এবার হিজাব প্রসঙ্গে মুখ খুললেন  মুসলিম ল’ বোর্ড এর জেনারেল সেক্রেটারি

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

images

এনবিটিভি ডেস্ক: বর্তমানে ভারতের অন্যতম চর্চিত বিষয় হল হিজাব বিতর্ক। এই ঘটনার সূত্রপাত হয় কর্ণাটকের উদুপি জেলার এক কলেজে থেকে। সেখানে মুসলিম মেয়েরা হিজাব পরে যাওয়ায় তাদের বাধা দেওয়া হয়। এরপর ওই মুসলিম মেয়েরা তাদের অধিকার নিয়ে আন্দোলন শুরু করে।এই আন্দোলনের প্রভাব পড়ে গোটা দেশ জুড়ে। আর এই আন্দোলন শেষ পর্যন্ত কোর্টে ওঠে। আর কাল হিজাব বিতর্ক নিয়ে কর্ণাটক হাই কোর্ট রায় দেয়, ” হিজাব ইসলামের অংশ নয়, ছাত্রছাত্রীদের স্কুল ও কলেজে নির্ধারিত পোশাক পরেই আসতে হবে”। 

এই রায়ের পর চর্চা শুরু হয় গোটা দেশ জুড়ে। গেরুয়া পন্থীরা হাই কোর্টের এই রায়কে স্বাগত জানায়। অন্যদিকে এই নিয়ে হতাশ হয়ে পড়ে মুসলিম কমিউনিটির লোকজন। বিভিন্ন রাজনৈতিক দল এই বিষয় নিয়ে মুখ খুলতে শুরু করে। মুসলিম সংগঠনরা এই বিষয় নিয়ে সুপ্রিম কোর্ট যাবে বলে জানিয়ে দেয়। এত বিতর্কের পর অবশেষে আজ মুখ খুললেন “মুসলিম পার্সোনাল ল বোর্ড”।

এই বিষয়ে ল বোর্ডের জেনারেল সেক্রেটারি মাওলানা খালিদ সাইফুল্লা রহমান বলেন, “এই রায় অত্যন্ত হতাশ জনক। এই রায় গনতন্ত্রের বিপক্ষে রায়। হিজাব ইসলাম ধর্মের অংশ, সেটা অনেক মুসলিম মহিলা মেনে চলে আবার অনেক মুসলিম মেয়ে মেনে চলেনা এটা তাদের ব্যক্তিগত বিষয়। তবে এটা অবশ্যই ইসলাম ধর্মের অংশ”। তিনি আরও বলেন, অনেকেই মুসলিম হয়েও রোজা রাখেনা নামাজ পড়েনা এর মানে এই নয় যে রোজা ও নামাজ ইসলাম ধর্মের অংশ নয়”। 

তিনি সুপ্রিম কোর্টের আইনি লড়াই এর জন্য অনান্য মুসলিম সংগঠন গুলিকেও আহবান জানান। তিনি বলেন, “কলেজ গুলিতে সাধারণত কোন নির্দিষ্ট পোশাক থাকে না তাহলে হিজাব পড়লে অসুবিধা কোথায়? এই রায় সম্পূর্ণ গনতন্ত্রের স্বাধীনতার বিপক্ষে রায়”।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর