সামান্য ভুলে ২৪ কোটি টাকা গচ্চা!

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

currency-620x400

 

মানুষ নানা কারণে নানা রকমের ভুল করে। এটা মানুষের সহজাত বৈশিষ্ট্যের মধ্যেই পড়ে। তাই বলে ভুল করে কেউ লাখ ডলারের সম্পত্তি হাজার ডলারে বিক্রি করে দেবেন! এমন কান্ডই ঘটিয়েছেন ম্যাক্স নামের এক ব্যক্তি। তিনি তার নন-ফাঞ্জিবল টোকেন (এনএফটি) বিক্রি করে পস্তাচ্ছেন। ভার্চুয়াল মুদ্রা বা ক্রিপ্টোকারেন্সির ক্ষেত্রে সাম্প্রতিক সংযোজন হলো এনএফটি।

 

অনলাইন প্ল্যাটফর্ম দ্য বোর্ড অ্যাপ ইয়ট ক্লাবে নিজের এনএফটির বিক্রয়মূল্য নির্ধারণ করতে গিয়ে এই মহাভুল করে ফেলেন ম্যাক্স। তিনি তার এনএফটি বিক্রি করেছেন ২ হাজার ৮৪৪ ডলারে (প্রায় আড়াই লাখ টাকা)। কিন্তু তিনি এর দাম পেতে পারতেন ২ লাখ ৮৪ হাজার ৪৯৫ ডলার (প্রায় সাড়ে ২৪ কোটি টাকা)। আফসোস করে ম্যাক্স বলেন, ‘অমনোযোগী হওয়ার ফলে এমনটি হয়েছে। আমি প্রতিদিন বেশ কিছু এনএফটি বিক্রির তালিকায় দিয়ে থাকি। কিন্তু সেদিন এর দাম বসানোর সময় মনোযোগ দিতে পারিনি।’ ভুল করে ফেলার পর তৎক্ষণাৎ বুঝতে পেরেছিলেন তিনি। কিন্তু মুহ‚র্তেই সর্বনাশ ঘটে যায়। ফেরত নেওয়ার বাটন চেপেও কাজ হয়নি। ততক্ষণে মাথায় হাত ম্যাক্সের! কম দাম বলে এনএফটি দ্রæতই বিক্রি হয়ে যায়। পরে প্রথম ক্রেতা সেই এনএফটি আবার বিক্রি করেন ২ লাখ ২৭ হাজার ডলারের বেশি মূল্যে!

 

ম্যাক্স বলেন, ‘ক্লিক করার পরপরই বুঝতে পারি, কোথাও ভুল হয়ে গেছে। কিন্তু বাতিল করার আগেই কেউ একজন সেটা কিনে নেয়। ক্লিক করার পর আর সেটা ঠেকানোর উপায় ছিল না। অবশ্য যে এটি কিনে নিয়েছেন, তার সঙ্গে আমার কোনো শত্রুতা নেই। এটা খেলারই অংশ। মার্কেটপ্লেসে মূল্য নির্ধারণ করার পর আমি অন্য কাজে ব্যস্ত হয়ে যাই। এর মধ্যে এসব ঘটে গেছে।’

সূত্র : ডেইলি ইনকিলাব

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর