নদী বাঁচাও, জল বাঁচাও, মৎসজীবী বাঁচাও আন্দোলন মালদায়, যোগ দিলেন মেধা পাটকর 

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

WhatsApp Image 2023-06-04 at 4.58.58 AM

আজ রবিবার ৪ মে মালদা জেলার মোথাবাড়ী শ্মশান ঘাট ময়দাণে নদী বাঁচাও, জল বাঁচাও, মৎসজীবী বাঁচাও শিরোনামে একটি সভার আয়োজন করা হয়। এলাকার মৎসজীবিদের সমস্যা সমাধানের দাবীতে এদিন এই সভা অনুষ্ঠিত হয়। এদিনের এই সভায় উপস্থিত ছিলেন নর্মদা বাঁচাও আন্দোলনের নেত্রী মেধা পাটকর, NAPM নেতা পাশারুল আলম, প্রদীপ ভট্টাচার্য সহ প্রমুখ। 

গঙ্গা নদীতে মাছ ধরে জীবন চালানো মৎস্যজীবীদের বংশ পরম্পরাগত অধিকার। মানিকচক থেকে খেজুরিয়ার এলাকার মৎস্যজীবীদের উপর দীর্ঘদিন ধরে কুখ্যাত মাফিয়ারা নির্বিবাদে তোলাবাজি চালিয়ে আসছিল। তোলা দিতে অস্বীকার করলে মারধর, জাল নৌকো কেড়ে নেওয়া, গঙ্গায় ডুবিয়ে বা ভেঙে দেওয়া নিত্যদিনের ব্যাপার হয়ে দাঁড়িয়েছিল। সম্প্রতি গঙ্গায় মাছ শিকারের সময় তোলা চেয়ে মৎস্যজীবী নামদার সেখের উপর আক্রমন হয়েছে । গত ১৪ মে তারিখে বিষয়টি পুলিশকে জানানো সত্ত্বেও আক্রমণকারীদের ও আক্রমণের মূল ষড়যন্ত্রকারীকে গ্রেপ্তার করার ব্যপারে পুলিশের দিক থেকে কোনো উদ্যোগ দেখা যাচ্ছে না।

নদীতে মাছের বংশবৃদ্ধি হলে তবেই তো মৎস্যজীবী মাছ পাবে। তাই গঙ্গায় মশারি জাল, চট জাল বা বিষ নিয়ে মাছ ধরা অবিলম্বে বন্ধ করা দরকার। এই অঞ্চলের হাজার হাজার মৎস্যজীবী টিনের ডোঙা নিয়ে জীবন বাজি রেখে গঙ্গায় মাছ ধরেন। বহু মৎস্যজীবীর অকাল মৃত্যু ঘটে। সমস্ত টিনের ডোঙা বদলিয়ে মৎস্যজীবীদের নৌকা দেওয়া আশু প্রয়োজন ।

এই অঞ্চলের মৎস্যজীবীরা তাদের হকের সরকারি সুযোগ-সুবিধা থেকে ৰঞ্চিত হয়ে আছেন। জাল, নৌকো, হাঁড়ি, ঠাণ্ডা বাক্স, সাইকেল, মোটর সাইকেল, এসব সরকারি সহায়তা তাদের মেলেনা । এছাড়া, ভয়াবহ গঙ্গা ভাঙনে গঙ্গার দুপাড়ের মৎস্যজীবীরা বিপন্ন। গঙ্গা ভাঙন রোধে স্থায়ী কার্যকরী ব্যবস্থা নিতে এবং বাস্তহারাদের পুনর্বাসনে প্রশাসনিক উদ্যোগের বড়ই অভাব অত্যাচার ও বঞ্চনার বিরুদ্ধে রুখে দাঁড়িয়ে জীবন-জীবিকার ন্যায়সঙ্গত অধিকার আদায় করে নিতে এলাকার মৎস্যজীবীদের প্রতি উত্তরবঙ্গ মৎসজীবী ফোরামের উদ্যোগে এদিনের এই প্রতিবাদ সভার আয়োজন করা হয়। 

মেধা পাটকর কথা দেন, মৎসজীবীদের এই সমস্যা তিনি মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়কে জানাবেন এবং সমাধানের চেষ্টা করবেন। 

এদিনের সভায় কয়েকশো মৎসজীবী অংশগ্রহন করেন।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর