এনডিটিভির উজ্জ্বল নক্ষত্র কামাল খানের প্রয়াণে শোকাহত সাংবাদিক জগৎ

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

কামাল খান।
কামাল খান।

এনবিটিভি ডেস্কঃ একদিকে দেশের সাংবাদিকতার সততার দিকে যখন আঙুল তুলছে। অন্যদিকে সংবাদমাধ্যমের সততার মূর্ত প্রতীক ছিলেন কামাল খান।  দীর্ঘদিন ধরে এনডিটিভির বলিষ্ঠ এক সাংবাদিক ছিলেন তিনি। চলতি বছরের ১৪ জানুয়ারি ৬১ বছর বয়সে এনডিটিভি নিউজ চ্যানেল লখনউ ব্যুরো চিফ কামাল খান শুক্রবার সকালে হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যান।

উত্তরপ্রদেশের লখনউতে ১৯৬০ সালে কামাল খানের জন্ম। নিজ এলাকার বেসরকারি স্কুলে পাঠ শেষ করেন তিনি। পরে তিনি উচ্চ শিক্ষার জন্য রাশিয়াতে যান। সেখান থেকে ইংরাজি ভাষার উপর স্নাতক ডিগ্রি অর্জন করেন। সংবাদের প্রতি তাঁর নিগুড় ভালোবাসার জন্যই সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত হয়ে যান তিনি।  দেশের বড় মিডিয়াদের মধ্যে একটি এনডিটিভি। তিনি সাংবাদিকতার জন্য এনডিটিভি হিন্দি সংবাদমাধ্যমে যোগদান করেন। দীর্ঘদিন ধরে তাঁর জীবন সঠিক অর্থের সাংবাদিকতার করে গিয়েছেন বলে মনে করছেন তাঁর সহযোদ্ধারা।

শ্রদ্ধাঞ্জলি।

কামাল খানের প্রয়াণের পরে এনডিটিভি অফিসিয়াল টুইটে শোক ব্যাক্ত করে লেখেন, “তার মৃত্যুতে সাংবাদিকতা  বিধ্বস্ত হয়েছে এবং কামাল খানকে দেশের সেরা সাংবাদিকদের একজন ছিলেন।”

এনডিটিভির অফিসিয়াল টুইট হ্যান্ডেলে কামাল খানের দক্ষতা সম্নদ্ধে আরও লেখেন, “কামাল খানের প্রতিবেদনের উপলব্ধিশীলতা, সততা এবং কাব্যিক দক্ষতার সাথে তিনি যেভাবে কঠিন সত্য তুলে ধরেছেন।”

টুইটে আরও লেকেন, “একজন সংবাদ উপস্থাপক হিসাবে কামাল খান ছিলেন ভদ্রতা ও দক্ষতার ছবি। তার ভাষা তার ট্রেডমার্ক কমনীয়তার জন্য বিখ্যাত ছিল। তাঁর নিজস্ব সৃজনশীল দক্ষাতার জন্য দর্শকদের আকর্ষণ করতে বেশি সময় লাগতনা।”

কামাল খানের ব্যাপারে আরও বলা হয়, “তিনি একজন বিস্ময়কর এবং উদার মানুষ ছিলেন, যে ব্যাক্ত তাঁর সাথে দেখা করতেন তার জন্য শুধুমাত্র সদয় শব্দ এবং সীমাহীন সময় ছিল।”

হিন্দুস্তান টাইমস অনুসারে, তিনি সাংবাদিকতায় শ্রেষ্ঠত্বের জন্য রামনাথ গোয়েঙ্কা পুরস্কার এবং রাষ্ট্রপতির কাছ থেকে গণেশ শঙ্কর বিদ্যার্থী পুরস্কার পেয়েছিলেন।

খানের মৃত্যুতে অনেক সাংবাদিক ও রাজনৈতিক নেতা শোক প্রকাশ করেছেন। ইন্ডিয়া টুডে টিভির কনসাল্টিং এডিটর রাজদীপ সারদেসাই বলেছেন যে, “ কামাল খানের ভাষার উপর সম্পূর্ণ দক্ষতার সাথে একজন কবির মতো ছিলেন।”  

আরও বেশ কয়েকজন সাংবাদিক তার প্রতিবেদন উপস্থাপনের অনন্য পদ্ধতির ব্যাপারে তুমুল প্রশংসা করেছেন। সত্যি তিনি অন্যোন্য প্রতিভার অধিকারী ছিলেন।  

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর