শ্রদ্ধপক্ষের দিন অনন্য দুর্গাপূজা আসানসোলের কালীকৃষ্ণ যোগাশ্রমে

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

IMG-20200917-WA0022

এনবিটিভি ডেস্ক, আসানসোল:সাধারণত, মা দুর্গার নয়টি রূপ নবরাত্রিতে নয় দিন পূজা করা হয়। তবে পশ্চিমবঙ্গের আসানসোলের বার্নপুরের ধেনুয়া গ্রামে একদিনে দুর্গাপূজা হয়। এখানে এক ঘণ্টার মধ্যে ষষ্টি থেকে দশমী পর্যন্ত পূজা হয়। গত ৪৭ বছর ধরে এই অনন্য দুর্গা পূজার আয়োজন করা হচ্ছে। এই পূজা প্রতিবছর মহালয়ার দিনে অর্থাৎ শ্রদ্ধপক্ষের সমাপ্ত হয়। এই বছর, করোনার সঙ্কটের মধ্যে এই অনন্য দুর্গটি অনুষ্ঠিত হয়।

কালী কৃষ্ণ যোগাশ্রম বার্নপুরের কালাজারিয়ার ধেনুয়া গ্রামে অবস্থিত। যেখানে বৃহস্পতিবার একদিনের অনন্য দুর্গা পূজা অনুষ্ঠিত হয়েছে। এই দুর্গাপূজা মহামায়া দুর্গাপূজা নামেও পরিচিত। মহালয়ার দিন বৃহস্পতিবার এক ঘন্টা পূজা করে ষষ্ঠী, সপ্তমী, অষ্টমী, নবমী ও দশমীর সমস্ত জপ পূজা করা হয়েছিল।

স্থানীয় লোকেরা বলছেন যে ১৯৭৩ সাল থেকে ধেনুয়া গ্রামের কালী কৃষ্ণ যোগাশ্রমে এই পূজা হয়, যা সত্যানন্দ ব্রহ্মচারী শুরু করেছিলেন। তবে, পূজাটি প্রথম বছর অনুষ্ঠিত হওয়ার তিন বছর পরে বন্ধ ছিল। অনন্য দুর্গাপুজো ১৯৭৭ সালে আসাম থেকে তেজানন্দ ব্রহ্মচারী পুনরায় চালু করেছিলেন। ২০০৩ সালে তাঁর মৃত্যুর পরে গৌরী কেদারনাথ মন্দির কমিটির নেতৃত্বে আশ্রমে পূজার আয়োজন করা হচ্ছে। এখানে মা দুর্গার কুমারী রূপের পূজা হত। পুজোয় জয়া ও বিজয়া দুই সখীর প্রতিমা যথাযথভাবে পূজা করা হত।

বাংলার প্রধান উৎসব দুর্গোৎসব এই বছর মহালয়ার পরে নয় এক মাস পরে শুরু হবে। বৃহস্পতিবার মহালয়ার মধ্য দিয়ে শ্রাদ্ধপক্ষের সমাপ্তি ঘটে। তবে নবরাত্রি শুক্রবার থেকে শুরু হবে না, এর জন্য ভক্তদের একমাস অপেক্ষা করতে হবে। এই বছর নবরাত্রি শুরু হবে ১৭অক্টোবর, আচার্য তুলসী তিওয়ারি বলেছিলেন যে এ বছর লিপ ইয়ার হওয়ার কারনে চতুরমাস চারটির পরিবর্তে পাঁচ মাস পাচ্ছেন।

এই বছর শারদীয়া নবরাত্রি ১৭ই অক্টোবর কল্যাশ প্রতিষ্ঠা দিয়ে শুরু হবে। দুর্গোৎসবটি ২২ অক্টোবর মহাথী, ২৩ অক্টোবর, মহাসপ্তমী, ২৪ অক্টোবর মহাষ্টমী, ২৫ অক্টোবর মহানবমী এবং ২রা অক্টোবর বিজয়া দশমীতে সমাপ্ত হবে।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর