এবার সৌদি আরবে মসজিদে লাউডস্পিকার ব্যবহারে বিধিনিষেধ আরোপ করা হল!

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

al-rajhi-mosque-in-mecca-saudi-arabia

নিউজ ডেস্ক : মসজিদে লাউডস্পিকারের ব্যবহারকে কেন্দ্র করে প্রায়শই বিতর্ক শোনা যায় ভারতে। মুসলিম বিরোধী উগ্র সাম্প্রদায়িক শক্তিগুলো ভারতের মসজিদগুলোতে লাউডস্পিকার ব্যবহার নিষিদ্ধ করার প্রয়াস চালাচ্ছে বহুদিন থেকে। অনেক জায়গায় তারা এই ষড়যন্ত্রে সফল ও হয়েছে। তবে এবার মসজিদের লাউডস্পিকার ব্যবহারের ওপর কিছু বিধিনিষেধ আরোপ করল মুসলমান বিশ্বের প্রাণকেন্দ্র সৌদি আরব। তবে ভারতের বিজেপির মতো মুসলিম বিদ্বেষী শক্তির আরোপিত নিষেধাজ্ঞার থেকে এই নিষেধাজ্ঞা একেবারে ভিন্ন। সৌদি আরবে এবার থেকে শুধু মাত্র আযান ও ইকামত ছাড়া অন্য কোনো কারণে উচ্চ আওয়াজে লাউডস্পিকার ব্যবহার করা যাবে না।

 

 

 

 

সৌদি আরব সরকারের তরফে দেশটির ইসলাম বিষয়ক মন্ত্রী যুবরাজ শেইখ ডা. আব্দুল লতিফ বিন আব্দুল আজিজ জানিয়েছেন, মসজিদগুলোতে শুধু মাত্র আযান এবং ইকামতের সময় উচ্চ আওয়াজে লাউডস্পিকার ব্যবহার করা যাবে। পূর্বের মতো নামাজের সময় ইমামের তিলাওয়াত মসজিদের লাউডস্পিকারে চালানো যাবে না। এই সময় শব্দের তীব্রতা এমন রাখতে হবে যেন তা শুধু মসজিদের ভিতরে শোনা যায়। সৌদি ইসলাম বিষয়ক মন্ত্রী জানান, পবিত্র হাদীস শরীফে আল্লাহর রাসূল (সাঃ) বলেছেন, যখন কেউ সালাত আদায় করবে সে যেন এমনভাবে তা করে যার ফলে অন্য কেউ বিরক্ত না হয়, তাই আমরা এই পদক্ষেপ নিয়েছি। কেউ সরকারি এই বিধিনিষেধ লংঘন করলে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে বলেও তিনি জানান।

 

 

উল্লেখ্য পবিত্র মক্কা শরীফ এবং মদিনা শরীফের দেশ সৌদি আরবে সরকারি হিসেবে প্রায় ৯৮০০০ মসজিদ আছে। সেখানে নামাজের সময় ইমামের তিলাওয়াতের উদ্দেশ্যে ও লাউডস্পিকার ব্যবহার করা হয়। কিন্তু এবার থেকে কাবা শরীফ এবং মদিনা শরীফ ছাড়া বাকি সব যাওয়ায় তা নিষিদ্ধ হল।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর