22 C
Kolkata
Saturday, November 27, 2021

ভারতে করোনা আক্রান্তের সংখ্যা ছাড়াল তিন লাখ, তার মধ্যে মহারাষ্ট্রেই এক লাখ

Must read

এনবিটিভি ডেস্ক: ভারতে করোনা আক্রান্তের সংখ্যা শূন্য থেকে ১ লাখে পৌঁছাতে সময় নিয়েছিল ১১০ দিন। কিন্তু এরপরই ক্রমশ ভারত করোনা সংক্রমণে উপরের সারিতে ওঠার দৌঁড় শুরু করে। করোনা আক্রান্তের সংখ্যা ২ লাখে পৌঁছাতে সময় নেয় মাত্র ১৫ দিন, এরপর সেটা তিন লাখে পৌঁছাতে যেতে সময় নিল মাত্র ১০ দিন। অর্থাৎ ভারতে করোনা আক্রান্তের সংখ্যা তিন লাখে পৌঁছালো ১৩৫ দিনে। বিশেষজ্ঞমহল এখানেই সিঁদুরে মেঘ দেখছেন। কারণ পরবর্তী দুই লাখে লাফ পুরোটাই লকডাউনের মধ্যে হয়েছে। বর্তমানে শুধুমাত্র লোকাল ট্রেন ও মেট্রো বাদ দিয়ে বাকি সমস্ত গণপরিবহণ চালু হয়ে গিয়েছে। চলছে রেলের শ্রমিক স্পেশাল ট্রেন ও দূরপাল্লার ২০০-র বেশি মেল-এক্সপ্রেস ট্রেন।

ফলে ভারতে আক্রান্তের সংখ্যা কোথায় গিয়ে থামবে সেটা নিয়েই রাতের ঘুম উড়ছে সরকারের। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের দেওয়া তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় ১১,৪৫৮ জন নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। যা একদিনে এখনও পর্যন্ত সর্বোচ্চ। ফলে ভারতে এখন করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৩ লাখ ৮ হাজার ৯৯৩ জনে। এরমধ্যে শুধুমাত্র মহারাষ্ট্রেই আক্রান্তের সংখ্যা এক লাখ পার করেছে। গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় মৃত্যু হয়েছে ৩৮৬ জনের। মোট মৃতের সংখ্যা ৮,৮৮৪। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের হিসেবে পশ্চিমবঙ্গ করোনায় মৃত্যুর নিরীখে ভারতে চতুর্থস্থানে উঠে এসেছে। মহারাষ্ট্র, গুজরাত ও দিল্লির পরই এই রাজ্যে করোনায় মৃত্যু হয়েছে ৪৫১ জনের। মহারাষ্ট্রে মৃত্যু হয়েছে ৩,৭১৭ জনের, গুজরাটে ১,২১৪ জনের, দিল্লিতে ১,২১৪ জনের। মৃত্যুর নিরীখে বাংলার পরেই রয়েছে মধ্যপ্রদেশ (৪৪০), তামিলনাড়ু (৩৬৭), উত্তরপ্রদেশ (৩৬৫), রাজস্থান (২৭২) ও তেলঙ্গানা (১৭৪)।

করোনাভাইরাস বায়ুবাহিত নয় এবং শারীরিক সংস্পর্শের মাধ্যমেই মূলত ছড়ায়। মানুষে মানুষে সংস্পর্ষ যাতে না হয় তার জন্য সামাজিক দূরত্ব বজায় রাখতেই দেশে লকডাউন জারি করেছিল কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। এরমধ্যে চার দফা লকডাউন করার পর দেশ আনলকের পথে হাঁঠছে। তবুও এই লকডাউনের মধ্যেই যেভাবে সংক্রমণ লাফিয়ে লাফিয়ে বেড়েছে তাতেই আশঙ্কার কালো মেঘ দেখছেন ভাইরাস বিশেষজ্ঞরা। উদ্বেগ জাঁকিয়ে বসছে সব মহলেই।

- Advertisement -spot_img

More articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -spot_img

Latest article