বাংলাদেশের ৫০ তম বিজয় দিবস উপলক্ষে অস্ত্র প্রদর্শনী অনুষ্ঠান মোহদিপুর সীমান্তে

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

WhatsApp Image 2021-11-26 at 3.02.26 PM

এনবিটিভি ডেস্কঃ মালদার মোহদিপুর সীমান্ত চৌকিতে ৭০ নম্বর ব্যাটেলিয়নের উদ্যোগে বুধ ও বৃহস্পতিবার পড়ুয়াদের অস্ত্রের পাশাপাশি সীমান্ত রক্ষা বাহিনীর যুদ্ধের ভূমিকার ওপরও পাঠ দেওয়া হল। এদিন বিকাশ মিশনের ছাত্রীরা এতে অংশ নেয়। নবম থেকে দ্বাদশ শ্রেণির পড়ু্য়ারা এতে অংশ গ্রহণের সুযোগ পায়।

জানা গিয়েছে, সেখানে বিভিন্ন অস্ত্রশস্ত্র নিয়ে প্রাথমিক ধারণা দেওয়া হয়। মূলত, পড়ুয়াদের বিএসএফ নিয়ে অমূলক ভীতি দূরীকরণ, শৃঙ্খলা পাঠ ও সাধারণ মানুষের মধ্যে বিএসএফ সম্পর্কে ধারণা পৌঁছে দেওয়ার জন্য ও পড়ুয়াদের এই কাজে ভবিষ্যতে উজ্জীবিত করাই প্রদর্শনীর মূল লক্ষ্য।

এই দু’‌দিন পড়ুয়াদের অস্ত্রের পাশাপাশি সীমান্ত রক্ষা বাহিনীর যুদ্ধের ভূমিকার ওপরও পাঠ দেওয়া হয়। বিএসএফের কার্যকলাপের স্বচ্ছ ধারণা পেয়ে খুশি পড়ুয়ারা। তাদের অনেকে উদ্বুদ্ধ হয়ে বিএসএফে যোগদানের ইচ্ছে প্রকাশ করে।

সংশ্লিষ্ট ব্যাটেলিয়নের অ্যাসিসটেন্ট কমান্ড্যান্ট কপিল চতুর্বেদী জানান, দু‘‌দিনের অস্ত্র প্রদর্শনীর এদিন ছিল শেষ দিন। পড়ুয়াদের ২ ঘন্টা করে সময় দেওয়া হয়। এছাড়াও আধ ঘন্টার একটি ডকুমেন্টারি সিনেমা দেখানো হয়, যা ১৯৭১ সালের বাংলাদেশের মুক্তি যুদ্ধের উপরে তৈরী। তাতে সেনাবাহিনীর কার্যক্রমের বিভিন্ন দিক তুলে ধরা হয়েছে।

পড়ুয়াদের মধ্যে উম্মেকুলসুম বলেন, ‘‌এতদিন বিএসএফ সম্পর্কে কোনও ধারণায় ছিল না। এখানে না এলে অনেক কিছুই অজানা থেকে যেত। আমরা বিভিন্ন আগ্নেয়াস্ত্র সম্পর্কে জানতে পারলাম। আমাদের মধ্যে অনেকেই এখন বিএসএফে নাম লেখার ইচ্ছেও প্রকাশ করেন। খুব ভাল লাগলো।’‌’‌

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর