পদার্থবিদ্যায় নোবেল পেলেন জাপান, জার্মানি ও ইতালির গবেষক

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

220px-নোবেল_পুরস্কার

 

নিউজ ডেস্ক : ২০২১ সালে পদার্থবিজ্ঞানে নোবেল পুরস্কার পেলেন সাইকুরো মানাবে, ক্লাউস হ্যাসেলম্যান ও জর্জিও প্যারিসি। যৌথভাবে তাঁরা এই পুরস্কার পান। জটিল শারীরিক ব্যবস্থা, জলবায়ু আর পৃথিবীর সম্পর্কে গবেষণার জন্য এই ৩ বিজ্ঞানীকে নোবেল পুরস্কার দেওয়া হয়। মঙ্গলবার নোবেল অ্যাসেম্বলি এই ঘোষণা করে।

প্রিন্সটন ইউনিভার্সিটির সিনিয়র আবহাওয়াবিদ সাইকুরো মানাবে পৃথিবীর বায়ুমণ্ডলে কার্বন ডাই অক্সাইডের বর্ধিত মাত্রা কীভাবে পৃথিবীর পৃষ্ঠে তাপমাত্রা বাড়ায় সেই বিষয়ে গবেষণা করেন।

জাপানের এই গবেষক প্রথমবার দেখিয়েছিলেন, কার্বন ডাই অক্সাইডের মাত্রাবৃদ্ধি কীভাবে বিশ্বের তাপমাত্রা বাড়াচ্ছে। এটাই পরিবেশ পরিবর্তন সংক্রান্ত বর্তমানের সমস্ত মডেলের মূল ভিত্তি। এতদিন পর তারই স্বীকৃতি পেলেন এই নবতিপর গবেষক।

হ্যাসেলম্যান মডেল’ আবহাওয়া এবং জলবায়ুর মধ্যে সম্পর্ক স্থাপন করেছে। যা প্রমাণ করে মানুষের বিভিন্ন ব্যবহারে নির্গত কার্বন ডাই অক্সাইডই পৃথিবীতে তাপমাত্রা বৃদ্ধির মূল কারণ। তিনি মূলত কোয়ান্টাম তত্ত্ব এবং স্ট্যাটিসটিক্যাল ক্ষেত্র নিয়ে কাজ করেছেন। এই সমস্ত ক্ষেত্রের জটিল বিষয় সহজভাবে ব্যাখ্যা করেছেন তিনি। তাঁর সেই গবেষণাকে কুর্নিশ জানাল নোবেল কমিটি।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর