আবারও বাড়লো ‘ঐক্যশ্রী স্কলারশিপ’ আবেদনের সময়সীমা

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

WBMDFC

এনবিটিভি ডেস্কঃ  রাজ্যে আবার বাড়লো ‘ঐক্যশ্রী স্কলারশিপ’ এর আবেদনের সময়সীমা । রাজ্যে সংখ্যা লঘু ছাত্র-ছাত্রীরা আবেদন করতে পারবে ২০২২ সালের ১৫ জানুয়ারি পর্যন্ত।

উল্লেখ্য,পশ্চিমবঙ্গ সরকার সংখ্যা লঘু শ্রেণীর ছেলেমেয়েদের উজ্জ্বল ভবিষ্যতের কথা মাথায় রেখে এই প্রকল্পটি চালু করেছে । পয়সার অভাবে যাতে কোন মেধাবী ছাত্রছাত্রীর পড়াশোনা আটকে না যায় তাই তাদের উচ্চ শিক্ষার জন্য স্কলারশিপ দেওয়ার ব্যবস্থা হবে।

‘ঐক্যশ্রী স্কলারশিপ’ আবেদনের সময়সীমা বাড়ানোর বিজ্ঞপ্তি ।

প্রি ও পোস্ট ম্যাট্রিক এবং মেরিট কাম মিনস স্কলারশিপ দেওয়া হবে ঐক্যশ্রী প্রকল্পের মাধ্যমে। কেন্দ্রীয় সরকার একজন সংখ্যা লঘু ছাত্র বা ছাত্রীকে যে পরিমান স্কলারশিপ দেন তার চেয়ে ১০% বেশি স্কলারশিপ দেওয়া হবে রাজ্য সরকারের তরফ থেকে। তাই এই প্রকল্পের জন্য প্রায় ৬০০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে নবান্ন থেকে।

প্রথম থেকে দশম শ্রেণীর ছাত্রছাত্রীদের ১১০০ টাকা থেকে ১১০০০ টাকা মত প্রায় দেওয়া হয়ে থাকে এই প্রকল্পের মাধ্যমে। এর পাশাপাশি পোস্ট ম্যাট্রিক স্কলারশিপ দেওয়া হবে। সেক্ষেত্রে, রাজ্য সরকার স্বীকৃত যেকোনো উচ্চমাধ্যমিক, স্নাতক, স্নাতকোত্তর, এমফিল, বিএড, আইটিআই, ডিপ্লোমা- সহ অন্যান্য কোর্সের ক্ষেত্রে প্রতি বছর ১০ হাজার থেকে ১৫ হাজার টাকা দেওয়ার ব্যবস্থা করা হবে বলে যানা যায় সূত্রে। ‘মেরিট কাম মিনস’ স্কলারশিপের ক্ষেত্রে প্রতিবছর বছরে ২২ থেকে ৩৩ হাজার টাকা দেওয়া হতে পারে।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর