কাল থেকে আর রাস্তায় নামবে না বাস, হুমকি বাস মালিকদের; আজ ও রাস্তায় হাতে গোনা বাস রাস্তায়

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

IMG_20210701_160219

নিউজ ডেস্ক : আজ থেকে বাস রাস্তায় নামানোর অনুমতি দিয়েছে রাজ্য সরকার। তবে ৫০ শতাংশ যাত্রী নিতে পারবে বলে জানানো হয়েছে রাজ্য সরকারের নির্দেশিকায়। ডিজেলের দাম ও বাড়ছে প্রতিদিন। এই পরিস্থিতিতে ভাড়া না বাড়লে বাস রাস্তায় নামানো সম্ভব না। জানিয়েছে রাজ্যের বাস মালিকরা। আজ প্রথমদিন শহরের খুব কম সংখ্যক বেসরকারি বাসের দেখা মেলে। কয়েকটি রুটেই চলাচল করছে এগুলো। তবে আগামী কাল থেকে আর কোনো বাস নামবে না বলে হুমকি বাস মালিকদের সংগঠনের।

 

 

জয়েন্ট কাউন্সিল অব বেঙ্গল বাস সিন্ডিকেটের সাধারণ সম্পাদক তপন বন্দ্যোপাধ্যায় ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলাকে বলেন, “বাস নামবে কী করে? ৯৬ টাকা ডিজেলের লিটার। রাজ্য ও কেন্দ্র দুই সরকারকেই বলেছি ভাড়া বৃদ্ধি ছাড়া বিকল্প কোনও পথ নেই। দুই সরকারই উদাসীন। ২০২০-এর কমিটির রিপোর্ট সামনে আসেনি। ২০২১-তেও কমিটি হয়েছে। দীর্ঘ দিন ধরে গাড়ি বসে আছে। ইএমআই ফেল, মেইনটেন্যান্স ও ইনসিওরেন্স রয়েছে। পরিবহণ ব্যবসা ভয়ানক পরিণতির দিকে এগোচ্ছে।”

 

 

 

বাস মালিকরা জানাচ্ছে, মোটর ভেহিকেল আইন অনুসারে বাসের ভাড়া ঠিক করার কথা রাজ্য সরকারের। যদিও মুখ্যমন্ত্রী ইতিমধ্যেই বাস মালিকদের ভাড়া ঠিক করতে বলেছেন কিন্তু তারা রাজ্য সরকারের কাছে ভাড়া ঠিক করে দেওয়ার দাবি জানিয়েছেন। তাদের দাবি, এই মুহূর্তে বাস রাস্তায় নামলেই ৫০ শতাংশ যাত্রীর নিয়ম এবং অতিরিক্ত ডিজেলের দামের কারণে দৈনিক বহু টাকা লোকসান হবে বাস মালিকদের। রাজ্যে এই মুহূর্তে প্রায় ৪২ হাজার বাস আছে এবং কলকাতায় আছে প্রায় সাড়ে ৬ হাজার বাস। কিন্তু আজ রাস্তায় হাতে গোনা কিছু বাসের দেখা মেলে মাত্র। কিন্তু কাল থেকে তাও নামবে না। এই পরিস্থিতিতে নাগরিক জীবন সচল করার রাজ্য সরকারের প্রয়াস অনেকাংশে বাধাপ্রাপ্ত হবে। সরকার এই ব্যাপারে কি পদক্ষেপ নেয় তারই অপেক্ষায় বাস মালিক এবং নিত্যযাত্রীরা।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর