ফিলিস্তিনিদের সাহায্যার্থে পূর্ব জেরুজালেমে দূতাবাস খুলছে আমেরিকা

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

Secretary-of-State-USA-Antony-Blinken

নিউজ ডেস্ক : আমেরিকা যুক্তরাষ্ট্র এবার ফিলিস্তিনিদের সাহায্যার্থে পূর্ব জেরুজালেমে তাদের দূতাবাস আবার খুলতে চলেছে। জানিয়েছেন মধ্যপ্রাচ্য সফররত মার্কিন যুক্তরাষ্ট্রের বিদেশ সচিব অ্যান্টনি ব্লিনকেন। জেরুজালেমকে ইসরাইলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেওয়ার পর এই দূতাবাসটি বন্ধ করে দিয়েছিলেন পূর্বতন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ফলে ক্ষোভের সৃষ্টি হয়েছিল ফিলিস্তিনীদের মাঝে। তবে এই দূতাবাস খোলার পর ট্রাম্পের তথাকথিত ‘ডিল ওফ দা সেঞ্চুরি’ এর প্রভাব অনেকটা হ্রাস পাবে বলে মনে করছেন অনেকে। উল্লেখ্য ট্রাম্প পুরো জেরুজালেম শহরকে ইসরাইলের বলে স্বীকৃতি দিয়ে সেখানে আমেরিকার দূতাবাস স্থানান্তর করেন তেল আবিব থেকে।

 

 

 

ব্লিনকেন ওয়েস্ট ব্যাঙ্কের রামাল্লাহ শহরে, ফিলিস্তিনের রাষ্ট্রপতি মাহমুদ আব্বাসের সঙ্গে আলোচনার পর জানান, ফিলিস্তিনিদের সাহায্য করার জন্য আমেরিকা বদ্ধ পরিকর। আমরা আবার পূর্ব জেরুজালেমে আমেরিকা দূতাবাস খুলতে যাচ্ছি।

 

আমেরিকা ইতিমধ্যে গাজায় তাৎক্ষণিক ত্রাণ হিসেবে পাঠিয়েছে ৫.৫ মিলিয়ন ডলার। গাজার পুনঃনির্মাণে আরো ৭৫ মিলিয়ন ডলার দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে যুক্তরাষ্ট্র। এছাড়াও যুক্তরাষ্ট্র প্যালেস্টাইন এইড এজেন্সিতে আরো ৩২ মিলিয়ন ডলার সাহায্য দেবে বলে ঘোষণা করেন তিনি।

 

 

ফিলিস্তিনের রাষ্ট্রপতি আমেরিকার রাষ্ট্রপতি বাইডেনের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন ‘টু স্টেট সুল্যশন’ এর প্রতি তার সমর্থনের জন্য। এছাড়াও তিনি ধন্যবাদ জানান মসজিদে আকসার ‘স্টাটাস কুও’ বজায় রাখার প্রতি তার প্রচেষ্টার জন্য। ব্লিনকেন বলেন, আমেরিকা ইসরাইল এবং ফিলিস্তিনের মধ্যেকার দ্বিপাক্ষিক যে সম্পর্ক আছে তা পরিবর্তনের পক্ষপাতী নয়। আমেরিকা দুইদেশের জনগণের জন্যই গণতান্ত্রিক প্রক্রিয়ায় শান্তি এবং নিরাপত্তার সঙ্গে বসবাসের প্রতি সমর্থন দিয়ে যাবে।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর