বিনামূল্যে ইংরেজি শেখার পাঠশালা পার্থ বন্দ্যোপাধ্যায়ের

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

dr-partha-banerjee-youtube-english-class

বিনামূল্যে ইংরেজি পঠনপাঠন। সুদূর আমেরিকা যুক্তরাষ্ট্র থেকে তুলনামূলকভাবে দুর্বল ছাত্রছাত্রীদের জন্য সেই ব্যবস্থাই করলেন প্রখ্যাত লেখক এবং মানবাধিকার কর্মী ডঃ পার্থ বন্দ্যোপাধ্যায়। ইউটিউবের মাধ্যমে এই ক্লাসগুলি পৌঁছে যাচ্ছে সারা বিশ্বে। এমন অনেক বাঙালিই আছেন (বিশেষত ভারত ও বাংলাদেশে), যাঁদের অন্যান্য ভাষার চাইতে ইংরেজি বেশ দুর্বল। এর জন্য তাঁদের পিছিয়ে থাকতে হয়। সেই সমস্ত ছাত্রছাত্রীদের জন্য পার্থবাবুর এই ইউটিউব ক্লাস নিঃসন্দেহে অগ্রণী ভূমিকা রাখবে।

পার্থ বন্দ্যোপাধ্যায় জানাচ্ছেন, “জোর দিয়ে বলতে পারি, আমি যে ইংরেজি শেখার ক্লাস দিচ্ছি, সেরকম ক্লাস খুব বেশি কেউ দিতে পারবে না। আমার ক্লাস বই মুখস্থ করার ক্লাস নয়, থিওরিটিক্যাল ক্লাস নয়। একেবারে বাস্তবসম্মত, সহজ এবং প্র্যাকটিক্যাল ব্যবহারের ক্লাস। আমি খুব খুশি আমি এই ক্লাসটা শেষ পর্যন্ত দিতে পারছি। বহু ছেলেমেয়ে আমাকে বলেছে তারা ভালো ইংরেজি শিখতে চায়, কারণ ইংরেজি ছাড়া কাজকর্ম পাওয়া, বিভিন্ন পরীক্ষা দেওয়া এবং বিজনেস শুরু করা, ওয়েবসাইট তৈরি ইত্যাদি করা একেবারে অসম্ভব। এছাড়া, মনের জোর বাড়ে ভালো করে ইংরিজি শিখলে।”

ফেসবুক ও ইউটিউবে প্রথম দুই সপ্তাহের ক্লাস আপলোড করে দেওয়া হয়েছে। এখনো পর্যন্ত ডঃ পার্থ বন্দ্যোপাধ্যায়ের ইউটিউব চ্যানেলে ৮৭০ জন সাবস্ক্রাইবার আছেন। ডঃ পার্থ বন্দ্যোপাধ্যায় প্রায় চল্লিশ বছর আমেরিকায় আছেন। কলকাতায় জন্মানো ও বড়ো হওয়া, পড়াশোনা ও অধ্যাপনা আমেরিকায় এসে, জীববিজ্ঞানে। তারপর সব ছেড়েছুড়ে দিয়ে কলাম্বিয়া বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতার ডিগ্রি করে নিউ ইয়র্কে ইমিগ্রেন্ট ও মানবাধিকার আন্দোলনের কাজে আত্মনিয়োগ করেন। তার সঙ্গে পরিবেশ রক্ষা ও যুদ্ধবিরোধী আন্দোলনের সঙ্গে যুক্ত হয়ে যান। গত চৌদ্দ বছর ধরে তিনি আমেরিকার একটি বিশাল শ্রমিক ইউনিউনে রাজনীতি, অর্থনীতি, মিডিয়া ও বিশ্লেষণমুখী বিষয়ের অধ্যাপনার কাজ করে সবেমাত্র স্বেচ্ছা-অবসর নিয়েছেন। কলকাতা ও বাংলার প্রতি তাঁর হৃদয়ের টান। তাঁর ভারতের জীবনকথা ‘ঘটিকাহিনি’ পাঠকমহলে সমাদৃত। সম্প্রতি ধারাবাহিকভাবে ‘বঙ্গদর্শন’ পোর্টালে প্রকাশিত হচ্ছে তাঁর আমেরিকার স্মৃতিকথা ‘মেরিকামায়া সাতকাহন’।
নিজের মাতৃভাষা যেমন ভুললে চলবে না, সেই সঙ্গে এই মহাবিশ্বকে চিনতে-জানতে-বুঝতে ইংরেজি শেখা খুব জরুরি। এমন চিন্তা-ভাবনা থেকেই ডঃ পার্থ বন্দ্যোপাধ্যায় বিনামূল্যে ইংরেজি শেখানোর ব্যবস্থা গ্রহণ করেছেন। ইউটিউবে চ্যানেলটি খুঁজতে গেলে লিখতে হবে Dr. Partha Banerjee NYC। চ্যানেলটি ক্লিক এবং সাবস্ক্রাইব করতে এখানে ক্লিক করুন।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর