স্টুডেন্টস ক্রেডিট কার্ড প্রকল্প চালু রাজ্যে, কীভাবে আবেদন করা যাবে, জেনে নিন

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

WhatsApp Image 2021-06-30 at 6.18.32 PM

কলকাতা: স্টুডেন্ট কার্ড প্রকল্প চালু হল রাজ্যে। এদিন নবান্নে সাংবাদিক বৈঠকে মুখ্যমন্ত্রী আনুষ্ঠানিকভাবে এই প্রকল্প চালু করেন। তিনি জানিয়েছেন ঋণের জন্য অনলাইনেই এই আবেদন করা যাবে। রাজ্যের সরকারি, বেসরকারি, কো-অপারেটিভ ব্যাঙ্ক থেকে এই ঋণ পাওয়া যাবে।

গত সপ্তাহে স্টুডেন্টস ক্রেডিট কার্ড প্রকল্পকে ছাড়পত্র দেয় মমতা বন্দ্যোপাধ্য়ায়ের নেতৃত্বাধীন মন্ত্রিসভা। আজ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, স্টুডেন্টস ক্রেডিট কার্ডে ১০ লক্ষ পর্যন্ত ঋণ পাওয়া যাবে। স্টুডেন্টস ক্রেডিট কার্ডের গ্যারান্টার রাজ্য সরকার। প্রতিযোগিতামূলক পরীক্ষার প্রশিক্ষণের জন্যেও ছাত্রছাত্রীদের ঋণ দেওয়া হবেও জানান মুখ্যমন্ত্রী। এছাড়াও কোর্স ফি, টিউশন ফি, কম্পিউটার, ল্যাপটপের জন্যেও ঋণ পাওয়া যাবে। মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, ৪০ বছর বয়স পর্যন্ত ছাত্রছাত্রীরা এই ঋণের সুবিধে পাবেন।

একইসঙ্গে মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, রাজ্যের সরকারি, বেসরকারি, কো-অপারেটিভ ব্যাঙ্ক থেকে এই ঋণ পাওয়া যাবে। সরকারের অনলাইন পরিষেবার মাধ্যমে আবেদন করবেন বলেও জানিয়েছেন তিনি। মুখ্যমন্ত্রী জানান, এগিয়ে বাংলা, উচ্চ শিক্ষা দফতরের পোর্টালে আবেদন করা যাবে। ১৮০০১০২৮০১৪ টোল ফ্রি নম্বরে ফোন করা যাবে।পাশাপাশি ছাত্রছাত্রীরা যাতে কোনওভাবেই হেনস্থার শিকার না হন তা দেখার জন্য সরকারি ব্যাঙ্ক সহ উচ্চ শিক্ষা দফতর এই বিষয়ে সতর্ক হতে বলেছেন। মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, এই সমাজে কিছু দুষ্টু লোক আছে, সরকারের লোগো ব্যবহার করে। চোর-ডাকাতরা সবসময় ছবি তুলে রাখার চেষ্টা করে। আমরা চাই, আমরা যে সুযোগ পাইনি, তা যেন এখনকার ছাত্রছাত্রীরা পায়।

একইসঙ্গে এদিন মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, সবুজ সাথীর সাইকেল দেওয়া বন্ধ ছিল, তা চালু হবে। ২০২০-র নবম শ্রেণির ৩ লক্ষ, ২০২১-র নবমের ৯ লক্ষ ছাত্রছাত্রী, নভেম্বরের মধ্যে সবুজ সাথীর ১২ লক্ষ সাইকেল দেবে রাজ্য। ৮ লক্ষ ছাত্রছাত্রীকে ইতিমধ্যেই ট্যাব কিনতে টাকা দিয়েছে রাজ্য।

উল্লেখ্য, আপার প্রাইমারি নিয়োগে হাইকোর্টের স্থগিতাদেশের পর চিন্তায় বহু পরীক্ষার্থী। সেই প্রসঙ্গে অসন্তুষ্ট মুখ্যমন্ত্রীও। মামলা প্রসঙ্গে তিনি বলেন, “যখনই নিয়োগ হচ্ছে, তখনই কোর্টে মামলা করে দিচ্ছে। এত ছাত্রের ভবিষ্যত নিয়ে খেলা উচিত নয়।”

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর