বিশাল মার্কিন অস্ত্রভাণ্ডার তালিবানের হাতে! ২০০ যুদ্ধবিমান, ৭৫০০০ সাঁজোয়া যান সহ প্রায় ৮৫ বিলিয়ন ডলারের মার্কিন সমরাস্ত্র এখন তাদের দখলে

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

TELEMMGLPICT000268228270_trans_NvBQzQNjv4BqRo0U4xU-30oDveS4pXV-Vv4Xpit_DMGvdp2n7FDd82k

 

 

জুল হাসান আকন : আফগানিস্থান ছেড়ে পালিয়ে হওয়া মার্কিন সেনাদের ফেলে যাওয়া বিশাল অস্ত্র ভাণ্ডার এখন দেশটির ক্ষমতাসীন গোষ্ঠী তালিবানের হাতে। এই বিশাল সমরাস্ত্র ভান্ডার এতটাই বিশাল যে দক্ষিণ এশিয়ায় ভারত এবং পাকিস্তানের সেনার পর তালিবান এখন সর্ববৃহৎ এবং সব থেকে আধুনিক অস্ত্রে সজ্জিত বাহিনীতে পরিণত হয়েছে। শুধু মাত্র মার্কিন সেনাদের ফেলে যাওয়া অস্ত্রের বর্তমান বাজার দর ৮৫ বিলিয়ন ডলারের বেশি। এই বিশাল অস্ত্র ভান্ডার নিয়ে ইতিমধ্যেই নিজেদের বাহিনীকে ঢেলে সাজাতে শুরু করেছে তালিবান। জানিয়েছেন মার্কিন এক সেনা অফিসার। এই খবরে রীতিমত বিস্মিত আন্তর্জাতিক দুনিয়া।

 

মার্কিন নৌবাহিনীর এক প্রাক্তনী জিম ব্যাংকস জানিয়েছেন এই অস্ত্রের মধ্যে রয়েছে ২০০ টি যুদ্ধ বিমান, ৭৫০০০টি সাঁজোয়া যান এবং ৬০০,০০০ মাঝারি, ছোট এবং হালকা যুদ্ধাস্ত্র। এছাড়াও আছে নাইট ভিশন ক্যামেরা, বুলেট প্রুফ জ্যাকেট, আর্মার, চিকিৎসা সামগ্রী ইত্যাদি। এমন অত্যাধুনিক অস্ত্রে সজ্জিত তালিবান বিশ্বের বহু দেশের সামরিক বাহিনীর মোকাবিলা অনায়াসে করতে পারবে বলে মনে করছেন সামরিক বিশেষজ্ঞরা। জিম জানিয়েছেন, তালিবানের হাতে এখন আমেরিকার অত্যাধুনিক হেলিকপ্টার ব্ল্যাক হকের সংখ্যা বিশ্বের অন্তত ১৬০ দেশের থেকে বেশি। ফলে এতদিন ভূমিতে লড়াই করা তালিবান আকাশ যুদ্ধেও শক্তিশালী হয়ে উঠতে চলেছে তাও চরম শত্রু মার্কিন অস্ত্রে বলীয়ান হয়ে। তবে মার্কিন সামরিক দপ্তরের তরফ থেকে ফেলে আসা অস্ত্রের কোনো পরিসংখ্যান এখনও দেওয়া হয়নি।

জিম জানিয়েছেন, তিনি মার্কিন সেনার জন্য বহুদিন বৈদেশিক যুদ্ধাস্ত্র বিক্রয় অধিকারীক ছিলেন তাই তার কাছে আফগান যুদ্ধে ফেলে আসা অস্ত্রের ব্যাপারে থাকা তথ্য একেবারে নির্ভুল।

তালিবান আফগানিস্থানের ক্ষমতা দখল করেছে গত ১৫ই আগস্ট। তারপর থেকে আন্তর্জাতিক বিশ্বে আলোচনা শুরু হয়েছে রাষ্ট্র পরিচালনা, দেশের শিক্ষা-স্বাস্থ্য, সাধারণ নাগরিকদের নিরাপত্তা নিশ্চিত করে সরকার ব্যবস্থার সামগ্রিক নিয়ন্ত্রণের ব্যাপারে তালিবানের সক্ষমতার ব্যাপারে। নিজেদের বৈদেশিক নীতি অনুসারে তালিবানকে স্বীকৃতি দেওয়া বা দেওয়ার ব্যাপারে বিভিন্ন দেশ বিভিন্ন অবস্থান নিয়েছে। তবে এরই মধ্যে এই ব্যাপক অস্ত্র ভাণ্ডার তালিবানের দখলে যাওয়ার খবরে উদ্বেগ বাড়িয়েছে আন্তর্জাতিক সম্প্রদায়ের। আর এই অস্ত্রে ইতিমধ্যেই সেজে উঠেছে তালিবানের এলিট স্পেশাল ফোর্স বাদরি- ৩১৩।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর