জ্ঞানবাপি মসজিদের নিচে ASI জরিপের বিরুদ্ধে এলাহাবাদ হাইকোর্টে গেল মসজিদ কর্তৃপক্ষ

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

IMG_20210408_204705

নিউজ ডেস্ক : কাশীর বিশ্বনাথ মন্দিরের সংলগ্ন জ্ঞানবাপি মসজিদের নিচে বারানসি জেলা দায়রা আদালতের দেওয়া আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়ার জরিপ করার নির্দেশের বিরুদ্ধে আঞ্জুমান ইন্তেজামিয়া মসজিদ কমিটি এলাহাবাদ হাইকোর্টে জরুরি ভিত্তিতে একটি আবেদন দাখিল করেছে। এই আবেদনে জেলা দায়রা আদালতের বিচারকের দেওয়া ওই জরিপের নির্দেশের ওপর স্থগিতাদেশ চাওয়া হয়েছে।

 

গত ৮ ই এপ্রিল তারিখে ওই জ্ঞানবাপি মসজিদের নিচে জরিপ চালাতে জেলা দায়রা বিচারক নির্দেশ দেন আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া কে। ওই জরিপের সমস্ত খরচ উত্তরপ্রদেশের যোগী আদিত্যনাথ সরকারকে বহন করতে বলে আদালত। এছাড়াও আদালত মুসলিম সম্প্রদায় থেকে দুইজন প্রতিনিধিকে নিয়ে মোট পাঁচ সদস্যের একটি কমিটি গঠন করতে বলে। যারা কাশি জ্ঞানবাপী মসজিদ এর ইতিহাস সম্পর্কে গবেষণা করে রিপোর্ট জমা দেবে আসলেই মসজিদ মন্দির কোন বংশ ধ্বংস করে তৈরি করা হয়েছে কিনা। আর এই নির্দেশের বিরুদ্ধেই এলাহাবাদ হাইকোর্টের আবেদন জানানো হয়েছে মসজিদ কমিটির পক্ষ থেকে।

 

মসজিদ কমিটির পক্ষ থেকে করা আবেদনে বলা হয়েছে, এই স্পর্শকাতর’ বিষয়টিতে এমন নির্দেশ দেওয়ার ক্ষেত্রে বিচারক সম্পূর্ণ স্বেচ্ছাচারী এবং বিচার বিভাগীয় শৃংখলার বিরুদ্ধে কাজ করেছেন। কারণ বিষয়টি ইতিমধ্যেই হাইকোর্টের বিবেচনাধীন রয়েছে। এখানে উল্লেখ্য ১৯৯১ সালের উপাসনা স্থল আইন অনুসারে স্বাধীনতার সময় ভারতবর্ষে কোন ধর্মীয় স্থাপত্য যে ধর্মীয় পরিচিতি নিয়ে বিদ্যমান ছিল তা কোনো কারণেই পরিবর্তন করা যাবে না।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর