ভার্চুয়াল ভাবে শিক্ষক দিবস উদযাপিত হল আলিয়া বিশ্ববিদ্যালয়ের ‘আরবি বিভাগ’-এ

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

IMG-20210906-WA0012

মহম্মদ মোফাস্সেল, কলকাতা: ৫ই সেপ্টেম্বর ভারতের জাতীয় শিক্ষক দিবস হিসাবে প্রত্যেক শিক্ষা প্রতিষ্ঠানে প্রতিবছর সাড়ম্বরের সাথে পালন করা হয়ে থাকে বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে। কিন্তু গত ২ বছর করোনা মহামারিতে শিক্ষক-ছাত্রর মধ্যে বিশাল দুরত্ব তৈরি করে দিয়েছে। শিক্ষকের প্রতি শ্রদ্ধাজ্ঞাপণ এক ছাত্রের জীবনে অনেক বেশি হয়ে থাকে। গত কয়েকমাস ধরে ভার্চুয়াল বা অনলাইনের মাধ্যমে আলিয়া বিশ্ববিদ্যালয় ক্লাস নিয়ে আসছে। কথায় আছে,”দুধের সাধ ঘোলে মেটানো।” ঠিক তদরুপি হচ্ছে অনলাইন ক্লাস।

আজ আলিয়া বিশ্ববিদ্যালয়ের প্রত্যেকটি বিভাগ ভার্চুয়াল ভাবে ড. সর্বপল্লি রাধাকৃষ্ণের জন্ম দিবসের স্মরণে ভারতের জাতীয় শিক্ষক দিবস পালন করা হয়েছে।

আলিয়া বিশ্ববিদ্যালয়ের “আরবী বিভাগ” স্নাতক ও স্নাতকত্তর ছাত্র-ছাত্রী ও বিভাগীয় প্রধান ড: সাইদুর রহমান ও সহকারি প্রফেসর ড: আনিসুর রহমান এবং ড: সেলিম  উদ্দিন দেরকে নিয়ে ভার্চুয়াল ‘জাতীয় শিক্ষক দিবস ‘ পালন করে। অনুষ্ঠানটি সূচনা হয় কুরআন তিলাওয়াত ও তার ইংরাজি অনুবাদের মাধ্যমে। প্রফেসর ড: আনিসুর রহমান বলেন ‘ আমি সর্বদা আপ্রাণ চেষ্টা করি যে আমার ছাত্র- ছাত্রী  আমার থেকে অনেক ভালো যোগ্যতা সম্পন্নহয়ে উঠুক। আরো বলেন, প্রত্যেক পেশাতে নির্ধারিত সময় থাকলে ও শিক্ষাকতা পেশাতে তা মেলেনা । তিনি ছাত্র-ছাত্রীদের উদ্দেশ্যে আরো বলেন যে,তোমারা একে- ওপরের সহযোগীতা করবে যার দ্বারা তোমাদের জীবনের লক্ষ্য সহজেই লাভ করতে পারবে।’
ড: সেলিম উদ্দিন বলেন ” তোমরা জীবনের লক্ষ্যকে স্থীর করে সর্বদা সেই লক্ষ্য পূরনের জন্য কাজ করে যেতে হবে জীবনে যেকোনো পরিস্থিতি আসুকনা কেনো। ”
অবশেষে বিভাগীয় প্রধান ডঃ সাইদুর রহমান বলেন ” আরবী শুধুমাত্র একটা ধর্মীয় ভাষা নয় এটি আন্তর্জাতিক ভাষা হিসেবে United Nation স্বীকৃত। সরকারী চাকরির পাশা-পাশি বিভিন্ন কর্মমূখি আন্তর্জাতিক সংস্থার দরজা খোলা আছে। আরবী ভাষাকে আন্তর্জাতিক মানের উন্নতি করার জন্য আলিয়া বিশ্ববিদ্যালয়ের ‘আরবী বিভাগ’ সর্বদা তৎপর থাকবে ও আগামীতে বিশেষ পদক্ষেপ নেবে। ”

এই ভার্চুয়াল অনুষ্ঠানটি পরিচালনা করে আরবী বিভাগের ছাত্র হাসান-আল-মামুন । আরবী, ইংরেজী ও বাংলা ভাষায় কবিতা ও বক্তব্য পরিবেশন করে ছাত্র-ছাত্রীদের মধ্যে হতে। দীর্ঘ দুই ঘন্টার চলে এই অনুষ্ঠানটি। ছাত্র ওমর ফারুক অনুষ্ঠানের সার সংক্ষেপ তুলে ধরে ও মোঃ মহিউদ্দিন মোল্লার কৃতজ্ঞতা জ্ঞাপন এর মাধ্যমে আনুষ্ঠানটি শেষ হয়।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর