আজ বহু প্রতীক্ষিত ইরানের প্রেসিডেন্ট নির্বাচনের ফল প্রকাশ, জয়ের পথে খোমেনী ঘনিষ্ট ইসলামপন্থী রাইসী

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

IMG_20210619_102340

নিউজ ডেস্ক : মধ্য প্রাচ্যের সব থেকে শক্তিশালী দেশ ইরানের রাষ্ট্রপতি নির্বাচনের ফল প্রকাশ আজ। শুক্রবার (১৮ জুন) সকাল ৭টায় ভোট গ্রহণ শুরু হয়ে তা ১৯ ঘণ্টা চলে। ভোট গ্রহন শেষ হয় রাত ২টায়। আজ শনিবার দুপুরের আগেই নির্বাচনের ফল ঘোষণা করা হবে বলে জানিয়েছে ইরানের স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

ইরান ছাড়াও বিশ্বের ১০০ এর অধিক দেশে বসবাসকারী ইরানীদের জন্য প্রায় ৪৫০ টি ভোট কেন্দ্রে খোলা হয়। এছাড়াও নির্বাচনে ভোটদাতারা অধিক অংশগ্রহণ সুনিশ্চিত করতে দেশের কারাগার ও হাসপাতালেও ভোট গ্রহণের ব্যবস্থা করা হয়। রাখা হয়েছিল ভ্রাম্যমাণ ভোটকেন্দ্র। কিন্তু এত কিছুর পরেও ভোটকেন্দ্রে উপস্থিতি খুব বেশি সন্তোষজনক ছিল না বলে আন্তর্জাতিক গণমাধ্যমের খবরে জানা যাচ্ছে। ৫০ শতাংশের কাছাকাছি ভোটার নিজেদের ভোটাধিকার প্রয়োগ করেছেন বলে জানা গিয়েছে।

এবারের প্রেসিডেন্ট নির্বাচনে চারজন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। তারা হলেন- সাইয়্যেদ ইব্রাহিম রায়িসি, মোহসেন রেজায়ি, আব্দুন নাসের হেম্মাতি এবং কাজিযাদে হাশেমি। এর আগে অন্যতম প্রার্থী মেহের আলীজাদে অপর সংস্কারপন্থী প্রার্থী আব্দুন নাসের হেম্মাতির প্রতি সমর্থন জানিয়ে নির্বাচনি লড়াই থেকে সরে দাঁড়ান এবং অন্য দুই প্রার্থী আলীরেজা যাকানি ও সাঈদ জালিলি নিজেদের প্রত্যাহার করে নিয়ে সাইয়্যেদ ইব্রাহিম রায়িসির প্রতি সমর্থন ঘোষণা করেন।

তবে অধিকাংশ রাজনৈতিক বিশেষজ্ঞদের মতে হাসান রুহানির উত্তরাধিকারি হতে যাচ্ছেন খোমেনী ঘনিষ্ট ইব্রাহিম রাইসি। তিনি একজন ইসলামপন্থী প্রাক্তন বিচারক। তার ওপর ভোটদাতারা দেশের অর্থনৈতিক অবস্থা এবং পরমাণু চুক্তি পুনরুজ্জীবিত করে দেশের ওপর থেকে আন্তর্জাতিক নিষেধাজ্ঞা কাটানোর প্রত্যাশা করে। উল্লেখ্য, বর্তমান রাষ্ট্রপতি হাসান রুহানি দেশটির রাষ্ট্রপতি হিসেবে দুটি মেয়াদ পার করেছেন। ইরানের সংবিধানে তৃতীয় মেয়াদে রাষ্ট্রপতি হওয়ার ওপর নিষেধাজ্ঞা আছে।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর