‘আফগানিস্থানে বসে তালিবান নির্মূল করতে পারেনি আমেরিকা, পাকিস্তান থেকে করবে কিভাবে?’ ঘাঁটি চাওয়ায় আমেরিকাকে জবাব ইমরানের

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

IMG_20210624_194156

নিউজ ডেস্ক : প্রতিবেশী আফগানিস্তানে সামরিক অভিযান চালানোর জন্য মার্কিন বাহিনীকে নিজেদের ভূখণ্ড ব্যবহার করতে দেবে না ইসলামাবাদ। সাফ জানিয়ে দিয়েছেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান। তিনি আরো বলেছেন, পাকিস্তানের ভেতরে আমেরিকাকে সামরিক ঘাঁটি করতে দিয়ে পাক সরকার আরেকবার ভুল করবে না। HBO এর ডকুমেন্টারী সিরিজের জন্য এক ইন্টারভিউ এ তিনি একথা বলেন। দৈনিক ওয়াশিংটন পোস্টে লেখা এক খোলা কলামে ও ইমরান খান একই কথা বলেছেন।

 

 

 

তিনি বলেন, পার্শ্ববর্তী দেশ আফগানিস্থানে যুদ্ধের কারণে পাকিস্তানকে অনেক বেশি দুর্ভোগ পোহাতে হয়েছে। সেই যুদ্ধে নিজেদের প্রয়োজন ছাড়া আমেরিকার সঙ্গী হয়ে অংশ নেওয়া ভুল হয়েছে। তবে অতীত ভুল থেকে ইসলামাবাদ অনেক কিছু শিখেছে। এই যুদ্ধে পাকিস্তানের ৭০ হাজারের বেশি প্রাণ হানি হয়েছে বলে তিনি জানান। এছাড়াও পাকিস্তানের মোট অর্থনৈতিক ক্ষতির পরিমাণ প্রায় ২৩ ট্রিলিয়ন ডলার।

 

ইমরান খান বলেন, আরো দ্বন্দ্ব-সংঘাত এড়ানোর জন্য পাকিস্তান থেকে আমেরিকার ঘাঁটি প্রত্যাহার করে নিতে হবে। পক্ষান্তরে, আফগানিস্তানে শান্তি প্রতিষ্ঠার ক্ষেত্রে আমেরিকার সঙ্গী হতে প্রস্তুত রয়েছে পাকিস্তান।

 

 

ইমরান খান বলেন, ইতিহাস সাক্ষ্য দেয় আফগান জাতিকে বাইরের কেউ কখনো নিয়ন্ত্রণ করতে পারেনি। আর আমেরিকা ও পারল না। সেদেশের ভিতরে থেকে তালিবান নির্মূল করতে পারল না আমেরিকা আর এখন কিভাবে তারা পাকিস্তান থেকে হামলা চালিয়ে তালিবানদের বিরুদ্ধে সাফল্য পাবে এই প্রশ্নও তিনি তোলেন।

 

আফগানিস্তান থেকে যখন আমেরিকা ও তার ন্যাটো মিত্ররা সেনা প্রত্যাহারের প্রক্রিয়া শুরু করেছে তখন ইমরান খান এমন সব মন্তব্য করলেন যা নিয়ে ইতিমধ্যেই আলোচনা শুরু হয়েছে মার্কিন নীতি নির্ধারকদের মধ্যে। এদিকে আমেরিকায় এক রিপাবলিকান সিনেটর মার্কিন প্রেসিডেন্ট বাইডেনকে চিঠি লিখে আফগানিস্থানের ব্যাপারে পাকিস্তানের সাহায্য নিতে আহ্বান জানিয়েছেন। তিনি আশঙ্কা প্রকাশ করে বলেন, আফগানিস্থান থেকে মার্কিন সেনা প্রত্যাহারের ক্ষেত্রে পাকিস্তানকে সঙ্গে না নেওয়ার ভয়াবহ পরিণাম হতে পারে।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর