পশ্চিমবঙ্গে রাষ্ট্রপতি শাসন জারি করার জন্য জনস্বার্থ মামলা গ্রহণ

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

n2949775423d606c74e7517f292392ce878c801cd0cc615345d1c974beea31508f3baff307

পশ্চিমবঙ্গের ভোট পরবর্তী হিংসার মামলা উচ্চ আদালতে গিয়ে পৌঁছেছে। যে মামলার পরিপ্রেক্ষিতে রাজ্যজুড়ে রাষ্ট্রপতি শাসন জারি করার পক্ষে সওয়াল করেছে বিরোধী বিজেপি শিবির।

এবার এই মামলায় কেন্দ্রের কী মত, জানতে চাইছে সুপ্রিম কোর্ট। প্রসঙ্গত, পশ্চিমবঙ্গে রাষ্ট্রপতি শাসন জারি হওয়া নিয়ে মামলার শুনানিতে সুপ্রিম কোর্ট সেই দাবির পক্ষেই সায় দিয়েছে। সুপ্রিমকোর্টে এই নিয়ে যে জনস্বার্থ মামলা দায়ের করা হয়েছিল সেই মামলার মামলাকারীদের দাবী, রাজ্যে রাষ্ট্রপতি শাসন জারি না হলে এই হিংসার পরিস্থিতি নিয়ন্ত্রণে আনা যাবে না।

লখনউ-এর আইনজীবী রঞ্জনা অগ্নিহোত্রীর বাংলার ভোট পরবর্তী হিংসা নিয়ে নিরপেক্ষ তদন্তের দাবি তুলে সুপ্রিম কোর্টে মামলা দায়ের করেছিলেন। সেই মামলার পরিপ্রেক্ষিতে রাজ্য এবং কেন্দ্রীয় সরকারকে নোটিশ জারি করেছে সুপ্রিম কোর্ট। পাশাপাশি নির্বাচন কমিশনকেও নোটিশ পাঠানো হয়েছে। তৃণমূল সুপ্রিমো তথা রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কেও একপক্ষ হিসেবে ধরেছে সুপ্রিম কোর্ট।

তবে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কাছে এই পর্যন্ত কোনো নোটিশ পৌঁছায়নি বলেই জানা যাচ্ছে। সুপ্রিম কোর্টের বিচারপতি বিনীত সারান এবং বিচারপতি মহেশ্বরীর বেঞ্চের পাঠানো নোটিশে সব পক্ষের কাছেই মতামত জানতে চাওয়া হয়েছে। পাশাপাশি নিগৃহীত পরিবারকে ক্ষতিপূরণ দেওয়ার জন্য কেন্দ্র এবং রাজ্যকে নির্দেশ দিয়েছে উচ্চ আদালত।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর