আজ জঙ্গিপুরে মানবাধিকার সংগঠন NCHRO-র উত্তর মুর্শিদাবাদ জেলা কমিটি গঠন

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

অনুষ্ঠান মঞ্চ।
অনুষ্ঠান মঞ্চ।

নিজস্ব প্রতিবেদক, জঙ্গিপুরঃ  আজ ন্যাশনাল কনফেডারেশন অফ হিউমান রাইটস অর্গানাইজেসানস (NCHRO) এর রাজ্য কমিটির পক্ষ থেকে মুর্শিদাবাদ জেলার জঙ্গিপুরে শাহানা হোটেলে ‘উত্তর মুর্শিদাবাদ জেলা কমিটি’ গঠন করা হয়। এই জেলা কমিটি গঠন উপলক্ষে এক সভার  আয়োজন করা হয়।

এই সভাতে উপস্থিত ছিলেন ন্যাশনাল কনফেডারেশন অফ হিউমান রাইটস অর্গানাইজেসন (NCHRO) এর পশ্চিমবঙ্গ রাজ্য সভাপতি শিবশঙ্কর মণ্ডল, পশ্চিমবঙ্গ রাজ্য সাধারণ সম্পাদক আইনজীবী মুহাম্মদ সোরাব হোসেন, বিশিষ্ট মানবাধিকার কর্মী এবং বন্দি মুক্তি কমিটির পশ্চিমবঙ্গ রাজ্য সাধারণ সম্পাদক মাননীয় ছোটন দাস, বিশিষ্ট মানবাধিকার কর্মী এবং ভীম আর্মির বিশ্বনাথ মন্ডল।

 উত্তর মুর্শিদাবাদের জনগণের সাংবিধানিক অধিকারকে সুনিশ্চিত করার লক্ষ্যে আজকের এই ‘উত্তর মুর্শিদাবাদ জেলা কমিটি’ গঠনের উদ্দেশ্যে আয়োজিত আলোচনা সভায় উপস্থিত ছিল এলাকার বহু আইনজীবী, অধ্যাপক, শিক্ষক, ডাক্তার, সাংবাদিক এবং ছাত্রসহ সমাজের সর্ব স্তরের মানুষ।

প্রসঙ্গত উল্লেখ্য যে, ন্যাশনাল কনফেডারেশন অফ হিউমান রাইটস অর্গানাইজেসন (NCHRO) ১৯৯৭ সাল থেকেই দেশব্যাপী মানবাধিকার রক্ষার জন্য বিভিন্ন রকম কর্মসূচি বাস্তবায়ন করে চলেছে । 

এই আলোচনা সভাতে বন্দি মুক্তি কমিটির রাজ্য সাধারণ সম্পাদক ছোটন দাস মহাশয় তার বক্তব্যে রাষ্ট্র কিভাবে জনগণের অধিকারকে উপেক্ষা করে জনগণের অধিকারকে সুনিশ্চিত করার পরিবর্তে সাংবিধানিক ন্যায্য অধিকার থেকে বঞ্চিত করছে তা তুলে ধরেন। ভীম আর্মির বিশ্বনাথ মন্ডল তার বক্তব্যে বলেন, মানুষ নিজের সাংবিধানিক অধিকার সুনিশ্চিত করার জন্য কিভাবে সাংগঠনিকভাবে বর্তমান পরিস্থিতির মোকাবেলা করবে।

রাজ্য সভাপতি শিবশঙ্কর মণ্ডল মহাশয় তার বক্তব্যে ন্যাশনাল কনফেডারেশন অফ হিউমান রাইটস অর্গানাইজেসানস (NCHRO) কিভাবে সারা দেশব্যাপী অন্যান্য মানবাধিকার সংগঠনের সাথে সম্মিলিত ভাবে দেশের নাগরিকদের সাংবিধানিক অধিকার সুনিশ্চিত করার জন্য কাজ করছে তা তুলে ধরেন। রাজ্য সাধারণ সম্পাদক আইনজীবী মুহাম্মদ সোরাব হোসেন তার বক্তব্যে আইনী এবং সাংবিধানিক সচেতনতার মাধ্যমে কিভাবে মানুষ নিজের অধিকার রক্ষা করতে পারে তা নিয়ে আলোচনা করেন। 

আলোচনা শেষে ‘উত্তর মুর্শিদাবাদ জেলা কমিটি’ গঠন করা হয়। এই কমিটির ঘোষণা করেন রাজ্য সাধারণ সম্পাদক আইনজীবী মোহাম্মদ সোরাব হোসেন। বিশিষ্ট সমাজসেবী এবং মানবাধিকার কর্মী আব্দুর রাহিম মহাশয়কে কমিটির সভাপতি করে ছয় জন সদস্য নিয়ে প্রাথমিকভাবে ‘উত্তর মুর্শিদাবাদ জেলা কমিটি’ গঠন করা হয়। এই কমিটিতে আরো আছেন রাহুল দাস (সহ-সভাপতি), অধ্যাপক সিসমোহাম্মাদ (সাধারণ সম্পাদক), মোহাম্মদ আসাদুজ্জামান (সম্পাদক), মোহাম্মদ শাহআলম (কোষাধাক্ষ) এবং ওমর খৈয়াম (কো-অর্ডিনেটর)।

নয়া কমিটির পদাধিকারী গণ।

আলোচনার শেষ পর্বে নতুন গঠিত ‘উত্তর মুর্শিদাবাদ জেলা কমিটি’র সভাপতি আব্দুর রাহিম মহাশয় এবং সাধারণ সম্পাদক অধ্যাপক সিসমোহাম্মাদ মহাশয় বক্তব্য রাখেন।

এই সভার সঞ্চালক রাজ্য কমিটির কো অরডিনেটর নিজাম পারভেজ এর সমাপ্তি ভাষণের মধ্যে দিয়ে এদিনের সভার সমাপ্তি ঘোষণা করা হয়।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর