পাশে আছি, মোদীকে বার্তা মমতার

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

IMG-20200728-WA0027

এনবিটিভি: সঙ্কটের সময় কেন্দ্রের পাশে থাকার বার্তা আরও এক বার দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। একই সঙ্গে দাবি জানালেন, রাজ্যের দুঃসময়ে কেন্দ্রও যেন তার পাশে থাকে। সোমবার পশ্চিমবঙ্গ, মহারাষ্ট্র এবং উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রীদের নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ভিডিয়ো বৈঠকে মমতার আর্জি— জনসংখ্যা, জনঘনত্ব এবং ভৌগোলিক অবস্থানের দিক থেকে পশ্চিমবঙ্গের গুরুত্বের  কথা মাথায় রেখে কেন্দ্র যেন ইতিবাচক পদক্ষেপ করে।

এ দিন ভিডিয়ো-বৈঠকে কলকাতা, মুম্বই ও নয়ডায় তিনটি বিশ্বমানের কোভিড পরীক্ষাকেন্দ্রের উদ্বোধন করেন মোদী। সেই উপলক্ষেই হাজির ছিলেন মমতা, মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে ও উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। বৈঠকে প্রধানমন্ত্রীকে মমতা বলেন, “কোভিড বা যে কোনও সমস্যায় একসঙ্গে কাজ করা জরুরি। এটাই গণতন্ত্রের পরম্পরা। অনেক বড় রাজ্য আমাদের, কসমোপলিটান চরিত্র। অনেকগুলি রাজ্য এবং দেশের সীমানা-সীমান্ত রয়েছে। তাই পশ্চিমবঙ্গের জন্য বিশেষ পদক্ষেপ করুন। আমি আবার বলছি, গঠনমূলক যে কোনও পদক্ষেপ করা হলে কেন্দ্রের সঙ্গে সহযোগিতা করব।”

কোভিড পরিস্থিতিতে রাজ্যের মূল দাবি যে আর্থিক, সেটা আজ স্পষ্ট করে দিয়েছেন মমতা। লকডাউনের জেরে রাজস্ব আদায় যখন তলানিতে, তখন কী ভাবে রাজ্য চালাচ্ছেন, সে ব্যাখ্যা প্রধানমন্ত্রীকে এর আগেও দিয়েছেন মুখ্যমন্ত্রী। এ দিন তিনি জানান, আমপান-তাণ্ডবের পরে আর্থিক পরিস্থিতি আরও ঘোরালো হয়েছে। মমতা বলেন, কোভিড সামলাতে রাজ্য ইতিমধ্যেই ২৫০০ কোটি টাকা খরচ করেছে। কিন্তু কেন্দ্রের থেকে এই খাতে টাকা এসেছে মাত্র ১২৫ কোটি। আমপানে ৩৫ হাজার কোটি টাকা সাহায্য চাওয়া হলেও কেন্দ্র এ পর্যন্ত স্রেফ হাজার কোটি টাকা দিয়েছে। এই সব খাতের অর্থ ছাড়াও সামগ্রিক ভাবে প্রায় ৫৩ হাজার কোটি টাকার দাবি এ দিন জানিয়েছেন মুখ্যমন্ত্রী।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর