উদার আকাশ ঈদ-শারদ উৎসব সংখ্যা ১৪২৭

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

WhatsApp Image 2021-06-25 at 6.07.54 PM

বহু ভাষা ও বহু ধর্মের দেশ এই ভারত। এই দেশের মূল্যবান সংস্কৃতির টানে বহির্দেশ থেকে বহু মানুষ এখানে এসেছেন এবং এই সংস্কৃতির মেলবন্ধনে বাঁধা পড়েছেন। এখানে অনন্ত সম্প্রদায়ের সহবাস চলছে। সংস্কৃতির কাজ সেটাই। তাকে স্মরণ রেখে ‘উদার আকাশ’ যে কাজ করেছে তা সংস্কৃতির সমন্বয় সাধনের কাজ। এই মুহূর্তে আমাদের দেশে যে সন্ধিক্ষণ চলছে তা সত্যিই ভাবায়। এমন সময়ে উদার আকাশ ঈদ-শারদ উৎসব সংখ্যা প্রকাশ সত্যিই উল্লেখযোগ্য একটি পদক্ষেপ। উদার আকাশ ঈদ-শারদ উৎসব সংখ্যা ১৪২৭ প্রকাশ করে একথাগুলি বললেন বাংলার প্রখ্যাত লেখক ও পুরাণ-রামায়ণ-মহাভারত-গবেষক-শিক্ষাবিদ নৃসিংহপ্রসাদ ভাদুড়ী। একটি অনাড়ম্বর অনুষ্ঠানে লেখক তাঁর ঢাকুড়িয়ার বাসভনে এই পত্রিকাটির উদ্বোধন করেন ১৭ অক্টোবর ২০২০, শনিবার। তাঁর হাতে এই পত্রিকাটি তুলে দেন উদার আকাশ পত্রিকার সম্পাদক ফারুক আহমেদ, সহ-সম্পাদক মৌসুমী বিশ্বাস ও রাইসা নূর।

বিশ্বজোড়া করোনাকালীন দুর্যোগের মধ্যে যখন বহু স্বনামধন্য পত্রিকা ছাপাখানার মুখ দেখতে পাচ্ছে না, কিম্বা অনেকেই অনলাইনে পিডিএফ ফর্মাটে দায় সারছেন তখন স্বমহিমায় আরও বৃহৎকলেবরে দুই বাংলার উল্লেখযোগ্য লেখকদের সঙ্গে নতুন প্রতিভাবানদের লেখা সযত্নে দু’মলাটের মধ্যে তুলে ধরে প্রকাশিত হয়েছে উনিশ বছরের ঐতিহ্যশালী ‘উদার আকাশ’ পত্রিকাটি।

উভয়বঙ্গের প্রায় ১৬৩ জন সাহিত্য-যোদ্ধার প্রবন্ধ, সাক্ষাৎকার, ভ্রমণ, গল্প, কিতাব চর্চা, কবিতা সহ একাধিক বিষয় নিয়ে প্রকাশিত হয়েছে উদার আকাশ বিশেষ সংখ্যাটি।

‘উদার আকাশ’-এর বিগত দুটো সংখ্যা নিয়ে এম. সদর আলীর লেখা পাঠ প্রতিক্রিয়া, ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের দ্বিশতজন্মবর্ষ পূর্তি উপলক্ষ্যে ছড়ার মাধ্যমে শ্রদ্ধাঞ্জলি, মানবসেবা সংক্রান্ত প্রতিবেদন, আধুনিক বাংলা কবিতা : স্বপ্ন সম্ভাবনা সংক্রান্ত সুবোধ সরকারের তুখোড় আলোচনা। অবশ্য পাঠ্য লেখাটি সঙ্কলন ও সংযোজনা করেছেন অরূপ বন্দ্যোপাধ্যায়। কবিতার ভুবনে সমৃদ্ধ প্রয়াস সার্থক আয়োজন।

২৫৬ পৃষ্ঠার উদার আকাশ ঈদ-শারদ উৎসব সংখ্যায় পরতে পরতে রয়েছে সাহিত্য-রসে টইটম্বুর প্রয়াস। সাহিত্য সংস্কৃতির বিকাশ অব্যাহত রাখতে ভাঙড় এলাকার ঘটকপুকুর থেকে নিয়মিত প্রকাশিত হচ্ছে পত্রিকাটি। উদার আকাশ প্রকাশন উদার জীবনের অন্বেষণ পাঠককে সমৃদ্ধ করেছে ইতিমধ্যেই। ঈদ-শারদ বিশেষ সংখ্যায় কলম ধরেছেন বহু প্রখ্যাত কবি, সাহিত্যিক ও প্রাবন্ধিক। এই সংখ্যায় যাদের লেখায় সমৃদ্ধ হয়েছে তাঁরা হলেন প্রবন্ধে ফারুক আহমেদ, বসব চৌধুরী, চন্দ্রপ্রকাশ সরকার, খাজিম আহমেদ, জয়ন্ত ঘোষাল, সুমন ভট্টাচার্য, মনিরুল ইসলাম, মীরাতুন নাহার, মইনুল হাসান, জহির-উল-ইসলাম, আমিনুল ইসলাম, তৈমুর খান, আবু রাইহান, আবেদা সুলতানা, সাইফুল সেখ, মনিরুদ্দিন খান, গোলাম রাশিদ, প্রদিতি রাউত প্রমা, শেখ মকবুল ইসলাম, বাহারুল হক, রিফাত আহমেদ, খন্দকার মাহমুদুল হাসান, মোহাম্মদ শামসুল আলম, শান্তনু মন্ডল, শান্তনু প্রধান, শুভেন্দু মন্ডল, সৈয়দ মাজহারুল পারভেজ, সুজাউদ্দিন সেখ, শিবরঞ্জন চট্টোপাধ্যায়, একরামূল হক শেখ, অরূপ চন্দ্র প্রমুখ।

ইতিহাস গবেষক জাহিরুল হাসান-এর একটি সাক্ষাৎকার নিয়েছেন সম্পাদক ফারুক আহমেদ। সদ্য প্রয়াত ভারতের প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়কে স্মরণ বিভাগে আলোকপাতও করছেন সম্পাদক।

এই সংকলনে কবিতা লিখেছেন সুবোধ সরকার, জহর সেনমজুমদার, নাসের হোসেন, মুহম্মদ মতিউল্লাহ্, পাবলো শাহি, তুষার ভট্টাচার্য, গোলাম রসুল, সৌমিত বসু, অংশুমান কর, এবাদুল হক, তাজিমুর রহমান, আবদুস শুকুর খান, গৌরশংকর বন্দ্যোপাধ্যায়, পিয়াস মজিদ, কামরুল বাহার আরিফ, রাজন গঙ্গোপাধ্যায়, নরেশ মন্ডল, আশিস সান্যাল, অমল কর, হান্নান আহসান, আসাদুল্লা আল গালিব, নাসিম-এ-আলম, সুব্রতা ঘোষ রায়, হীরক বন্দ্যোপাধ্যায়, নাহার আহমেদ, সুখেন্দু বিকাশ মৈত্র, চৈতি চক্রবর্তী, দীনমহম্মদ সেখ, কুশল চক্রবর্তী, আজহারুল ইসলাম, রুচিরা চক্রবর্তী, সেখ ওয়াসিম গুল, সায়নী চক্রবর্তী, নাফিসা খান, মোনালিসা রেহমান, শিল্পী মাহমুদা, মো: আমানুল্লা মোল্লা, মো: হুমায়ুন কবীর, মৃগাঙ্ক গুহ, মৌমিতা ঘোষ, রোকেয়া দীপা, আযাদ কামাল, প্রবীর ঘোষ রায়, কাশিনাথ মজুমদার পিংকু, নিলুফা ইয়াসমিন, আরফিনা, বাদল মেহেদী, সৌরভ আহমেদ সাকিব, চন্দ্রলেখা কর্মকার, ফিরোজ আলি আবির, আনোয়ার কামাল, নিজামুদ্দিন মন্ডল, সোনালী ঘোষ, বিবেকানন্দ বসাক, শেলী সেনগুপ্তা, মনিরুল ইসলাম, নিয়াজুল হক, ইলা দাস, মো: আব্দুল হাফিজ, জালালউদ্দিন আহম্মেদ, দর্পণা গঙ্গোপাধ্যায়, অয়ন চৌধুরী, আবদুর রব খান, পিনাকী চট্টোপাধ্যায়, মিঠুন মন্ডল, এস হজরত আলি, বিশ্বজিৎ মন্ডল, তাহমিনা কোরাইশী, সৈকত ঘোষ, মাহমুদ কামাল, মহম্মদ বাকীবিল্লাহ মন্ডল, মোহিনীমোহন সরকার, রবীন্দ্রনাথ রায়, প্রদীপ গঙ্গোপাধ্যায়, পার্থ রাহা, ঝুমা সরকার, সোমা মজুমদার, রাজকুমার শেখ, মুজিবর রহমান, রতন বোস, লোকমান হোসেন পলা, সংঘমিত্রা মুখার্জি, দেবাশিস সাহা, নুরুল আমিন বিশ্বাস, লিটন রাকিব, অশোক পাল, নাহারফরিদ খান, হাসনাইন সাজ্জাদী, কুশল ভৌমিক, সরকার মাহবুব, চৈতালী বসু, গৌর নস্কর, প্রিয়াঙ্কী দাস, রাজু মন্ডল, নূপুর পান্ডে, সোহিনী রায়, সরফরাজ আলি, এম এ ওহাব, তরুণ কুমার চৌধুরী প্রমুখ।

একটি দীর্ঘ কবিতা লিখেছেন লালমিয়া মোল্লা।

এছাড়া ছড়ায় বিদ্যাসাগর স্মরণ করেছেন আনসার উল হক, স্বপন পাল, ইভা চক্রবর্তী, জ্যোতির্ময় সরদার, চন্দন নাথ।

সাধারণ ছড়া বিভাগে আছেন পঞ্চমী গোল ও শঙ্কর কুমার চক্রবর্তী।

অনুবাদ কবিতায় আছেন অমিতাভ চক্রবর্তী ও কবিরুল ইসলাম কঙ্ক।

অসাধারণ ভালো গল্প লিখেছেন মঈন শেখ তাঁর গল্পের নাম ফসল, মাসউদ আহমাদ, দীপক সাহা, কুমারেশ চক্রবর্তী, সামশুল আলম, অরূপ বন্দ্যোপাধ্যায়, সৈয়দ রেজাউল করিম, রোকেয়া ইসলাম, সোনিয়া তাসমিন খান, অংশুমান রায়, দেবাশিস মজুমদার, সৈয়দ মাজহারুল পারভেজ, শামসুন নাহার, তানবির কাজি, কুশল মৈত্র, রফিকুল নাজিম, মোশারফ হোসেন, হারাধন চৌধুরী, প্রত্যুষা সরকার, তুহিনা মন্ডল, মনসুর আলী গাজী। গল্প বিভাগ পাঠক দ্বারা সমাদৃত হয়েছে।

বিবিধ বিভাগে মানব সেবায় শিস্-এর ভূমিকা নিয়ে লিখেছেন মৌসুমী বিশ্বাস, সংস্কৃতি সংবাদ পরিবেশন করেছেন রিন্টু আহমেদ।

ওয়েবনিয়ার-এ উদার আকাশ আন্তর্জাতিক আন্তর্জালিক বক্তৃতামালায় ‘আধুনিক বাংলা কবিতা : স্বপ্ন ও সম্ভাবনা’ নিয়ে সুন্দর বক্তব্য উপস্থাপন করেছেন কবি সুবোধ সরকার।

পত্রিকাটির প্রচ্ছদ, ইলাস্ট্রেশন ও অঙ্গসজ্জা নিপুণ হাতে করেছেন প্রখ্যাত শিল্পী সারফুদ্দিন আহমেদ। অঙ্গসজ্জায় আর একজন সহযোগী ছিলেন গৌরগোপাল ভৌমিক।

উদার আকাশ প্রকাশন উদার জীবন অন্বেষণে আত্মপ্রকাশ। ইতিমধ্যে পাঠক দ্বারা সমাদৃত হয়েছে উদার আকাশ পত্রিকা ও প্রকাশনের বহু উল্লেখযোগ্য প্রয়াস। উদার আকাশ পত্রিকার বিশেষ সংখ্যাটি দুই বাংলার মানুষের মনে দাগ কাটলে আমাদের প্রয়াস সার্থক। জানালেন, সম্পাদক ফারুক আহমেদ। মিশ্র সংস্কৃতি আমাদের অর্জিত বৈভব এবং কাশফুলে বারুদের গন্ধ আমাদের ভাবায় এই বিষয়ে সম্পাদকীয় লেখা হয়েছে।

‘উদার আকাশ’ পত্রিকার সম্প্রতি প্রকাশিত ঈদ-শারদ উৎসব সংখ্যা ১৪২৭ সংগ্রহে রেখে দেওয়ার মতো একটি সংকলন। এর আগেও এই পত্রিকার বেশ কিছু সংখ্যা পাঠকমহলে বিপুল সমাদর পেয়েছে। তবে মনে হয়, সবগুলিকে ছাপিয়ে গেল ১৯ তম বর্ষের দ্বিতীয় এই সংখ্যাটি। সংকলনটি সাজানো হয়েছে দুটি বিশেষ রচনা, ৩১টি প্রবন্ধ, সাতটি ছড়া, ১০০ কবির কবিতা, পাঁচটি অনুবাদ কবিতা, ২১ টি গল্প এবং অন্যান্য বেশ কয়েকটি বিষয়ে প্রতিবেদন, সংবাদ প্রভৃতি দিয়ে।

সম্পাদক ফারুক আহমেদ শুরুতেই স্মরণ করিয়ে দিয়েছেন, মিশ্র সংস্কৃতি আমাদের অর্জিত বৈভব। সম্পাদকীয়র এই বার্তা সঞ্চারিত হয়েছে গোটা সংকলনটি জুড়েই। এই সংখ্যাটি সমৃদ্ধ হয়েছে যুগপুরুষ ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের দ্বিশত জন্মবার্ষিকী উপলক্ষে তাঁর প্রতি শ্রদ্ধা জানিয়ে রচিত একাধিক ছড়া, প্রবন্ধ প্রভৃতিতে। পত্রিকার পাতায় পাতায় আরও স্থান পেয়েছে অতীতের বহু বিশিষ্ট কবি, সাহিত্যিক, রাজনীতিবিদ, শিক্ষাব্রতী এবং সমাজসংস্কারক ব্যক্তিত্বের বিভিন্ন ভূমিকা ও অবদানের খুঁটিনাটি বিশ্লেষণ। এইসব নিবন্ধে এমন অনেক তথ্য পরিবেশিত হয়েছে যেগুলি এতদিন একটি নির্দিষ্ট সীমায়িত গণ্ডির মধ্যেই আবদ্ধ ছিল। এই তথ্যগুলি বহু সাধারণ পাঠকের সামনে অনেক নতুন ভাবনার দরজা খুলে দেবে।

উদার আকাশ-এর এই সংখ্যাটি বর্ণময় হয়ে উঠেছে খাজিম আহমেদ, মীরাতুন নাহার, জয়ন্ত ঘোষাল, সুমন ভট্টাচার্য, মইনুল হাসান, শেখ মকবুল ইসলাম, একরামূল হক শেখ, শিবরঞ্জন চট্টোপাধ্যায়, আবেদা সুলতানা, অরূপ চন্দ্র প্রমুখের প্রবন্ধে। গল্প বিভাগে সুপরিচিত সাহিত্যিক সৈয়দ মাজহারুল পারভেজ, মোশারফ হোসেন, মঈন শেখ, তুহিনা মণ্ডল, হারাধন চৌধুরি, মনসুর আলি গাজি প্রমুখের পাশাপাশি শামসুন নাহার, তানবির কাজি, কুশল মৈত্র, রফিকুল নাজিম, কুমারেশ চক্রবর্তী, রোকেয়া ইসলাম, অংশুমান রায় প্রমুখ প্রতিশ্রুতিময় গল্পকারের দক্ষতার স্বাক্ষর রয়েছে। মৌসুমী বিশ্বাসের বিশেষ প্রতিবেদন অনেককে সমাজকল্যাণে উদ্বুদ্ধ করার ক্ষমতা রাখে। একইসঙ্গে বিশিষ্ট কবি সুবোধ সরকার, নাসের হোসেন, গোলাম রসুল প্রমুখের তো বটেই, হীরক বন্দ্যোপাধ্যায়, হাননান আহসান, আবদুস শুকুর খান, গৌরশংকর বন্দ্যোপাধ্যায়, হাসনাইন সাজ্জাদী, মুজিবর রহমান, অমিতাভ চক্রবর্তী, কবিরুল ইসলাম কঙ্ক, ঝুমা সরকার, ইলা দাস, রোকেয়া দীপা প্রমুখের কবিতা কাব্যরসিকদের মুগ্ধ করবে বলেই আশা করা যায়।

সারফুদ্দিন আহমেদের করা প্রচ্ছদের ছবি এককথায় অনবদ্য।

উদার আকাশ।। সম্পাদক: ফারুক আহমেদ।।
ঘটকপুকুর, ডাক ভাঙড় গোবিন্দপুর-৭৪৩৫০২, দক্ষিণ ২৪ পরগনা।। মূল্য ১৫০.০০/-
উদার আকাশ ঈদ-শারদ উৎসব সংখ্যা ১৪২৭ সংগ্রহ করতে কল করুন এই নম্বরে ৭০০৩৮২১২৯৮।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর