বিশ্বজুড়ে করোনা আপডেট,ভয়াবহ পরিস্থিতির আশাঙ্কা।।জাহিদ হাসানঃ

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

received_308984627164597

এনবিটিভি অনলাইন ডেস্ক:
বিশ্বজুড়ে করোনা পরিস্থিতির আবার অবনতি হয়েছে। বাংলাদেশসহ আরো বেশ কিছু দেশে বিশেষ করে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ব্রাজিল, মেক্সিকো, পেরু, ইরান, সৌদি আরব, মিশর, রাশিয়া, আফগানিস্তান, ইন্দোনেশিয়া, ইরাক, কলম্বিয়া, গুয়েতেমালা, ভারত, পাকিস্তানে পরিস্থিতি এখনো অবনতির দিকেই। যুক্তরাষ্ট্রে করোনা আক্রান্ত রোগীর সংখ্যা এখন ২০ লাখের বেশি।

গত ২৪ ঘন্টায় বিশ্বজুড়ে এখন পর্যন্ত মারা গেছেন ৪৭৬৩ জন। যুক্তরাষ্ট্রে গত ২৪ ঘন্টায় এখন পর্যন্ত মারা গেছে ১০৯৩ জন। ব্রাজিলে ২৪ ঘন্টায় এখন অবধি মারা গেছেন ১১৮৫ জন। মেক্সিকোতে ২৪ ঘন্টায় মারা গেছেন ৩৫৪ জন। গতকাল যুক্তরাজ্যে মাত্র ৫৫ জন মারা গেলেও আজ আবার মারা গেছেন ২৮৬ জন। রাশিয়ায় ২৪ ঘন্টায় ১৭১ জন আর পেরুতে ১৬৭ জন মারা গেছেন। এর বাইরে, ফ্রান্সে ৮৭, দক্ষিণ আফ্রিকায় ৮২, ইতালিতে ৭৯, ইরানে ৭৪, কলম্বিয়ায় ৬৪, কানাডায় ৬২, ইকুয়েডরে ৪৮, জার্মানীতে ৪৮, মিশরে ৩৫, সুইডেনে ২৩, চিলিতে ১৯, তুরস্কে ১৮, পোল্যান্ডে ১৭, ইন্দোনেশিয়ায় ৪০, আফগানিস্তানে ১৫, ইরাকে ২২, এবং ১৫ জন মারা গেছে।

সৌদি আরবে আজ আক্রান্ত হয়েছেন ৩২৮৮ জন। মোট আক্রান্ত রোগির সংখ্যা ১০৮,৫৭১ জন। আজ সেখানে মারা গেছেন ৩৭ জন এবং মোট মৃতের সংখ্যা ৭৮৩ জন। ভারতে গত ২৪ ঘন্টায় এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ১০,২১৮ জন আর মারা গেছেন ২৭৭ জন। ভারতে মোট রোগীর সংখ্যা ২৭৬,১১৮ আর মোট মৃতের সংখ্যা ৭৭৫০ জন। পাকিস্তানে ২৪ ঘন্টায় এ পর্যন্ত মারা গেছেন ১০৫ জন- আর আক্রান্ত হয়েছেন ৪৬৪৬ জন। দেশটিতে মোট মৃতের সংখ্যা ২১৭২ জন আর মোট আক্রান্তের সংখ্যা ১০৮,৩১৭ জন।

করোনা আক্রান্তের সংখ্যায় চীনের উহান শহরকেও ছাড়িয়ে গেছে মুম্বাই। সরকারি পরিসংখ্যান মতে, মঙ্গলবার পর্যন্ত মুম্বাইয়ে কভিড-১৯ রোগীর সংখ্যা বেড়ে দাড়িয়েছে ৫০ হাজার ৪৯০ জন। অথচ করোনা ভাইরাসের উৎসস্থল উহান শহরে এ পর্যন্ত করোনা আক্রান্তের সংখ্যা ৫০ হাজার ৩৪০। এই পরিসংখ্যান এটা স্পষ্ট করে দিচ্ছে যে, লকডাউন ও সামাজিক দূরত্ব নিয়ে কড়াকড়ি সত্ত্বেও ভারতে করোনাভাইরাসের প্রকোপ থামানো যাচ্ছে না।

এদিকে, করোনা ভাইরাসে বিপর্যস্ত দেশগুলোর মধ্যে অন্যতম ইতালি। দেশটিতে অন্য জনগোষ্ঠীর মতো মারণ এই ভাইরাসে প্রাণ হারিয়েছে মুসলিম সম্প্রদায়ের অনেক মানুষ। কিন্তু কবরের জায়গা সংকট তাদের শোকের পরিমাণটা যেন বাড়িয়ে দিয়েছে কয়েক গুণ। ইমাম ও মুসলিম কমিউনিটির নেতারা কর্তৃপক্ষের কাছে আরো বেশি ইসলামিক কবরস্থানের জায়গা চাচ্ছেন। দেশটির যেসব সমাধিস্থল রয়েছে সেখানে মুসলমানদের জন্য বাড়তি জায়গাও চাওয়া হয়েছে।

করোনা ভাইরাসে মোট নিহতের সংখ্যা গতকাল এ সময়ে ছিল ৪০৭,৪০৫ জন, আর ২৪ ঘন্টার ব্যবধানে মোট নিহতের সংখ্যা এখন ৪১০,৮৩৭ জন। গতকাল এই সময়ে বিশ্বজুড়ে করোনায় আক্রান্তের সংখ্যা ছিল ৭১ লাখ ৪৫ হাজার আর এখন এই সংখ্যা ৭২ লাখ ৫৮ হাজারে উন্নীত হয়েছে। অর্থাৎ গত ২৪ ঘন্টায় বিশ্বে ১ লাখ ১৩ হাজারের বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন।

গত ২৪ ঘণ্টায় দেশে করোনাভাইরাস সংক্রমণে আরো ৪৫ জনের মৃত্যু হয়েছে। নতুন শনাক্ত হয়েছেন তিন হাজার ১৭১ জন। এ নিয়ে দেশে করোনায় এ পর্যন্ত মৃত্যু হয়েছে ৯৭৫ জনের। আর সব মিলিয়ে শনাক্ত হয়েছেন ৭১ হাজার ৬৭৫ জন।

আজ রাত ১২টা থেকে ঢাকার পূর্ব রাজাবাজারে লকডাউন শুরু হবে। প্রাথমিকভাবে চলবে ১৪ দিন। পরীক্ষামূলকভাবে এর মধ্যে দিয়ে ঢাকায় লাল, হলুদ ও সবুজ এলাকায় ভাগ করে শুরু হচ্ছে এলাকাভিত্তিক ভিন্নমাত্রার লকডাউন (অবরুদ্ধ)।

লকডাউন চলাকালে পূর্ব রাজাবাজার এলাকার বাসিন্দারা বাইরে যেতে পারবেন না এবং বাইরের মানুষ ভেতরে ঢুকতে পারবেন না। এলাকায় আটটি প্রবেশপথের মধ্যে মাত্র একটি (গ্রিন রোডে আইবিএ হোস্টেলের পাশে) খোলা থাকবে। লকডাউন চলাকালে সব ধরনের যানবাহন চলাচল বন্ধ থাকবে। তবে নিত্যপ্রয়োজনীয় খাদ্য ও চিকিৎসা সামগ্রি অনলাইনের মাধ্যমে কেনা যাবে, যা বাসায় পৌঁছে দেওয়া হবে। এটুআই ও ইক্যাব যৌথভাবে এটি পরিচালনা করবে। হোম ডেলিভারির জন্য একদল প্রশিক্ষিত কর্মীবাহিনী থাকবে। যাদের অনলাইন সুবিধা নেই এবং নগদ অর্থে খাদ্যসামগ্রী কিনতে চান তাদের জন্য নির্ধারিত ভ্যানে শাক-সবজি, মাছ-মাংস বেচাকেনার সুবিধা থাকবে। এ জন্য ভ্যানচালক ও পণ্যসামগ্রী সম্পূর্ণ জীবাণুমুক্ত করে ঢুকতে দেওয়া হবে। কর্মহীন, অসহায় ও দুঃস্থ মানুষদের তালিকা অনুযায়ী ত্রাণসামগ্রি সরবরাহ করা হবে। রোগীদের জন্য টেলিমেডিসিন সেবা চালু থাকবে।

কক্সবাজারের আশ্রয়শিবিরে করোনায় আক্রান্ত হয়ে আরও দুই রোহিঙ্গা শরণার্থীর মৃত্যু হয়েছে। সোমবার রাতে তাঁদের মৃত্যু হলেও গণমাধ্যমকে জানানো হয় মঙ্গলবার বিকেলে। মৃত দুজনকেও স্বাস্থ্যবিধি অনুসরণ করেই আশ্রয়শিবিরের কবরস্থানে দাফন করা হয়েছে।

হজ বাতিল নয়, সীমিত সংখ্যক মুসল্লিদের নিয়ে এ বছরের হজের পরিকল্পনা করছে সৌদি আরব। দেশটিতে করোনায় আক্রান্তের সংখ্যা লাখ পার হওয়ায় এর সংক্রমণ রোধ করতে এমন সিদ্ধান্ত নেয়া হতে পারে। দেশটির কর্তৃপক্ষ এখন ‘প্রতীকী সংখ্যায়’ মুসল্লিদের হজের অনুমতি দেয়ার চিন্তা করছে। করোনার কারণে বয়স্কদের হজ যাত্রায় নিষেধাজ্ঞা, অতিরিক্ত স্বাস্থ্য পরীক্ষাসহ কঠোর নীতি অবলম্বন করে অত্যন্ত সীমিত সংখ্যক লোক নিয়ে হজ সম্পন্ন করার পরিকল্পনা নেয়া হতে পারে।

ক্রিকেট খেলার একটি করোনা সংক্রান্ত খবর দিয়ে শেষ করি। করোনা ভাইরাসের বিরুদ্ধে সতর্কতা হিসেবে বল পালিশের জন্য থুতু ব্যবহারে নিষেধাজ্ঞা জারি করেছে আইসিসির নির্বাহী কমিটি। থুতু না লাগানোর নিয়ম ভাঙলে সতর্ক করে দেওয়া হবে সংশ্লিষ্ট দলকে। এছাড়া আরও কিছু সংশোধনী আনা হয়েছে। চালু হতে যাচ্ছে ‘করোনা বদলি’ প্রথা। কোনো ক্রিকেটার বলে থুতু লাগালে প্রতি ইনিংসে দুইবার সেই দলকে সতর্ক করা হবে। এরপরেও ঘটনার পুনরাবৃত্তি ঘটলে তখন পেনাল্টি হিসেবে ৫ রান যুক্ত হবে ব্যাটিং টিমের স্কোরবোর্ডে। থুতু ব্যবহার করলে, সেই বল পরিষ্কার না হওয়া পর্যন্ত খেলা চালু করা হবে না।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর