মাত্র ১৭ বছর বয়সে ‘টিকটক’ অ্যাপের বিকল্প তৈরি করলো বাঙালি ছেলে প্রিয়াংশু

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

IMG-20200701-WA0017

এনবিটিভি ডেস্ক: ভারত-চীন উত্তেজনার কারনে গত সোমবার কেন্দ্রীয় সরকারের তরফ থেকে ‘টিকটক’ সহ মোট ৫৯টি অ্যাপের ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। তবে তার একদিন পর অর্থাৎ মঙ্গলবারই ‘টিকটক’র মতই আরও একটি অ্যাপ তৈরি করে তাক লাগিয়ে দিয়েছে মেদিনীপুরের এক ছাত্র প্রিয়াংশু সিং। বছর সতেরোর ওই ছাত্রের তৈরি করা অ্যাপের নাম ‘ইনোসেন্স’। এদিন অনলাইনে অ্যাপটির উদ্বোধন করেন সাংসদ দিলীপ ঘোষ।

জানা গিয়েছে মেদিনীপুরের একটি বেসরকারি স্কুলের দ্বাদশ শ্রেণীর ছাত্র সে। বাবা কুমার রাজীব রঞ্জনের রেডিমেড কাপড়ের দোকান রয়েছে এবং মা রিঙ্কি সিং গৃহবধূ। প্রধানত লকডাউনে বাড়িতে থাকা অবস্থায় সময় নষ্ট না করে অন্যরকম কিছু একটা করার চিন্তাভাবনা করেছিল সে। তাই ইন্টারনেট ঘেঁটে ঘেঁটে নানারকম চর্চা করে যাচ্ছিলো।

অন্যদিকে সোশ্যাল মিডিয়াতেও বেশ সক্রিয় ছিল প্রিয়াংশু। গত নভেম্বরে আইআইটিতে চলাকালীন দুদিনের সাইবার সিকিউরিটি ওয়ার্কশপে যোগ দিয়েছিল। সেখান থেকে নানা কৌশল রপ্ত করার পর তা প্রয়োগ করেই তৈরি করে ফেলেছে এই অ্যাপটি। তার দাবী ‘টিকটক’র থেকে এটি অনেক বেশি সুরক্ষিত। যদিও এখন গুগল সার্চ ইঞ্জিনে অ্যাপটি পাওয়া যাচ্ছে তবে কিছুদিনের মধ্যে প্লে স্টোরেও পাওয়া যাবে বলে জানা গিয়েছে।

এই বিষয়ে প্রিয়াংশু জানিয়েছে, অ্যাপটি তৈরি করতে অল ইন ওয়ান সাইবার টিম প্রাইভেট লিমিটেডের সিইও শিবম সিং তাকে অনেক সাহায্য করেছে। যদিও এখনো পর্যন্ত এক লক্ষ টাকা খরচ হয়েছে অ্যাপটি বানাতে তবে এখনই ব্যবসার কথা ভাবছেনা সে। তার মতে ইউজার সন্তুষ্টি বেশি প্রয়োজনীয়। সে চায় ভবিষ্যতে তার এই অ্যাপটি ‘মেড ইন ইন্ডিয়া’ হিসেবে যেন বিশ্বকে কাঁপিয়ে তোলে।

অন্যদিকে তার এই আবিষ্কারে বেজায় খুশি তার বাবার রাজীববাবু। এ বিষয়ে তিনি বলেন, “প্রিয়াংশু বেশিরভাগ সময় ল্যাপটপ ও মোবাইল নিয়েই থাকতো। গত বছরের নভেম্বর মাসে ন্যাশনাল ডিফেন্স একাডেমীর একটি পরীক্ষাতে ২০০ র‍্যাংক করেছে সে। ছেলে যদি দেশের জন্য কিছু করতে পারে তাহলে আমার গর্ব হবে।”

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর