ফ্লিপকার্ট, অ্যামাজনের বিরুদ্ধে  তদন্তের নির্দেশ দিল সুপ্রিম কোর্ট

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

amazon-flipkart

নিউজ ডেস্ক : ফ্লিপকার্ট এবং অ্যামাজনের বিরুদ্ধে ভারতীয় প্রতিযোগিতা কমিশন (সিসিআই) কর্তৃক নির্দেশিত একটি বিশ্বাস-বিরোধী তদন্তে সোমবার হস্তক্ষেপ করতে অস্বীকার করল সুপ্রিম কোর্ট ।

ভারতের প্রধান বিচারপতি (সিজেআই) এনভি রমনার নেতৃত্বে তিন বিচারপতির বেঞ্চ বলেছে, আদালত আশা করছে তাদের মতো বড় কোম্পানিগুলো স্বেচ্ছায় এই ধরনের প্রাথমিক তদন্তে রাজি হবে। ভার্চুয়াল শুনানিতে যথাক্রমে সিনিয়র অ্যাডভোকেট এএম সিংভি এবং গোপাল সুব্রামনিয়াম প্রতিনিধিত্ব করে প্রধান বিচারপতি রমানা মৌখিকভাবে ফ্লিপকার্ট এবং আমাজনকে সম্বোধন করেছিলেন, আপনাকে জিজ্ঞাসাবাদের অনুমতি দিতে হবে।

২০০২ সালের প্রতিযোগিতা আইন লঙ্ঘন করে প্রতিযোগিতামূলক বিরোধী চুক্তি করার অভিযোগে কর্ণাটক হাইকোর্ট গত বছরের জানুয়ারির CCI সিদ্ধান্তের তদন্ত করার পর কোম্পানিগুলি সুপ্রিম কোর্টে আপিল করেছিল। এবং তদন্ত বাতিল করতে চেয়েছিলেন। মি : সুব্রামনিয়াম জমা দিয়েছিলেন যে দুটি অপরিহার্য উপাদান – একটি প্রতিযোগিতামূলক বিরোধী চুক্তি এবং ন্যায্য প্রতিযোগিতায় প্রতিকূল প্রভাব – যা এই ক্ষেত্রে সিসিআই এর আদেশকে সমর্থন করে।

CCI এর আদেশে বলা হয়েছে যে, “এই মতামত ছিল যে একটি প্রথমদিকের মামলা আছে যার জন্য মহাপরিচালকের তদন্ত প্রয়োজন যাতে বিপরীত দলগুলির (ফ্লিপকার্ট এবং আমাজন) আচরণের ফলে প্রতিযোগিতার বিধান লঙ্ঘন হয়েছে কিনা তা নির্ধারণ করা যায়।” আইন … তদনুসারে, কমিশন মহাপরিচালককে এই বিষয়ে একটি তদন্ত করার নির্দেশ দেয় … কমিশন মহাপরিচালককে তদন্ত সম্পন্ন করার এবং তদন্ত প্রতিবেদন প্রাপ্তির 60 দিনের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দেওয়ার নির্দেশ দেয় এই আদেশের। “

সিসিআই দিল্লি ব্যপার মহাসঙ্ঘের (ডিভিএম) একটি অভিযোগের ভিত্তিতে কাজ করেছিল, যা অভিযোগ করেছিল যে অ্যামাজন এবং ফ্লিপকার্ট বিক্রেতাদের বেছে নেওয়ার ক্ষেত্রে অগ্রাধিকার দিচ্ছে এবং প্রতিযোগিতামূলক বিরোধী চুক্তিতে লিপ্ত হয়ে গভীর ছাড় দিচ্ছে।

পছন্দের বিক্রেতাদের সাথে চুক্তি’

কমিশন ডিভিএম-এর দেওয়া জমা রেকর্ড করে যে “প্লিপফর্মে তাদের পছন্দের বিক্রেতাদের সঙ্গে ফ্লিপকার্ট এবং তাদের পছন্দের বিক্রেতাদের সঙ্গে অ্যামাজনের মধ্যে বেশ কয়েকটি উল্লম্ব চুক্তির উদাহরণ রয়েছে, যা অন্যান্য অ-পছন্দের ব্যবসায়ী বা বিক্রেতাদের কাছ থেকে বন্ধ করে দেয়। এই অনলাইন মার্কেটপ্লেসগুলো। অভিযোগ করা হয়েছে যে এই পছন্দের বিক্রেতাদের অধিকাংশই প্রত্যক্ষ বা পরোক্ষভাবে ফ্লিপকার্ট বা অ্যামাজনের সাথে সংযুক্ত বা নিয়ন্ত্রিত।

CCI এর আদেশে বলা হয়েছে, “ফ্লিপকার্ট তার প্ল্যাটফর্মে নির্বাচিত কয়েকজন পছন্দের বিক্রেতাদের গভীর ছাড় প্রদান করে যা ফ্লিপকার্টের অনলাইন প্ল্যাটফর্মে এই ধরনের বিক্রেতাদের সাথে প্রতিযোগিতায় অনির্বাণ বিক্রেতাদের যেমন ইনফরম্যান্টের সদস্যদের উপর বিরূপ প্রভাব ফেলে … আমাজন এবং এই পছন্দের বিক্রেতাদের একই যোগাযোগের বিবরণও তাদের মধ্যে সংযোগের প্রমাণ। তাছাড়া, অ্যামাজনের নিজস্ব প্রাইভেট লেবেল ব্র্যান্ড রয়েছে যা শুধুমাত্র এই পছন্দের বিক্রেতাদের মাধ্যমে বিক্রি করা হয় ”।

হাইকোর্টে তার সিদ্ধান্তকে রক্ষা করে, সিসিআই যুক্তি দিয়েছিল যে কোম্পানিগুলির বিরুদ্ধে প্রথমদিকের সামগ্রী পাওয়া রেকর্ডের সাবধানে পরীক্ষা-নিরীক্ষার পর তদন্তের নির্দেশ দেওয়া হয়েছিল কারণ “স্মার্টফোন নির্মাতারা এবং ই-শুরু প্ল্যাটফর্মগুলির মধ্যে একচেটিয়া অংশীদারিত্ব দেখা যাচ্ছে।” আদালত বলেছিল যে তাদের (অ্যামাজন এবং ফ্লিপকার্ট) “ভারতীয় প্রতিযোগিতা কমিশনের তদন্তের মুখোমুখি হতে লজ্জা বোধ করা উচিত নয়”।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর