লকডাউন পরবর্তী পঠন পাঠন নিয়ে “মাদ্রাসা মদিনাতুল উলুম সামতা” মাদ্রাসার আলোচনা সভায় কি সিদ্ধান্ত হল পড়ুন

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

IMG-20200604-WA0095

নূর মোহাম্মদ খান, হুগলি, এনবিটিভি: সারা বিশ্ব অতিমারিতে দিশাহীন। বিশ্ব তথা ভারতবর্ষে বন্ধ শিল্প, শিক্ষাপ্রতিষ্ঠান। স্তব্ধ জনজীবন। এই পরিস্থিতিতে পশ্চিমবঙ্গের সরকারি বেসরকারি প্রতিষ্ঠানগুলি বন্ধ। সেই সময় পশ্চিমবঙ্গের বেসরকারি খারিজি মাদ্রাসার পঠন পাঠন নিয়ে সামাজিক দূরত্ব মেনে একটি আলোচনা সভা অনুষ্ঠিত হল হুগলি জেলার আরামবাগ থানার অন্তর্গত একটি বেসরকারি মাদ্রাসা “মাদ্রাসা মদিনাতুল উলুম সামতা”।

এই মাদ্রাসায় তিনশো ছাত্র ন্যূনতম খরচে কিংবা অসহায় ছাত্ররা বিনা খরচে পড়াশোনা করে। এখানে প্রাথমিক স্তর থেকে বাংলা, ইংরেজি, বিজ্ঞান সহ কোরআনের হিফজ (মুখস্থ) এবং দাওরায়ে হাদিস পর্যন্ত শিক্ষা দেওয়া হয়।

খারিজি মাদ্রাসা গুলির পঠন পাঠন শুরু হয় আরবি রমজান মাসের শেষে অর্থাৎ ঈদের পরে। কিন্তু এবছর করোনা ভাইরাসের জন্য সরকারের নির্দেশমতো লকডাউন চলছে তাই পঠন-পাঠন এখনো শুরু করা যাচ্ছে না। তাই আজ মাদ্রাসা পরিচালন কমিটি সামাজিক দূরত্ব মেনে চার ঘন্টার একটি আলোচনা সভা অনুষ্ঠিত করল।

দারুল উলুম দেওবন্দ এর নির্দেশে পশ্চিমবঙ্গে রাবেতা বোর্ডের পরামর্শক্রমে সরকারি আইন অনুযায়ী, জুলাই ২০২০ পরবর্তী আলোচনার মাধ্যমে পঠন-পাঠন, হোস্টেল, শিক্ষা প্রতিষ্ঠানের সমস্ত কাজ শুরু করা হবে এই সিদ্ধান্ত নেওয়া হয়। উক্ত আলোচনা সভায় উপস্থিত ছিলেন এই সভার সভাপতি আলিয়া বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন অধ্যাপক মাওলানা মনজুর আলম সাহেব, প্রধান অতিথি রাবেতা বোর্ডের পক্ষ হইতে পীর হযরত মাওলানা এমদাদুল্লাহ চৌধুরী, আলিয়া বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আব্দুস সবুর কাসেমী উক্ত মাদ্রাসার সম্পাদক হাফেজ নুরুদ্দিন সাহেব, অফিস সেক্রেটারী শেখ মিরাজুল হক সহ মাদ্রাসা মদিনাতুল উলুম সমতার সকল সদস্যবৃন্দ।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর