল চীন। ট্রেনগুলোর গতি হবে বিমানের গতির থেকে বেশি। চীনের এই ট্রেনগুলোর গতিবেগ ঘণ্টায় ১০০০ কিমি পার করবে বলে জানানো হয়েছে। চীনের উচ্চ-গতিযুক্ত ম্যাগলেভ ট্রেনগুলি চালু করার পর উত্তর চীন এর শানসি প্রদেশে এমন একটি পরীক্ষামূলক লাইন তৈরির কাজ শুরু করার উদ্যোগ নিয়েছে।


‌সাংহাই শহরে প্রতি ঘণ্টায় ৬২০ কিলোমিটার গতিতে চলাচল করতে পারা ম্যাগলেভ ট্রেন চালু করার পরে চীন এই বছরে এটি সর্বশেষ পদক্ষেপ নিয়েছে। অন্যদিকে জাপান এবং মার্কিন যুক্তরাষ্ট্রও একই উদ্দেশ্যে আরএন্ডডি এবং ট্রায়ালের প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে।


‌ গ্লোবাল টাইমস জানিয়েছে, নর্থ ইউনিভার্সিটি অফ চীন এবং চীন এরোস্পেস সায়েন্স অ্যান্ড ইন্ডাস্ট্রি কর্পের তৃতীয় গবেষণা ইনস্টিটিউট কর্তৃক গৃহীত এই হাই-স্পিড ম্যাগেলভ রেলপথটি নিম্ন মাত্রার ভ্যাকুয়াম এবং চৌম্বকীয় স্থগিতাদেশ প্রক্রিয়া ব্যবহার করে।

‌ এই প্রযুক্তিসম্পন্ন ট্রেন তৈরিতে সাফল্য লাভ করলে ট্রেনগুলি বর্তমানে উচ্চ-গতিবেগের ট্রেনগুলির গতি ৩৫০ কিলোমিটারের চেয়ে অনেক বেশি দ্রুত ভ্রমণ করার সম্ভাবনা তৈরি করবে, উত্তর সেন্ট্রাল ইউনিভার্সিটির স্কুল অফ ইলেকট্রিক্যাল অ্যান্ড কন্ট্রোল ইঞ্জিনিয়ারিংয়ের ডিন মা তিহুয়ার বরাত দিয়ে জানিয়েছে চিনা সংবাদমাধ্যম।

মা ভবিষ্যদ্বাণী করেছিলেন যে এই ভবিষ্যত পরিবহন মোডের সম্ভাব্য গতি ১০০০ কিলোমিটার থেকে বেশি হতে পারে। মার্কিন-ভিত্তিক ভার্জিন হাইপারলুপ গত বছর মানব যাত্রীদের সাথে তার অতি দ্রুত পরিবহন ব্যবস্থার একটি পরীক্ষা চালিয়েছিল।


‌বর্তমানে চীনের সাংহাই শহরের পাশাপাশি জার্মানি এবং জাপানে সব থেকে উচ্চ গতিতে ট্রেন চলে। তবে চীনের এই পরীক্ষা সফল হলে ঘন্টায় ৮০০ কিমি বেগে চলাচল করা বিকানের তুলনায় অনেক বেশি গতিতে চলবে চীনের এই ট্রেনগুলো।

সম্পর্কিত খবর