ICU থেকে এত তাড়াতাড়ি কিভাবে সুস্থ হলেন রিজওয়ান, বিশ্বাস হচ্ছে না চিকিৎসকের

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

602a48e41508c

 

নিউজ ডেস্ক : রাত পেরোলেই টি-টোয়েন্টি বিশ্বকাপের হাই ভোল্টেজ সেমিফাইনাল। মুখোমুখি হতে চলেছে সাদা বলের ইতিহাসে সবথেকে সফল ক্রিকেট দল অস্ট্রেলিয়া এবং এই বিশ্বকাপের হট ফেভারিট পাকিস্তান। কিন্তু তখনও আইসিইউতে অচেতন অবস্থায় পাকিস্তান দলের অন্যতম প্রধান মেরুদন্ড মোহাম্মদ রিজওয়ান। ম্যাচের জন্য তাকে যথাসময়ে সুস্থ করার যথাসম্ভব প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন এক ভারতীয় ডাক্তার। কিন্তু ম্যাচে তার খেলার ব্যাপারে পাকিস্তান দলের মনোবল বৃদ্ধি করার মতো কোনো বার্তা তখন দিতে পারছেন না ডাক্তার। এমতাবস্থায় পাকিস্তান দল বিকল্প ভাবতে শুরু করেছিল। কিন্তু সবাইকে রীতিমত অবাক করে দিয়ে সঠিক সময়ে রেজওয়ান খেলার জন্য পুরোপুরি ফিট হয়ে যান। শুধু তাই নয় এক রাত আগে আইসিইউতে অচেতন অবস্থায় পরে থাকা রিজওয়ান মাঠে যে দাপট দেখালেন তাতে বিস্মিত শুধু আপামর ক্রিকেটপ্রেমীরা নয় রেজওয়ানকে সুস্থ করে তোলার পিছনে ঢাকা ডাক্তারও। সংবাদমাধ্যমের সঙ্গে সাক্ষাৎকারে তিনি জানিয়েছেন তিনি অবাক শুধুমাত্র মনের জোরেই রেজওয়ান এত দ্রুত এই অবস্থায় সুস্থতা লাভ করে মাঠে ফিরতে পেরেছেন, যা এক ব্যতিক্রমী ঘটনা।

 

 

উল্লেখ্য, সেমিফাইনালের দু’দিন আগে জ্বর, সর্দি-কাশি, বুকে ব্যথা নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছিলেন রিজওয়ান। ভারতীয় চিকিৎসক শাহির সইনালাবদিনের তত্ত্বাবধানে ছিলেন তিনি।

 

পরীক্ষা করে দেখা যায় ফুসফুসে সংক্রমণ হয়েছে রিজওয়ানের। তাঁকে সর্বক্ষণ পর্যবেক্ষণে রাখতে আইসিইউতে স্থানান্তরিত করা হয়। কিন্তু সুস্থ হয়ে সেমিতে নামতে মরিয়া ছিলেন রিজওয়ান। চিকিৎসাধীন থাকাকালীন ফর্মে থাকা পাক ওপেনার বলেছিলেন, ‘আমি খেলতে চাই। এই সময় দলের সঙ্গে থাকতে চাই।’ পাকিস্তানের বোলিং কোচ এবং কিংবদন্তি স্পিনার সাকলাইন মোস্তাক কে অসুস্থ অবস্থায় রেজওয়ান বলেছিলেন প্রয়োজন হলে নিজের দেশের জন্য নিজের জীবন উৎসর্গ করবেন কিন্তু তবুও তিনি মাঠে নামবেন। নিজের দেশের প্রতি চরম আত্মত্যাগের বাসনা মুগ্ধ করেছে গোটা বিশ্বের আপামর ক্রিকেটপ্রেমীদের। ম্যাচের দিন সকালেই হাসপাতাল থেকে ছাড়া পান রিজওয়ান। তার কয়েকঘন্টার মধ্যেই মাঠে ফিরে এইরকম দুর্ধর্ষ ইনিংস খেলবেন কল্পনাও করতে পারেননি তাঁর চিকিৎসক।

 

রিজওয়ানের অসম্ভব মনের জোরকে কুর্নিশ জানান ভারতীয় চিকিৎসক। শাহির সইনালাবদিন বলেন, ‘রিজওয়ান সেমিফাইনাল খেলার জন্য মরিয়া হয়ে উঠেছিল। ওর প্রচুর মনের জোর। আত্মবিশ্বাসে ভরপুর। এত দ্রুত সুস্থ হয়ে মাঠে নেমে পড়বে ভাবতে পারিনি। দুরন্ত ইনিংস দেখে আমি অবাক। ওর ব্যাটিং দেখে খুব ভাল লাগল। মনের জোর এবং সাহসে ভর করেই এমন অনবদ্য পারফরম্যান্স রিজওয়ানের।’ অস্ট্রেলিয়ার ধারালো পেস বোলিং আক্রমণের সামনে দুরন্ত ব্যাটিং শুধু নয় অস্ট্রেলিয়ার পুরো ইনিংসে উইকেটরক্ষক হিসেবে দায়িত্ব সামলেছেন সুনিপুণভাবে। যা এক কথায় অবিশ্বাস্য চিকিৎসক শাহীরের কাছে।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর