সংরক্ষণ নিয়ে বি আর আম্বেদকরের যে মন্তব্য সামাজিক মাধ্যমে ভাইরাল হয়েছে সেই মন্তব্যের সত্যতা যাচাই করল NBTV

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

Untitled-design-1

সম্প্রতি দ্রৌপদী মুর্মু স্বাধীন ভারতবর্ষের ১৫ তম প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হয়েছেন। তারপরেই বিভিন্ন ফেসবুক পেজ এবং টুইটারে নীচের তথ্য সম্পর্কিত পোস্টটি বহুল শেয়ার হয়েছে। আসলে এই তথ্য সম্পূর্ণরূপে ভুয়ো, বাবা সাহেব আম্বেদকর নিজের জীবনকালে কখনও এমনটা বলেননি।

ফেসবুকে ভাইরাল হওয়া সেই পোস্ট


বহুল প্রচারিত ওই পোস্টে দাবী করা হয়েছে, বাবা সাহেব আম্বেদকর বলেছেন “যেদিন কোন আদিবাসী মহিলা দেশের সর্বোচ্চ পদে ‘রাষ্ট্রপতি’ পৌছে যাবেন সেদিন ভারত থেকে সংরক্ষণ তুলে দেওয়া সঠিক হবে।“
বাবা সাহেব আম্বেদকরের জীবনের উপরে গবেষণা করা অধ্যাপক হরি নার্কের কাছে যখন মিডিয়া এই পোস্টে দেওয়া তথ্যের সত্যতা জানতে চেয়েছে তখন তিনি বলেছেন, “আমার জীবন পেরিয়ে গেছে বাবা সাহেব এবং মা জোতিবা ফুলের জীবন নিয়ে গবেষণা করতে করতে। আমি চ্যালেঞ্জ সহকারে বলছি বাবা সাহেব আম্বেদকর কখনও এমন কথা বলেননি।“

এটে যে বক্তব্য রয়েছে সেটি বাবা সাহেব আম্বেদকরের নয়, সুতরাং এটি ফেক নিউজ।


তিনি আরও যোগ করেন, “আপনি যদি এই ভাইরাল হওয়া পোস্টের সময় কাল নিয়ে একটু ঘাটাঘাটি করেন তাহলে আপনি অতি সহজেই বুঝতে পারবেন আসলে কেন এই ভুয়ো তথ্য জেনে বুঝে শেয়ার করা হয়েছে!
পুণে বিশ্ববিদ্যালিয়ের প্রাক্তন অধ্যাপক হরি নার্কের বাবা সাহেবের উপর লেখা ৫ টি বই এখন ভারতের মিনিস্ট্রি অফ এক্সার্টানাল আ্যফেয়ার্সের সম্পদ।

(কোন খবর নিয়ে আপনার কি সন্দেহ রয়েছে, যাচাই করাতে চান আমাদেরকে দিয়ে? তাহলে পাঠিয়ে দিন আমাদের। হোয়াটসঅ্যাপে মেসেজ করতে এখানে ক্লিক করুন)

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর