22 C
Kolkata
Saturday, November 27, 2021

ঢাবি’র মেধাবী ছাত্রী সুমাইয়া হত্যার সুষ্টু তদন্ত ও বিচার দাবী করেছে বাসদ:

Must read

শিমুল আলী,
স্টাফ রিপোর্টার নাটোরঃ-

ঢাবি’র মেধাবী শিক্ষার্থী সুমাইয়া বেগমকে হত্যার সুষ্টু তদন্ত ও বিচার দাবী করেছে নাটোর জেলা বাসদ। নাটোর জেলা বাসদ এর সমন্বয়ক দেবাশীষ রায় স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এই হত্যার বিচার দাবী করা হয়। আজ বৃহস্পতিবার গণমাধ্যমকে এই প্রেস বিজ্ঞপ্তি পাঠানো হয়েছে।

প্রেস বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, “গত ২২ জুন ঢাবির মেধাবী শিক্ষার্থী সুমাইয়া বেগমকে তার শ্বশুড়বাড়ির লোকেরা পড়াশোনা শেষে চাকরি করতে বাধা দিয়ে নির্মম নির্যাতন চালান, নির্যাতন সহ্য করতে না পেরে সুমাইয়া মৃত্যুর কোলে ঢোলে পড়ে। তার স্বামী এবং শ্বশুর সুমাইয়ার মরদেহ হাসপাতালের মর্গে রেখে পালিয়ে যায়। ইতিপূর্বে সুমাইয়ার বিয়ের সময় তার শ্বশুরবাড়ির লোকেরা প্রতারণামূলকভাবে ছেলে বুয়েট পাশ করা প্রকৌশলী বলে মিথ্যার আশ্রয় নেয়। একজন নারীর এই সমাজে নিজের পরিচয়ে বাঁচার অধিকার আছে। তার মেধাকে কাজে লাগিয়ে জীবিকা অর্জন তথা দেশের কাজে ব্যবহার করা নাগরিক অধিকার। সুমাইয়া দেশের সর্বোচ্চ বিদ্যাপীঠ ঢাকা বিশ্ববিদ্যালয়ে মাষ্টার্সের ফল প্রত্যাশী। সে চাকরী করে অর্থ উপার্জনের চেষ্টা করতে চেয়েছিল, চেয়েছিল নিজের পায়ে দাঁড়াতে। কিন্তু আধুনিক যুগেও তার শ্বশুরবাড়ির লোকেরা মধ্যযুগীয় চিন্তা-ই শুধু করেনি বর্বরতারও প্রকাশ ঘটিয়েছে। ঘটনাদৃষ্টে স্বামীর অর্থ উপার্জনের অক্ষমতা আর নারীদের বাইরে কাজ করতে যাওয়া উচিত নয় -এই ধরনের মৌলবাদী চিন্তার কারণে নির্যাতনকে হত্যাকান্ড বলেই প্রতীয়মান হয়। পুলিশ বলছে তারা নিশ্চিত নয় হত্যা না আত্নহত্যা। যদি তদন্তে প্রমাণও হয় যে আত্নহত্যা তবুও আমরা মনে করি আত্নহত্যার প্ররোচনা দেয়ার জন্য তার শ্বশুরবাড়ির লোকেরাই দায়ী। তাদের দৃষ্টান্তমূলক বিচার করতে হবে।”

প্রেস বিজ্ঞপ্তিতে আরও উল্লেখ করা হয়, “আমরা লক্ষ্য করছি নারীর সমান অধিকার সরকারী ঘোষণা প্রতিনিয়ত প্রচার করা হলেও। নারীর উপর সহিংসতার ঘটনা প্রতিদিন বেড়েই চলেছে। সমাজে পুরুষতান্ত্রিক মানসিকতার শিকার থেকে শিশু, নারী এমনকি বৃদ্ধারও নিস্তার নেই। দেশে এসব নির্যাতনকারী ও ধর্ষকদের বিচারহীনতার সংস্কৃতিই সহিংসতার মাত্রা বাড়িয়ে দিচ্ছে। একমাত্র দৃষ্টান্তমূলক শাস্তি এবং আধুনিক শিক্ষার বিস্তারই সহিংসতা থেকে নারীদের রক্ষা করতে পারে। কিন্তু সরকার কোন কোন বিশেষ ঘটনায় সমাজে প্রতিবাদ তৈরি হলে তৎপতা দেখায় সাময়িক সময়ের জন্য।”

উক্ত প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে বাংলাদেশের সমাজতান্ত্রিক দল – বাসদ নাটোর জেলা সমন্বয়ক দেবাশীষ রায় সুমাইয়া বেগম এর হত্যাকান্ডের সুষ্টু তদন্ত ও দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করেন। পাশাপাশি সুমাইয়াসহ দেশে অব্যাহত নারী নির্যাতনের বিরুদ্ধে সকল মানুষ সামাজিক প্রতিরোধ আন্দোলন গড়ে তোলার আহ্বান জানান।

- Advertisement -spot_img

More articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -spot_img

Latest article