জেরুজালেমে যুদ্ধ শেষের কথা আলোচনা হতে পারে মত ইউক্রেনের

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

Untitled-1-samakal-62199e0247c93

রাশিয়ার সঙ্গে যুদ্ধের মধ্যে, ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি শনিবার ইসরাইলের জেরুজালেমে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে আলোচনার প্রস্তাব দিয়েছেন। জেলেনস্কি ইসরাইলের প্রধানমন্ত্রী নাফতালি বেনেটকে মধ্যস্থতাকারী হিসেবে কাজ করতে অনুরধ করেছেন বলেও জানা গেছে।

রয়টার্স জেলেনস্কিকে উদ্ধৃত করে বলেছে, ‘আমি (বেনেটকে) বলেছিলাম যে বর্তমানে রাশিয়া, ইউক্রেন বা বেলারুশে সভা করা গঠনমূলক নয়। এগুলি এমন জায়গা নয় যেখানে আমরা (সংশ্লিষ্ট দেশগুলির নেতারা) যুদ্ধ বন্ধ করতে সম্মত হতে পারব… আমি কি ইসরাইল, বিশেষ করে জেরুজালেমকে এমন একটি জায়গা বলে মনে করি? আমি মনে করি উত্তরটি হ্যাঁ।’

মধ্যস্থতাকারীর ভূমিকা অবলম্বন করে বেনেট গত শনিবার ইউক্রেনের নির্দেশে রুশ প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে তিন ঘণ্টা ক্রেমলিনে বৈঠক করেন। একজন কর্মকর্তার মতে, ইসরাইলি প্রধানমন্ত্রী তারপর থেকে ফোনে পুতিনের সঙ্গে দুবার এবং জেলেনস্কির সাথে চারবার কথা বলেছেন।

ইসরাইল, “অন্যান্য শর্তসাপেক্ষ মধ্যস্থতাকারী দেশগুলির মতোই, ইউক্রেনকে রাশিয়ান ফেডারেশনের যেকোনও দাবিতে সম্মত হওয়ার প্রস্তাব দেয় নি,” উপদেষ্টা মাইখাইলো পোডোলিয়াক একটি টুইটে বলেছেন। তিনি যোগ করেন, “সামরিক ও রাজনৈতিক কারণে এটা অসম্ভব। এছাড়া, ইসরাইল রাশিয়াকে ঘটনাগুলিকে আরও পর্যাপ্তভাবে মূল্যায়ন করার আহ্বান জানায়।”

সূত্র : ডেইলি ইনকিলাব

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর